যেভাবে যেকোনো ওয়েবসাইটের ফুল স্ক্রীনশর্ট নিবেন !

0
198

আসসালামু আলাইকুম , তাহলে চলুন শুরু করা যাক আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনি খুব সহজে যেকোনো ওয়েবসাইট এর ফুল স্ক্রীনশর্ট নিবেন এটা খুবি মজার একটি বিষয় আশাকরি অনেকেরি জানার আগ্রহ আছে । বিষয়টি শুনতে অবাক মনে হলেও কাজটি করা খুবি সোজা । যেকোনো ওয়েবপেজ এর স্ক্রীনশর্ট নেবার জন্য আপনি আপনার ওয়েবব্রাউজারকে ব্যবহার করতে পারেন বা কোন ওয়েবসাইটকেও ব্যবহার করতে পারেন আজকে আমি সব ভাবেই দেখবো কিভাবে স্ক্রীনশর্ট নিবেন । তাহলে চলুন দেখে যাক ।

index যেভাবে যেকোনো ওয়েবসাইটের ফুল স্ক্রীনশর্ট নিবেন !

নীচে এক এক করে আমি বিভিন্ন টিপস শেয়ার করছি আপনি সব ভাবেই স্ক্রীনশর্ট নিতে পারবেন তাহলে নীচে থেকে দেখে নিন কিভাবে ওয়েবব্রাউজার ব্যবহার করে স্ক্রীনশর্ট নিবেন ।

গুগল ক্রম দিয়ে কিভাবে স্ক্রীনশর্ট নিবেন !

প্রথমে আপনি এই লিঙ্কে ক্লিক করুন এবং সেখানে দেখুন Webpage Screenshot এর পাশে ADD TO CHROME আছে তাতে এ ক্লিক করুন তাহলেই  ADD ons ইন্সটল হয়ে যাবে । এবার আপনার ব্রাউজার এর ডান পাশে উপরে দেখুন একটি ক্যামেরা এর আইকন আছে তাতে ক্লিক করুন নিচের চিত্রে দেখুন ।

 

উপরের ফটো গুল দেখুন তাহলেই বুঝতে পাবেন খুবি সহজ এখানে বলে রাখা ভাল আপনি যদি পুরন ভার্সন গুগল ক্রম ব্যবহার করেন তাহলে কিন্তু এই ADD ons টি কাজ করতে না মানে ইন্সটল করবে না সেক্ষেত্রে আপনি নতুন ভার্সন ডাউনলোড করে ইন্সটল করুন । নীচে দেখুন আমি একটি ফুল স্ক্রীনশর্ট নিয়েছি

কিভাবে মজিলা ফাইরফক্স দিয়ে স্ক্রীন নিবেন !

প্রথমে আপনি এই লিঙ্কে ক্লিক করুন এবং দেখুন একটু নীচে +ADD to Firefox বাটন আছে তাতে ক্লিক করুন তালেই ADD ONS ইন্সটল হয়ে যাবে এবং ব্রাউজার রিস্টার্ট নিবে । নিচের চিত্রে দেখুন ।
ব্যাস ইন্সটল করে ব্রাউজার রিস্টার্ট করে ব্রাউজার এর উপরে ডান পাশে দেখুন একটি S আইকন আছে তাতে ক্লিক করুন তাহলে একটি লিস্ট পাবেন সেখান থেকে আপনার পছন্দ ভাবে স্ক্রীনশর্ট নিতে পারবেন স্ক্রীনশর্ট নেবার পর দেখবেন একটি পেজ আসবে সেখানে আপনি স্ক্রীনশর্ট টিকে মনের মত করে এডিট করে নিতে পারবেন এবং সেভ ও করতে পারবেন । নিচের চিত্রে দেখুন ।
ব্যাস হয়েগেল মজিলা ফাইরফক্স দিয়েও স্ক্রীনশর্ট নেওয়া । আমার মনে হয় এটাই যথেষ্ট স্ক্রীনশর্ট নেবার বিষয়ে তুবও নতুন আরও একটা টিপস দেখে নিন নীচে থেকে ।

কিভাবে ওয়েবসাইট এর দ্বারা ফুল স্ক্রীনশর্ট নিবেন !

এর জন্য আপনি প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন তাহলে একটি ওয়েবসাইট ওপেন হবে সেখানে নীচে দেখুন Enter the URL of the page you want to capture নামে একটি বক্স আছে সেখানে আপনি যে ওয়েবপেজ এর স্ক্রীনশর্ট নিতে চান সেটা লিখুন এবং capture web page এ ক্লিক করুন । তাহলেই আপনি সেই সাইট এর ফুল স্ক্রীনশর্ট দেখতে পাবেন । নিচের চিত্রে দেখুন ।
আশাকরি বুঝতে কোন সমস্যা হলনা যদি কোন রকম সমস্যা হয় তাহলে অবশ্যই নীচে কমেন্ট করে জানাবেন । আর হ্যাঁ এই ধরনের ফুল স্ক্রীনশর্ট টুলস ADD ONS একধিক আছে আমি উপরে শুধু ছোট্ট কয়েকটি টিপস দিলাম উপরের থেকেও আরও ভাল ADD ONS সার্চ করলেই পেতে পারেন । এই পোস্ট শুধু মাত্র নতুন দের জন্য আর আমি আশাকরি তাদের যথস্ট কাজে আসবে ।
তাহলে আজকের মত পর্যন্ত পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং তাদের কেউ জানার সুযোগ করেদিন । ভাল থাকবেন সুস্থ থাকবে । আসসালামু আলাইকুম ।

একটি উত্তর ত্যাগ