আপনার এন্ড্রয়েড ফোনটিকে Overheating এর হাত থেকে রক্ষা করুন  FavoriteLoadingবুকমার্ক

অনেক দিন পর এসোবন্ধুতে পোস্ট লিখতে বসলাম। সামনে পরীক্ষা তাই একটু ব্যাস্ত। পরে নিয়মিত পোস্ট দেওয়ার চেষ্টা করব। যাই হোক শুরু করা যাক তাহলে….

আগে ফোন দিয়ে শুধু ফোনই করা যেত। তখন এত কিছু করার মত ক্ষমতা ছিল না ফোনের। কিন্তু সময়ের সাথে সাথে বাজারে এসে গেল স্মার্ট ফোন গুলি। যেগুলি দিয়ে অনেক কাজ একসঙ্গে করা সম্ভব সেই সঙ্গে ফোন গুলির দামও কমে যেতে থাকল। তাই তা এসে গেল সব রকম আর্থিক সামর্থযুক্ত মানুষের হাতের মুঠোয়। কিন্তু ফোন গুলিতে যেমন দিন দিন অনেক নতুন ফিচার যুক্ত হচ্ছে, সেই সঙ্গে অতিরিক্ত ফিচারের ফলে ফোন গুলি অনেক সময় গরম হয়ে যায়। কিন্তু এই তাপমাত্রা যখন অস্বাভাবিক হয়ে যায় তখন তাকে Overheating বলে।

index আপনার এন্ড্রয়েড ফোনটিকে overheating এর হাত থেকে রক্ষা করুন

Over Heating এর ফলে ফোনে কি কোন প্রভাব পড়তে পারে?

হ্যা অবশ্যই। আমি এমন এক বন্ধুকে দেখেছি যার ২৫ হাজার টাকার সোনি এক্সপিরিয়া ফোন Over Heating এর কারণে মাদার বোর্ড পুড়ে যায়। ফলে আপনারাও সাবধান হয়ে নিন। এই ভুলের কারণে আপনার প্রিয় ফোন টিকে হারাতে হতে পারে। তাছাড়া এই কারণে ফোনের ব্যাটারী ব্রাস্ট হয়ে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

আশা করি সবাই বুঝে গেছেন। আজ আমি আপনাদের কতকগুলি টিপস দেবো যেগুলি মেনে চললে আপনার ফোন টিকে Over Heating এর সমস্যা থেকে বাচাতে পারবেন।

১) আপনি যত অ্যাপ ইনস্টল করবেন আপনার ফোন তত গরম হতে থাকবে। কারণ এমন অনেক অ্যাপ আছে যেগুলি না চালালেও সেগুলি background এ ram টানতে থাকে। আর আপনার ফোনের ram এবং processor যত বেশী সক্রিয় থাকবে তারা ততই তাপ উৎপন্ন করতে থাকবে। ফলস্বরূপ আপনার ফোন টিও গরম হয়ে যাবে। তাই চেষ্টা করুন সব অপ্রয়োজনীয় অ্যাপ গুলি আপনার ফোন থেকে Uninstall করে দিন।

২) Cache & Junk ফাইল গুলিকে আপনার ফোন থেকে মুছে ফেলুন। Cache হল জরুরীকালীন ডাটা যা Ram Access কমানোর জন্য CPU দ্বারা ব্যাবহার করা হয়। এগুলি জমিয়ে রাখলে CPU কে আরো কঠোর ভাবে কাজ করতে হয়। এর ফলে ফোন শুধু শুধু গরম হয়ে যায়। এই ফাইল গুলিকে ডিলিট করার জন্য আপনারা Clean Master অ্যাপ টিকে ব্যাবহার করতে পারেন।

৩) ফোন কে গরম হওয়ার হাত থেকে বাচাতে হলে Ram Booster Application গুলি ব্যাবহার করুন। এগুলি ফোনের Background এর Running Application গুলি কে বন্ধ করে দেয়। ফলে স্বাভাবিক ভাবেই কম Cpu usage এর জন্য ফোন ঠান্ডা থাকে।

৪) 3G ও 4G পরিষেবা ব্যাবহার করার সময় যদি ফোন ঠিক মত নেটওয়ার্ক না পায় তাহলে ফোন খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়। তাই এই পরিষেবা ব্যাবহারের সময় নিশ্চিত হয়ে নিন যে আপনার ফোনে ফুল নেটওয়ার্ক আছে কি না।

৫) Wifi & Portable Wifi Hotspot ব্যাবহার করলে ফোনের তাপমাত্রা খুব বেড়ে যায় এবং ব্যাটারি খুব তাড়াতাড়ি কমে যেতে থাকে। তাই অযথা এগুলি ব্যাবহার না করাই ভাল।

আজ এপর্যন্তই। এর পরে পরীক্ষা শেষ হলে অনেক দারুন দারুণ পোস্ট নিয়ে হাজির হবো। তত দিন সাথে থাকুন এসোবন্ধুর।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 13 =