প্রাণী জগতের কিছু শ্বাসরুদ্ধকর ছবি  FavoriteLoadingবুকমার্ক

প্রানিদের নিয়ে কিছু লেখার চেষ্টা করেছি আশা করি ভালো লাগবে । আগেও লিখেছিলাম । ভুল হলে কমেন্ট করবেন ভালো লাগলে উৎসাহ দিবেন ।

শুরু করা যাক

মানুষ প্রকৃতির কাছেই ফিরে ফিরে যায়। নির্মল নিশ্বাস নিতে, মন ভালো করে তুলতে। কিন্তু সেই প্রকৃতিতে গিয়ে হঠাৎ করেই মিলে যায় এমন কিছু, দেখা হয়ে যায় এমন কোনো প্রাকৃতিক জন্তুর স‍াথে যা নিশ্বাসকেই বন্ধ করে দেয়। দেখতে হয়, নির্বাক চোখে। বণ্যপ্রাণীদের এই আচরণ ধরা পড়ে সুযোগসন্ধানী ফটোগ্রাফারদেরে ক্যামেরায়। এবছরের পিপলস চয়েস অ্যাওয়ার্ড জিতেছে এমনই ১৫টি ফটোগ্রাফ। বিশ্বের ১০০টি দেশ থেকে পাঠানো ৪১ হাজার ছবির মধ্য থেকে জুড়ি বোর্ডের সদস্যরা এই ছবিগুলোকে পুরস্কারের জন্য নির্বাচন করেন। ছবিগুলো স্থান পাবে লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে।

index প্রাণী জগতের কিছু শ্বাসরুদ্ধকর ছবি

ছবি-১…

প্রথম ছবিটিই দেখুন। একটি বানর আইফোন চুরি করে নেমে গেছে পানিতে। সেখানে বসে তাকিয়ে আছে স্ক্রিনে। ছবিটি তুলেছেন নেদারল্যান্ডসের মার্সেল ভ্যান ওস্টেন। ক্যাপশান দিয়েছেন- ‘ফেসবুক আপডেট’।

ছবি-২…

এই ছবিতে আমেরিকান ফটোগ্রাফার জাস্টিন ব্ল্যাক ক্যামেরাবন্দি করেছেন একটি শিকারী চিতা। ছবির ক্যাপশন ‘অ্যাপেক্স প্রেড্যাটর’।

ছবি ৩

টম অ্যান্ড জেরির সুবাদে ইঁদুর বেড়াল খেলা কার না চেনা। কিন্তু বাস্তবে সেই খেলা অনেকেই দেখেননি। ইঁদুর বেড়ালকে লুকোতে যখন সিংহের লোমের নিচে আশ্রয় নেয় তখন তাকে নিরাপদ আশ্রয় বলাই চলে। স্পেনের জুয়ান কার্লোস তার এই ছবির নাম সঙ্গত কারণেই রেখেছেন ‘ফিল সেফ’।
ছবি ৪…

সমুদ্র তীরে পেঙ্গুইন ছোটাছুটি করে। লাফায়-ঝাপায়। তেমনি এক পেঙ্গুইনের লাফ ধরা পড়েছে যুক্তরাষ্ট্রের পল সোল্ডার্সের ক্যামেরায়।

ছবি ৫… 

সামনের দুটি থাবা বাড়িয়ে নখর মেলে ধরে কি নিশ্চিন্তে ঘুমায় সিংহী। এই দম আটকে দেওয়া দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন জার্মানির স্টেফেন তুয়েংলার।

ছবি ৬…

শিম্পাঞ্জীর ছানা লোকালয়ে ঢুকে মজা লুটছে। ক্যামেরার ফ্রেমে তা আটকে রেখেছেন মেক্সিকোর ফটোগ্রাফার ক্লডিও কন্ট্রিয়ান কুব।

ছবি ৭ ….

জলাশয়ের মাছ ধরা পড়ে জালে। কিন্তু ক্যামেরায়ও ধরা পড়ে তা দারুণ বিচিত্রতায়। কে জানতো তা… যদি না ব্রাজিলের আদ্রিয়ানা বাস্কিউস ‘পিরাপুতাঙ্গাস’ নামের এই ছবিটি না পাঠাতেন।

ছবি ৮…

জিম্বাবুয়ের গণ্ডার হিংস্র। কিন্তু গন্ডার শাবক? নিশ্চয়ই হিংস্র বলা যাবে না। তা না হলে বন্দুক ধরা হাতে এমন মিস্টি কামড় বসায় কোন সাহসে। ফটো গ্রাফার হিলারি ওলিয়ারি তার এই ছবির নাম দিয়েছেন ‘ইনোসেন্স বিট্রেইড’।

ছবি ৯…

ভারতীয় ফটোগ্রাফার রবিপ্রকাশ এস এস তার এই ছবির ক্যাপশান দিয়েছেন ‘পিওর ম্যাজিক’।

ছবি ১০…

অবিশ্বাস্য এই দৃশ্যের ক্যাপশান ‘বাদুর উৎসব’ (ব্যাট ফেস্টিভাল)। ব্রাজিলের জো পাওলো ক্রাজেওস্কি এই অদ্ভুত দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন।

ছবি ১১…

শেয়ালের বিচরণ রাতে। কিন্তু সেই রাত যদি হয় চন্দ্রালোকের তাহলে তো কথাই নেই। ‘মুনলাইট ক্লাইম্বার’ ক্যাপশানে উপরের ছবিটি যুক্তরাষ্ট্রের অ্যালেক্সান্ডার বাডিয়েভের তোলা।

ছবি ১২…

ঈগলের শিকারী চোখ… সেকথা কার অজানা। কিন্তু ঈগল যখন ডালে কুণ্ডলী পাকিয়ে বসে থাকে তখন? তখনো চোখ শিকারী। কুয়েতের মোহাম্মদ খোরশেদের তোলা এই ছবি তারই প্রমাণ। ক্যাপশান দিয়েছেন ‘ওয়ান আই অন ইউ’।

ছবি ১৩…

অস্ট্রেলিয়ার ক্যারেন লুনে তার তোলা বণ্যমহিষের এই জলকেলির নাম দিয়েছেন ‘ডান্টেস ইনফারনো’।

ছবি ১৪…

 

নরওয়ের অডান রিকার্ডসেন তুলেছেন সমুদ্রপাড়ের সিল।

ছবি ১৫…

মা হাঁস শিকার ধরে ছানার মুখে তুলে দিয়েছে। কিন্তু ছানার জন্য সে মাছ একটু বড়ই হয়ে গেছে। ইতালির অ্যালেইন গিগনোন এই ছবির ক্যাপশানটি ‘টু বিগ বাট সো টেস্টি’ যথার্থই দিয়েছেন। মায়ের পিঠে চড়ে মাছ খাচ্ছে আর গদগদ হয়ে ছানাটি যেনো সে কথাই বলছে… একটু বড় তবে বেশ স্বাদের এই মাছ।

এই জাতীয় আরো টিউন

1 মতামত

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 − 2 =