কম্পিউটার হঠাৎ বন্ধ হলে কি করবেন  FavoriteLoadingবুকমার্ক

সবাই কেমন আছেন ? আশা করি ভাল । আজ আপনাদের জন্য একটি নতুন টিউন নিয়ে আসলাম । আশা করি ভাল লাগবে ।

চালু কম্পিউটার কিছুক্ষণ পরপর হঠাৎ বন্ধ হয়ে আবার চালু (রিস্টার্ট) হয়, এমন সমস্যায় মাঝেমধ্যেই পড়তে হয়। এমনটা হলে বিচলিত হয়ে পড়েন ব্যবহারকারী। হতে পারে এটা সফটওয়্যারের কোনো সমস্যা কিংবা যন্ত্রাংশের সমস্যা। বেশির ভাগ সময় নিজেই এর সমাধান বের করা যায়। অন্তত ধারণা পাওয়া যাবে আসলে ঠিক কী কারণে এমন ঘটছে।

হঠাৎ করে কম্পিউটার বন্ধ হওয়ার সমস্যা কেন হচ্ছে, তা খুঁজে বের করতে Windows key + R চেপে রান প্রোগ্রাম চালু করুন। এবার sysdm.cpl লিখে এন্টার করুন বা ডেস্কটপের কম্পিউটার আইকনে ডান ক্লিক করে প্রপার্টিজে ক্লিক করুন। এখানে বাঁ পাশের Advanced system settings-এ ক্লিক করুন। দুই ক্ষেত্রেই সিস্টেম প্রপার্টিজ উইন্ডো আসবে।

images কম্পিউটার হঠাৎ বন্ধ হলে কি করবেন

সিস্টেম প্রপার্টিজ এলে Advanced ট্যাবে ক্লিক করে Startup and Recovery বোতামের নিচে Settings-এ ক্লিক করুন। নতুন উইন্ডো খুললে এর মধ্যে থাকা System failure অপশনের নিচে Automatically restart অপশন থেকে টিকচিহ্ন উঠিয়ে দিন। Write an event to the system log-এ টিক দিয়ে ওকে করুন। ফলে এখন থেকে কিছু হলেও হঠাৎ করে কম্পিউটার বন্ধ হয়ে আবার চালু (রিস্টার্ট) হবে না। কম্পিউটারে সমস্যা হলে কিছু লেখাসহ একটা নীল পর্দা দেখা যাবে। মাইক্রোসফট এটাকে স্টপ এরর বললেও উইন্ডোজ ব্যবহারকারীদের মধ্যে বুলু স্ক্রিন অব ডেথ বা বিএসওডি নামেই ব্যাপক পরিচিত।

এই নীল পর্দা বা বুলু স্ক্রিনে ভেসে থাকা লেখাগুলো থেকেই প্রাথমিকভাবে বোঝা যাবে কম্পিউটারে আসলে ঠিক কী সমস্যা হচ্ছে। সব লেখা পড়ে হয়তো বোঝা যাবে না, কারণ অনেক কারিগরি তথ্য থাকে। তবে পর্দার ওপরের দিক থেকে দ্বিতীয় অনুচ্ছেদে বড় করে থাকা লেখাটাই আসলে বেশি গুরুত্বপূর্ণ। এ লেখাটি কোথাও লিখে রাখুন।

এবার কম্পিউটার পুনরায় চালু করে গুগল অনুসন্ধানের মাধ্যমে ইন্টারনেট থেকে জেনে নিন এই কম্পিউটার ত্রুটির আসল কারণ কোনটি। এটা কি কোনো সফটওয়্যারের কারণে ঘটছে? সমস্যাটি র্যামের ত্রুটির কারণেও হতে পারে। আবার নতুন কোনো যন্ত্রাংশ ঠিকমতো ইনস্টল বা সমর্থন না করলেও এ রকম হতে পারে। মূল কারণ বের করে ফেললে সমস্যার সমাধান বের করা খুব একটা কঠিন হবে না, আশা করা যায়।

Related posts

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 − seven =