গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?  FavoriteLoadingবুকমার্ক

সব ক্রিয়েটিভ বা টেকনিক্যাল লোকেরাই নিজের ক্যারিয়ারে আজব সব প্রশ্ন, জিজ্ঞাসা বা যুক্তির মুখোমুখি হয়ে থাকেন। এরকম সব সমস্যায় সাধারনত গ্রাফিক ডিজাইনার রাই বেশি পড়ে থাকেন। নিচের ইমেজ গুলোতে পৃথিবীবিখ্যাত কিছু গ্রাফিক ডিজাইনার দের এরকম সমস্যায় ভাবের বহিঃপ্রকাশ ফুটে উঠেছে দৃষ্টিনন্দন ডিজাইনের মাধ্যমেই। তো চলুন দেখে নেই –

 

১. চাহিদার অসমন্নয়ের কারনে কাজ খারাপ হয় আর সমন্নয়ের ফলে কাজ ভালো হয়। প্রথম ইমেজটি তারই বহিঃপ্রকাশ।

funny-graphic-designer-posters-charts-1 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

২. কাজ করতে করতে যখন ক্লান্ত হয়ে যাবেন আর ক্লায়েন্ট তাতে একটা একটা করে পরিবর্তন চাইতে চাইতে শেষে দুই পক্ষকে নিচের ইমেজটির মত তুলনার সুযোগ হবে। আপনি একটা পেন্সিল যে আঁকেন আর আপনার ক্লায়েন্ট একটা ইরেজার যে মুছেন।

funny-graphic-designer-posters-charts-2 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

৩. একজন সাধারন মানুষ ভাবে সে কয়েকটা কালার মিলিয়ে অসাধারণ একটা ডিজাইন তৈরি করতে পারবে যেখানে প্রকৃত পক্ষে একজন ডিজাইনার হাজার হাজার কালার এমনকি কোনটার সাথে কোনটা যাবে সেটা নিয়েও ভাবতে হয়।

funny-graphic-designer-posters-charts-3b গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

৪. ডিজাইনার রা অনেক সময় এমন প্রশ্নের সম্মুক্ষিন হয় যে , ‘আপনার একটা লোগো ডিজাইন করতে ২ দিন লাগলো। এটা তো ৫ মিনিটের কাজ।’ ক্লায়েন্ট তো আর জানে না যে ৫ মিনিটের কাজের জন্যই কতটা ঘাটাঘাটি করতে হয়েছে। আপনার প্রকৃত পারিশ্রমিক নাই দিল, কিন্তু আপনার কাজের মূল্যায়ন না করলে আপনার কেমন লাগবে বলেন তো?

funny-graphic-designer-posters-charts-4 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

৫. গ্রাফিক ডিজাইন করতে গিয়ে আপনি যখন ভাবছেন আপনি বিশাল এক আর্টিস্ট তখন অন্যেরা আপনার সম্পর্কে কি ভাবছে? দেখেন – আপনার বন্ধু-বান্ধব ভাবে আপনি সবসময় মাস্তি আর পার্টিতে থাকেন, আপনার মা ভাবেন আপনি কি সব আঁকিবুঁকি করছেন, আপনার আশেপাশের লোকজন ভাবেন আপনি সারাদিন কম্পিউটারে পড়ে থাকেন, আপনার ক্লায়েন্ট ভাবেন আপনি রং ছোড়াছুড়ি করছেন। কিন্তু আপনি আসলে নিজের ক্রিয়েটিভিটি আর ক্লায়েন্টের চাহিদার তালগোল পাকিয়ে শেষ ছবিটার মত কিছু করছেন।

funny-graphic-designer-posters-charts-5d গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

যখন কোন কিছুই হচ্ছে না তখন একটা ট্রাই মেরে দেখুন। ক্লায়েন্ট আসলেই পছন্দ করে। কোম্পানির নাম আর টাগলাইনের সাথে এভাবে দুপাশে পাতা জুড়ে দিন এখানে ক্রিয়েটিভ কিছু নেই, তারপরেও বেশিরভাগ লোকের এমন কাজই পছন্দ হয়। তবে এই ক্ষেত্রে অবশ্যই সেরিফ টাইপের ফন্ট ব্যাবহার করবেন।

funny-graphic-designer-posters-charts-8 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

মানব প্রচলিত একটি ধারনা মানুষের সকল চিন্তা সাধাকালো। আসলে কি তাই। তাহলে গ্রাফিক ডিজাইনার রা কিভাবে কাজ করে।

funny-graphic-designer-posters-charts-9 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

গ্রাফিক ডিজাইনারদের সাধারন কিছু আশা থাকে। যদি এমন এক ক্লায়েন্ট পেতাম –

funny-graphic-designer-posters-charts-12 গ্রাফিক ডিজাইনাররা কেমন সমস্যার মুখোমুখি হয় ?

কেমন লাগলো ইমেজগুলো। যারা গ্রাফিক ডিজাইনার তাদের নিশ্চয়ই ভালো লেগেছে। আর যারা গ্রাফিক ডিজাইনার হতে চান তারা নিশ্চয়ই বুজতে পেরেছেন কিভাবে প্রস্তুতি নিতে হবে মানুষিক এবং কোয়ালিটিগতভাবে। ভালো থাকবেন।

 

 

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 5 =