গুগল ক্রোমের খুঁটিনাটি

0
145

আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করে ওয়েবসাইট দেখেন, তবে কিছু কৌশল প্রয়োগ করে আরও সহজে দ্রুত কাজ করতে পারবেন। গুগল ক্রোমের আছে কিছু শর্টকাট এবং লুকানো বৈশিষ্ট্য।
অটো প্লে বন্ধ: ইউটিউব, ভিমিও, পেন্ডোরার মতো ওয়েবসাইটের ভিডিও বা ফ্ল্যাশ ফাইল যদি আপনাআপনি চলতে থাকে, তবে সেটি বন্ধ করে নিন। এ জন্য ক্রোম চালু করে ব্রাউজারের অমনিবক্সে (অ্যাড্রেস বার) chrome://settings/content লিখে এন্টার চাপুন। Content Settings খুলে যাবে। এর নিচে এসে Plug-ins বিভাগের Click to play নির্বাচন করে দিন। তবে কোনো ভিডিও আর স্বয়ংক্রিয় চালু হবে না, ফলে ইন্টারনেটের মেগাবাইটও সাশ্রয় হবে।

images গুগল ক্রোমের খুঁটিনাটি

ইনকগনিটো মোড: ইনকগনিটো মোড একটি ব্যক্তিগত ব্রাউজিং সুবিধা। আপনি যদি ইনকগনিটো মোডে ব্রাউজ করেন তবে হিস্ট্রি, কুকিজ, ডাউনলোডের কোনো তথ্য ব্রাউজারে থাকবে না। কাজ শেষে সব মুছে যাবে। ক্রোম ব্রাউজার চালু করে Ctrl + Shift + N চাপলে এটি খুলবে। আবার ক্রোমের Settings-এ গিয়ে New incognito Window-এ ক্লিক করলেই হবে। এ ছাড়া যেকোনো লিঙ্কের ওপর ডান ক্লিক করে open link in incognito window খুললে ওই সাইটের কোনো রেকর্ড ব্রাউজার জমা করবে না। একইভাবে এই সুবিধা ব্যবহার করে আপনি একই ব্রাউজারে দুটি আলাদা ই-মেইল বা ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারবেন। আপনার যদি দুটি আলাদা ই-মেইল অ্যাকাউন্ট থাকে তবে ক্রোমে সেটি চালু থাকা অবস্থায় ইনকগনিটো মুডে আরেকটি অ্যাকাউন্ট খুলতে পারবেন।
সহজ ব্রাউজিং: ওয়েব ব্রাউজারে কোনো তথ্য খুঁজতে গিয়ে নতুন কোনো বিষয় চোখে পড়ল এবং সেটি সম্পর্কেও জানতে চাইছেন। এমন হলে হয়তো সেই বিষয়টা আবার আরেকটা ট্যাবে লিখে সার্চ করতে চাচ্ছেন। থামুন ! আলাদা ট্যাব খুলে সার্চ না করে সেই বিষয়ের লেখাগুলো নির্বাচন করে ডান ক্লিক করে Search Google for-এ ক্লিক করলে আলাদাভাবে গুগল সাচের্র সুবিধা পেয়ে যাবেন।

LEAVE A REPLY

10 + 12 =