আপনার কম্পিউটার এর রিসাইকেল বিন খালি হচ্ছে না?  FavoriteLoadingবুকমার্ক

অনেক সময় আমাদের কম্পিউটার এ এই ধরণের সমস্যা সৃষ্টি হয়। যখন আমরা রিসাইকেল বিন খালি করতে গিয়ে ‘আনেবল টু এম্পটি উইন্ডোজ রিসাইকেল বিন বিকজ রিসাইকেল বিন ইজ নট এম্পটি’ এরকম নোটিশ দেখায় তখন যা যা করা উচিত জেনে নিন এক্ষনিঃ

index আপনার কম্পিউটার এর রিসাইকেল বিন খালি হচ্ছে না?

  • আপনার কম্পিউটার সেফ মোড এ নিয়ে গিয়ে রিসাইকেল বিন খালি করুন। তারপর রিস্টার্ট দিয়ে আবার নর্মাল মোড এ চলে যান।
  • এভাবে যদি না হয় তাহলে বুঝবেন আপনার হার্ড ডিস্ক এ সমস্যা আছে সেজন্য আপনি আপনার ডিস্ক চেক করতে পারেন এবং সকল ব্যাড সেক্টর ঠিক করতে পারেন। তারপর আপনার রিসাইকেল বিন খালি করার চেষ্টা করে দেখতে পারেন।
  • আপনি যেই ফাইলটি রিসাইকেল বিন এ আটকে রয়েছে সেই ফাইলটি রিস্টোর করে দেখতে পারেন। রিস্টোর করার আগে ডাইরেকটরি চেক করে নিবেন। রিস্টোর করার পর সেই ফাইল এ যান তারপর সেখান থেকে আপনার কীবোর্ড এর shift বাটন চেপে delete এবং enter চাপুন। আশাকরি ফাইল ডিলিট হয়ে যাবে।
  • আপনার যেই ফাইলটি ডিলিট করতে যাচ্ছেন সেই ফাইলটির যদি কোন প্রোগ্রাম রান করা থাকে তাহলে নাও ডিলিট হতে পারে। তাই সেই ফাইল এর কাজ কি ছিল তা বুঝে চেষ্টা করুন। যদি কোন প্রোগ্রাম এর হয়ে থাকে তাহলে সেই প্রোগ্রাম ক্লোজ করে তারপর খালি করার চেষ্টা করুন।
  • আপনি ইচ্ছা করলে ব্যাকআপ ব্যাবহার করেও এই সমস্যার সমাধান করতে পারেন। তবে এটা নির্ভর করবে সম্পূর্ণ আপনার উপর।
  • আবার আপনি ফাইল রিস্টোর করে সেই ড্রাইভ সম্পূর্ণ খালি করে সম্পূর্ণ ড্রাইভ ফরম্যাট দিয়ে দেখতে পারেন।
  • যদি উপরের কোন পদ্ধতি কাজে না দেই তাহলে আপনার মূল্যবান ফাইল সরিয়ে নতুন করে অপারেটিং সিস্টেম দিয়ে দেখতে পারেন অথবা আপনার কাছের কোন রিপেয়ার সেন্টার এ যেতে পারেন।

 

আমার আজকের এই প্রেসক্রিপশন কেমন লাগলো কমেন্ট এ জানাবেন। ধন্যবাদ সকলকে…।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × five =