উইন্ডোজে করাপ্ট সিস্টেম ফাইল স্ক্যান এবং ফিক্স করুন

0
167

অনেক সময় নিশ্চয়ই আপনারা এমন সমস্যার মুখোমুখি হয়েছেন যেখানে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিশিষ্ট কম্পিউটারটির স্টার্ট-আপে সমস্যার দেখা দিয়েছে অথবা কোন একটি সিস্টেম ফাইল জনিত বাগ দেখা দিয়েছে! এরকম সমস্যা হবার পেছনে কিছু কারণ কাজ করে থাকে। যেমন ধরুন, উইন্ডোজের সিস্টেম ফাইল করাপ্ট হলে এমন হতে পারে, অথবা ধরুন কোন একটি ফাইল মিসিং- এর জন্য এমন হতে পারে, বা এমন কোন সফটওয়্যার ইন্সটলেশনের পরও এমন হতে পারে যেখানে হয়তো উক্ত সফটওয়্যারটির ইন্সটলেশন প্রসেসের সময় কোন ভাবে উইন্ডোজের কোন একটি বা একাধিক সিস্টেম ফাইল  ক্ষতিগ্রস্থ হয়েছে। যাই হোক, পূর্বের সকল উইন্ডোজ ভার্সনগুলোর মতই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটিতেও এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য রয়েছে উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন নামের একটি কমান্ড প্রম্পট ইউটিলিট যার মাধ্যমে আপনি এই সিস্টেম ফাইলগুলো স্ক্যান, ভেরিফাই এবং এমনকি ফিক্সও করতে পারবেন।

 

সমস্যা হবার পর যদি আপনি আপনার সিস্টেমটিকে চালু করতে পারেন (এমনকি যদি সেইফ মোডেও চালু করতে পারেন তাহলেও হবে) তাহলে আপনি উইন্ডোজের মধ্যে থেকে সহজেই এই ইউটিলিটিটি ব্যবহার করতে পারবেন। আর যদি এমন হয় যে আপনার উইন্ডোজ সিস্টেম চালুই হচ্ছেনা তবুও আপনি বুটের সময় যে কোন ধরণের ইন্সটলেশন মিডিয়ার রিপেয়ার মোড থেকে এটি ব্যবহার করতে পারবেন।

 

এখন আসা যাক উইন্ডোজের মধ্যে থেকে কীভাবে এটি ব্যবহার করা যাবে সে বিষয়ে। প্রথমেই এজন্য আপনাকে কমান্ড প্রম্পটটি অ্যাডমিনিস্ট্রেটর মোডে চালু করতে হবে। এর জন্য আপনি স্টার্ট মেন্যুতে রাইট ক্লিক করে অথবা Windows+X চেপে ধরে সেখান থেকে “Command Prompt (Admin)” অপশনটি চালু করতে পারেন।

325x407xmenu.png.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic.aUaa1hXgJi উইন্ডোজে করাপ্ট সিস্টেম ফাইল স্ক্যান এবং ফিক্স করুন

যখন আপনি আপনার স্ক্রিনে অ্যাডমিনিস্ট্রেটর মোডে কমান্ড প্রম্পটি দেখতে পাবেন তখন নিচের সিনট্যাক্সগুলো ব্যবহার করে আপনি এখান থেকেই ইউটিলিটিটি ব্যবহার করতে পারবেন।

 

SFC [/SCANNOW] [/VERIFYONLY] [/SCANFILE=<file>] [/VERIFYFILE=<file>]

[/OFFWINDIR=<offline windows directory> /OFFBOOTDIR=<offline boot directory>]

 

উপরের সিনট্যাক্সগুলোর মধ্যে সবচাইতে উপকারী এবং সহজ সিনট্যাক্সটি হচ্ছে sfc /scannow সিনট্যাক্সটি। এর মাধ্যমে ইউটিলিটিটি সমগ্র সিস্টেমের সব করাপ্টেড বা মিসিং ফাউলগুলো স্ক্যান করবে এবং একই সাথে রিপেয়ারও করবে।

 

এছাড়াও আপনি যদি শুধুমাত্র সমস্যা সম্পর্কে জানতে চান তবে sfc /verifyonly সিনট্যাক্সটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ইউটিলিটিটি শুধুমাত্র সমস্যাই স্ক্যান করবে কিন্তু কোন প্রকার রিপেয়ার করবে না।

650x300xlead-650x300-1.png.pagespeed.gp+jp+jw+pj+js+rj+rp+rw+ri+cp+md.ic_.7-rdVC8ci9 উইন্ডোজে করাপ্ট সিস্টেম ফাইল স্ক্যান এবং ফিক্স করুন

আপনি ইচ্ছে করলে কোন একটি পার্টিকুলার ফাইলও স্ক্যান বা ভেরিফাই করতে পারবেন। এর জন্য আপনাকে /scanfile=<file> অথবা /verifyfile=<file> সিনট্যাক্সগুলো ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, sfc /scanfile=c:\windows\system32\kernel32.dll

 

 

নোট – পূর্বেই বলেছি যে সব উইন্ডোজের ভার্সনেই এই ইউটিলিটিটি আপনি ব্যবহার করতে পারবেন তাই বলে রাখা ভালো বিভিন্ন ভার্সনের এই ইউটিলিটিটি কিছুটা ভিন্নভাবে কাজ করতে পারে, তাই ঘাবড়ানোর কিছু নেই। 

LEAVE A REPLY

three × two =