এনভাটো মার্কেটপ্লেস সম্পর্কে চলুন জেনে নেয়া যাক

0
136

এনভাটো মার্কেটপ্লেস । ক্রিয়েটিভ কাজ করেন এমন লোকের জন্য একটা আশীর্বাদ। এই মার্কেটপ্লেসে সাধারনত যে কোন ধরনের ক্রিয়েটিভ সফট প্রোডাক্ট বিক্রি করা যায়। যেমন ধরুন, প্লায়ার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ওয়েব সাইট টেম্পলেট, লোগো ইত্যাদি। এটা মূলত কয়েকটা মার্কেটপ্লেসের সমন্নয়ে একটা ওয়েব পোর্টাল। গুগল যেমন একটাই অ্যাকাউন্ট দিয়ে বিভিন্ন সাইটে বিভিন্ন সেবা দেয় (যেমনঃ জিমেইল এ মেইল, ইউটিউব এ ভিডিও শেয়ারিং, গুগল.কম এ সার্চ, গুগল ম্যাপ ইত্যাদি) তেমনি এনভাটোতেও একেক ধরনের প্রোডাক্ট বিক্রির জন্য একেকটা সাইট আছে। নিচে এইগুলো বিস্তারিত আলোচনা করা হলঃ

Envato-Marketplace এনভাটো মার্কেটপ্লেস সম্পর্কে চলুন জেনে নেয়া যাক

এনভাটো মার্কেটপ্লেস এর বিভিন্ন সাইট

 

থিমফরেস্ট (themeforest.net) :

থিমফরেস্ট হচ্ছে ওয়েবসাইট এর থিম এবং টেম্পলেট বিক্রির জন্য। এখানে লোকজন সাধারনত এইচটিএমএল টেমপ্লেট, ওয়ার্ডপ্রেস থিম, জুমলা থিম সহ আরও নানা ধরনের সিএমএস থিম বিক্রি করে। এটি শুধুমাত্র এনভাটো এর সেরা মার্কেটপ্লেস নয় বরং সারা পৃথিবীতে ওয়েব সাইট এর ডিজাইন কেনা-বেচার জন্য সবথেকে জনপ্রিয় মার্কেটপ্লেস। টেম্পলেট ডিজাইনাররা এই মার্কেটপ্লেস অনেক বেশি পচন্দ করে কারন এখানে দামও ভালো বিক্রিও হয় অনেক বেশি। সাধারনত একেকটা এইচটিএমএল টেমপ্লেট এর দাম ৮ থেকে ১২ ডলার, ওয়ার্ডপ্রেস থিম ৪০ থেকে ৬০ ডলার জুম্লা থিম ৪০ থেকে ৬০ ডলার ইত্যাদি।

 

কোডকেনায়ন (codecanyon.net) :

এটিও মূলত ওয়েবসাইটের উপাদান বিক্রির জন্যই। কিন্তু পার্থক্য হচ্ছে এখানে ডিজাইন বা পুরো থিম নয় বরং বিক্রি হয় কোড। নির্দিষ্ট কাজের জন্য ডেভেলপাররা বিভিন্ন ওয়েব প্লাগিন এবং ইলিমেন্ট বিক্রি করে থাকে এখানে। যেমন ধরুন আপনার ওয়েবসাইটে যদি এমন ফিচার দরকার হয় যা দিয়ে ওয়েবসাইটে থাকা ইমেজ গুলো জুম করে দেখা যাবে, তবে আপনি এখান থেকে এমন প্লাগিন পেয়ে যাবেন। যারা ডিজাইনে আগ্রহি না। কিন্তু বিভিন্ন ধরনের ওয়েব ইলিমেন্ট ভালোভাবে তৈরি করতে পারেন তাদের প্রোডাক্ট বিক্রির জন্য এটা একটা উত্তম মার্কেটপ্লেস। প্রোডাক্ট ফিচার ভেদে দামের তারতম্য। তবে সাধারনত ১০ থেকে শুরু।

 

ভিডিওহাইভ (videohive.net) :

