গুগল ক্রোম গেস্ট মুডে ব্রাউজ করুন  FavoriteLoadingবুকমার্ক

কম্পিউটার অনেক সময়ই বন্ধুদের সাথে বা পরিবারের অন্যান্য সদস্যদের সাথে শেয়ার করতে হয়। কিছু সময়ের জন্য অন্য একজনকে ব্যবহার করতে দিলে কিছু সমস্যার সৃষ্টি হতে পারে। যেমন সে যখন তার নিজের ফেসবুক আইডি বা মেইলে ঢুকবে তখন আপনার নিজের সকল অ্যাকাউন্ট লগ আউট করে ঢুকবে। এমনকি সে হয়তো ইউটিউব এর কিছু ভিডিও দেখলো যা পরে আপনার প্রোফাইলে সাজেশন হিসেবে থাকবে এবং আপনার প্রাইভেসি নিয়েও সমস্যা হতে পারে। এসব সমস্যা থেকেই মুক্তি দিবে ক্রোমের গেস্ট ব্রাউজিং মুড (guest browsing mode)। মজিলাতেও অনেক আগে থেকেই এই ফিচার রয়েছে। তবে এই পোস্টে শুধু ক্রোম নিয়েই বলা হবে।

এই ফিচারটি গুগল ক্রোম ওএসে ডিফল্টভাবেই থাকে। উইন্ডোজ ক্রোম বাউজারে এই ফিচার অ্যানাবল করে নিতে হয়। কিভাবে অ্যানাবল করতে হবে সেটাই এখন দেখানো হচ্ছে।

প্রথমে ক্রোম অ্যাড্রেসবারে chrome://flags/#enable-new-profile-management লিখে এন্টার দিতে হবে। 

এরপর হলুদ কালার দিয়ে মার্ক করা  “Enable new profile management system” এর নিচে Enable লিখা রয়েছে। সেখানে ক্লিক করে অ্যানাবল করতে এবং ক্রোম রিস্টার্ট করতে হবে।

enable_Chrome_guest_browsing_610x349 গুগল ক্রোম গেস্ট মুডে ব্রাউজ করুন

রিস্টার্টের পর বাম দিকের কর্নারে একটি অ্যাভাটার দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে দেখতে পাবেন Browse as guest। এখানে ক্লিক করলেই গেস্ট উইন্ডো ওপেন হবে।

 

use_Chrome_guest_browsing_610x348 গুগল ক্রোম গেস্ট মুডে ব্রাউজ করুন

এবার নিশ্চিন্তে গেস্টকে ব্রাউজ করতে দিতে পারেন।

Chrome_guest_browsing_610x347 গুগল ক্রোম গেস্ট মুডে ব্রাউজ করুন

আর হ্যাঁ এটা এখন পর্যন্ত পরীক্ষামূলক ফিচার। তাই কোন সমস্যা হলে আবার একইভাবে পূর্বের সেটিংসে ফিরে যেতে হবে।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + thirteen =