আপনার এন্ড্রয়েড ফোনের ৫ টি অজানা ফিচার জেনে নিন  FavoriteLoadingবুকমার্ক

এখন যাকে দেখবেন তার হাতেই স্মার্ট ফোন দেখা যায়। বেসিক ফোন গুলির দিন প্রায় শেষ বললেই চলে। স্মার্ট ফোন গুলি দিন দিন আরো অত্যাধুনিক আর উন্নত থেকে উন্নততর হয়ে চলেছে। আর এই স্মার্ট ফোনের মধ্যে সবচেয়ে বহুল ব্যাবহৃত অপারেটিং সিস্টেম হল Android, আজ আমি আপনাদের সাথে আলোচনা করব এমন ৫ টি ফিচার নিয়ে যা হয়ত আপনি কোনদিনো শোনেন নি বা জানেন না।

index আপনার এন্ড্রয়েড ফোনের ৫ টি অজানা ফিচার জেনে নিন

জেনে নিন আপনার এন্ড্রয়েড ফোনের ৫ টি অজানা ফিচার

১) স্ক্রীন লক থাকাকালীন ভয়েস সার্চ : সব ফোন দিয়ে না হলেও বেশীর ভাগ ফোনেই এই ফিচার টা আছে। আপনার স্ক্রীন লক করা থাকলেও আপনি Ok Google ভয়েস সার্চ সার্ভিস ব্যাবহার করতে পারবেন। এটা Google settings > Search and Now > Voice > OK Google Detection > Always on and flip the switch এভাবে চালু করে নিতে পারেন।
২) দূর থেকেই ফোন লক করা এবং হারিয়ে যাওয়া ফোন Wipe করা : বর্তমান জেনারেশনের ছেলেমেয়েদের নিজের ফোন হারিয়ে ফেলার থেকে দূর্ভাগ্যজনক আর কিছু হতে পারে না। আর বর্তমানে ফোনে, মানুষ যে হারে নিজের গোপন জিনিস রেখে দেয় তাতে ফোন হারানোর চেয়ে সে গোপন জিনিস গুলো অনের হাতে পড়ার ভয় অনেক বেশী থাকে। কিন্তু এবার আর চিন্তার কিছু নেই, আপনি দূর থেকেই আপনার ফোনের সমস্ত তথ্য মুছে ফেলতে পারবেন, সেটা অন্য কারো হাতে আসার আগেই। এটাও গুগল মামারই তার ভাগ্নেদের জন্য একটা উপহার। এটাকে Android Device Manager in Settings > Security > Device Administrators এভাবে চালু করে নিন।
৩) কালার ইনভারশন ফিচার : যদিও এই ফিচারটির সবসময় প্রয়োজন পড়ে না, তবু এটা রাতের বেলায় বা কম আলোতে ফোনে কোন ই-বুক বা লেখা পড়তে আপনার চোখকে আরাম দেবে। আপনারা হয়ত ইউসি ব্রাউজারে এরকম Night Mode দেখে থাকতে পারেন। এটাও অনেকটা ওই রকমই। এটা অন করতে Settings > Accessibility > Color inversion এখানে যান।
৪) অন্য ডিভাইস থেকে আপনার গুগল ক্রোম ব্রাউজারের ট্যাব গুলিকে চালনা করা : আপনি হয়ত এই জিনিস টা বুঝতে পারলেন না। আমরা আমাদের ফোনের বা পিসির ব্রাউজার দিয়ে ফেসবুক বা অন্য কোন একাউন্ট খুললে যেমন লগ আউট না করলে সেটা সাধারণত খুলেই থাকে। সেরকম ক্রোম ব্রাউজারে একাউন্ট খোলার মাধ্যমে আপনি অন্য কোন ডিভাইস দিয়েও সেই সব সেভ করা পাসওয়ার্ড বা বুকমার্ক এক্সেস করতে পারবেন। এটা করার জন্য ক্রোম ব্রাউজার খুলে সেটিংসে গিয়ে নতুন একাউন্ট রেজিস্টার করুন অথবা আপনার পুরোনো একাউন্টে লগ ইন করুন।
৫) বারকোড স্ক্যান করা : আসুন জেনে নেই বারকোড আসলে কী? আপনারা হয়ত লক্ষ্য করেছেন যে কোন প্রোডাক্ট এর বাক্সে লম্বা লম্বা কালো দাগ দেওয়া একটা বক্স থাকে আর দাগ গুলির নীচে সংখ্যা লেখা থাকে, সেগুলিই হল বারকোড। এখন আপনাদের মনে নিশ্চই প্রশ্ন জেগেছে যে কী করে এই বারকোড দিয়ে? দেখে তো কিছুই বোঝা যায় না। চোখ দিয়ে দেখা যায়না ঠিকই কিন্তু স্ক্যানার দিয়ে স্ক্যান করলে আপনি সেই প্রোডাক্ট এর অনেক তথ্যই জেনে যেতে পারেন যেমন – জিনিসটির আসল দাম, manufacturing date, expiry date, ইত্যাদি। এর জন্য শুধু আপনাকে একটা অ্যাপ ডাউনলোড করে নিতে হবে আর থাকতে হবে ইন্টারনেট সংযোগ। গুগল প্লে স্টোরে Barcode Scanner লিখে সার্চ দিলে এরকম অনেক এপ্লিকেশন পেয়ে যাবেন। আপনার পছন্দের যে কোন একটি বেছে নিন আর ট্রাই করে দেখুন বারকোড স্ক্যানার।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + seventeen =