বিভিন্ন ধরনের ফিচার ভিডিও এবং ইফেক্ট ভিডিও বিক্রি করতে পারেন এখানে। এখানে আফটার ইফেক্ট প্রোজেক্ট ফাইলও বিক্রি করা যায়। ভিডিওর দাম সাধারনত ৭ ডলার আর আফটার ইফেক্ট প্রজেক্টের দাম হয় ২১ ডলার থেকে।

 

অডিওজঙ্গল (audiojungle.net) :

এটি অডিও বিক্রির জন্য। বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্রের ইউনিক অডিও কিংবা কোন ফিচার অডিও এখানে বিক্রি করতে পারেন। অডিও ভেদে দামের অনেক তারতম্য হয়।

 

গ্রাফিকরিভার (graphicriver.net) :

নাম শুনেই বুজতে পারছেন এটা মূলত গ্রাফিক কেনা বেচার জন্য। এখানে আপনি সফট এবং প্রিন্ট উভয় ধরনের ডিজাইন বিক্রি করতে পারবেন। তবে থিমফরেস্টে যেই গ্রাফিকাল ওয়েব টেমপ্লেট বিক্রি হয় এই ডিজাইনগুলা তার চাইতে ভিন্ন। এখানে সাধারনত বিজনেস কার্ড, প্লায়ার, বিজনেস প্রফোসাল, লোগো ইত্যাদি বিক্রি হয়। ইলিমেন্ট এবং ডিজাইন ভেদে বিভিন্ন ধরনের দাম হয়।

 

ফটোডিউন ( photodune.net ) :

ফটোডিউন হচ্ছে আপনার তোলা ছবি বিক্রি করার জন্য। এখানে মিডিয়াম সাইজের একেকটা ছবি একেকবার বিক্রির দাম হচ্ছে সাধারনত ৩ ডলার। এখানে ছবির সাইজ ভেদে দাম হয়। তবে ছবি অবশ্যই কোয়ালিটিফুল হতে হবে। আর বলে রাখা ভালো ফটোডিউন কিন্তু ছবি বিক্রির সবথেকে জনপ্রিয় মাধ্যম নয়। গুগল সার্চ করলে আরও অনেক সাইট পাবেন যেগুলোতে বিক্রি অনেক ভালো।

 

থ্রিডিঅসেন ( 3docean.net ) :

এখানে বিভিন্ন ৩ডি এলিমেন্ট ডিজাইন করে বিক্রি করতে পারেন। ডিজাইন গুলোর দাম ১ ডলার থেকে শুরু। কিন্তু ডিজাইন ভেদে দাম ১০০ ডলার পর্যন্ত হয়। কার, মোবাইল, বিভিন্নধরনের প্রানি, আসবাবপত্র ইত্যাদি ডিজাইন বেশি বিক্রি হয়ে থাকে।

 

একটিভডেন ( activeden.net ) :

এটি বিভিন্ন ধরনের ফ্ল্যাশ ইলিমেন্ট বিক্রির জন্য বিখ্যাত। দাম সাধারনত ৩ ডলার থেকে শুরু হয়। বিভিন্ন ধরনের এনিমেনেট অবজেক্ট, ব্যাকগ্রাউন্ড, বাটন ইফেক্ট, ইকুয়েলাইজার ইত্যাদি বেশি বিক্রি হয়ে থাকে।

 

এনভাটো সাধারনত এই ৮ টি মার্কেটপ্লেসের সমন্নয়। তবে এর বাইরে তাদের আরও কিছু পোর্টাল আছে। যেমন, টিউটোরিয়াল এর জন্য বিশ্ববিখ্যাত পোর্টাল tutsplus এনভাটোরই একটি অঙ্গ। এখানে বিভিন্ন বিষয়ের উপর আপনি ফ্রি এবং প্রিমিয়া টিউটোরিয়াল পাবেন। আবার আপনি যদি ভালো ইংরেজি জানের আর কোন ক্রিয়েটিভ সেক্টরে পুরোপুরি এক্সপার্ট হন তাহলে আপনিও এখানে টিউটোরিয়াল বিক্রি করতে পারবেন।

আশা করি পোস্টটি আপনার ভালো লেগেছে। ধন্যবাদ।

LEAVE A REPLY

5 − 4 =