কম্পিউটারের কোন ফাইল কপি না হলে যা করনীয়

0
196

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা বিভিন্ন সময় অনেক সমস্যায় পড়ে থাকি, তার মধ্যে ফাইল কপি না হওয়াটা অন্যতম !

আজ আমি আপনাদের দেখাব ফাইল যদি কপি না হয় ঐ ক্ষেত্রে যা করবেন।আমরা সবাই ফাইল সাধারণত (CTRL+C) দিয়ে কপি করি আর (CTRL+V) দিয়ে পেষ্ট করি।অনেকেরই (CTRL+V) প্রেস করার মাধ্যমে ফাইল কপি হয় না, এটি হতে পারে আপনার তৃতীয় পক্ষের কোন সফটওয়্যার এর কারণে, আবার কম্পিউটার সিস্টেমের কোন ফাইল অনুমোদনে বাধাপ্রাপ্ত হলেও এইরকম উদ্ভট ঘটনা ঘটতে পারে।

index কম্পিউটারের কোন ফাইল কপি না হলে যা করনীয়

কপি ও পেস্ট যদি কাজ না করে, তবে (CTRL+ALT+DEL)প্রেস করে টাস্ক ম্যানেজার চালু করুন।এখন এখান থেকে PROCESS tab এ ক্লিক করে EXPLORER.EXE খুঁজে নিয়ে তাতে মাউসের ডান বাটন ক্লিক করুন।End Process Tree এ ক্লিক করে বন্ধ করে দিন। EXPLORER Process ব্ন্ধ হয়ে যাবে।এবার টাস্ক ম্যানেজার এর ফাইল থেকে নিউ টাস্ক(run)এ গিয়ে EXPLORER.EXE লিখে OK করুন। EXPLORER আবার নতুন করে চালু হবে।এইবার (windows key+E) চাপুন।এবার আপনার পিসির যেকোন ফাইল কপি করুন(CTRL+C)দিয়ে আর পেষ্ট করুন (CTRL+V)দিয়ে, দেখুন কোন কাজ হয় কিনা।অনেকেই ফাইল দ্রুত কপি করার জন্যে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকে,মনে রাখবেন এই সফটওয়্যার এর বিভিন্ন ত্রুটির কারণে এ ধরনের এমন সমস্যা হতে পারে।ফাইল কপি না হলে আগে সেটি UNINSTALL করে নিন।স্বাভাবিকভাবে ফাইল কপি হয়ে যাবে।

সিস্টেম থেকে ফাইল কপি করার অনুমোদন না থাকলেও এমনটা হতে পারে।এমন হলে র্স্টাট মেনু থেকে internet explorer চালু করে নিন।এখানে tools এ ক্লিক করে internet options-আবার ক্লিক করুন।নতুন ডায়ালগ বক্স চালু হলে সিকিউরিটি ট্যাবে ক্লিক করুন। সিকিউরিটি ট্যাবের নিচে custom level এ অবার ক্লিক করুন।এবার একটি নতুন উইন্ডো আসবে,এবং অনেক সেটিংস আপনার চোখের সামনে দেখবেন।এখানে মাউসে scroll করে নিচে drag and drop or copy and paste option টি খুঁজে নিন।খেয়াল করুন এখানের রেডিও বোতামে যদি disable করা থাকে,তাহলে Enable করে নিন।তাহলে ফাইল কপি করার অনুমোদন পাওয়া যাবে এবং ফাইল কপি হওয়া শুরু হবে।

একটি উত্তর ত্যাগ