ক্রোম ব্রাউজারের ৩ অজানা ফিচার

0
220

সার্চ জায়ান্ট গুগলের ক্রোম ব্রাউজারটি বেশ জনপ্রিয়। গতিময় এবং দারুণ সব ফিচারেরে কারণে ব্যবহারকারীরা ব্রাউজারটি ব্যবহার করে থাকেন।

অন্যান্য ব্রাউজারের মতো সব ফিচার থাকলেও এতে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার, যা হয়ত অনেকের জানা নেই। ক্রোম ব্রাউজারের অজানা তিনটি ফিচার তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

টাস্ক ম্যানেজার
উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে টাস্ক ম্যানেজার পরিচিত একটি শব্দ। কম্পিউটার হ্যাং হয়ে গেলে টাস্ক ম্যানেজারের মাধ্যম সফটওয়্যার বন্ধ করে সমস্যার সামাধান পাওয়া যায়।

উইন্ডোজের মতোই ক্রোম ব্রাউজারে রয়েছে টাস্ক ম্যানেজার। ফিচারটি ব্যবহার করতে হলে প্রথমে ব্রাউজার ওপেন করে ডান দিকের উইন্ডো থেকে ‘mote tools’ এ যেতে হবে।

Untitled5 ক্রোম ব্রাউজারের ৩ অজানা ফিচার

এরপর সেখানে টাস্ক ম্যানেজার অপশনটি আসবে। এতে ক্লিক করলে দেখা যাবে টাস্ক ম্যানেজার। বর্তমানে প্রতিটি ট্যাবে কি চলছে সব দেখা যাবে এটি থেকে।

পিন ট্যাব
একই ধরনে হাজারো ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় সাইটটি মনে রাখা বেশ কষ্টকর। এ ঝামেলা থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে ক্রোম ব্রাউজারে। পছন্দের সাইটটি সংরক্ষণের জন্য রয়েছে পিন ট্যাব ফিচার।

এর মাধ্যমে যে কোনো সাইটকে পিন করে রাখা যাবে। পরে ব্রাউজারটি ওপেন করে সহজে এই সাইটটিতে প্রবেশ করা যায়।

ইনকগনিটো ফিচার
ওয়েব ব্রাউজারের নিরাপত্তা রক্ষার জন্য গুগল ক্রোমে রয়েছে ইনকগনিটো ফিচার। এটি মূলত, ব্রাউজিং কার্যক্রম গোপনীয়ভাবে ব্যবহার করার ক্ষেত্রে ব্যবহার হয়।

এ ফিচার চালু করলে অন্য কোনো ব্যবহারকার ব্রাউজার হিস্টোরি, ডাউনলোড, ডায়ালগ বক্স ইনফরমেশন দেখতে পারবেন না। মেন্যু থেকে অপশনটি ব্যবহার করা যাবে।

একটি উত্তর ত্যাগ