ফ্রিলান্সিং, আউটসোর্সিং, অনলাইন মার্কেটিং, অনলাইন ইন্টারপ্রেনর কোনটা কি?

0
198

ফ্রিলান্সিং, আউটসোর্সিং, অনলাইন মার্কেটিং, অনলাইন ইন্টারপ্রেনর – নতুনরা অনেকেই অনলাইনের এইসকল আলাদা আলাদা বিষয় একসাথে গুলিয়ে ফেলেন। এই সবগুলোই মুলত অনলাইন ক্যারিয়ার, কিন্তু আমরা যেভাবে কেউ ব্যাংকার, কেউ ব্যবসায়ী, কেউ টিচার হই। সেই রকম অনলাইনেও নানা ধরনের পেশা আছে। চলুন এগুলো সম্পর্কে বিস্তারিত যানা যাক –

index ফ্রিলান্সিং, আউটসোর্সিং, অনলাইন মার্কেটিং, অনলাইন ইন্টারপ্রেনর কোনটা কি?

ফ্রিলান্সিং

ফ্রিলান্সিং দিয়েই মুলত বেশিরভাগ অনলাইন আর্নার এর পথযাত্রা শুরু। বিশেষ করে বাংলাদেশে অনেক মানুষের ধারনা অনলাইন আয় মানেই ফ্রিলান্সিং । আসলে ফ্রিলান্সিং হচ্ছে অনলাইন আয়ের একটা মাধ্যম। এর শব্দগত অর্থ হচ্ছে স্বাধীন ভাবে কাজ করা। নির্ধারিত চুক্তির বিনিময়ে কোন এজেন্সি বা বেক্তি কর্তৃক কোন কোম্পানির কিছু খুচরা কাজ করে দেওয়াকেই মুলত ফ্রিলান্সিং বলে। তবে অনলাইনের কল্যাণে ফ্রিলান্সিং কথার অর্থ এখন আরও বিস্ত্রিত। কারন এমন অনেক কোম্পানি আছে যারা তাদের সকল কাজই অনলাইনের মাধ্যমে ফ্রিলান্সারদের মাধ্যমে করিয়ে নেয়। কিছু মার্কেটপ্লেস (ওডেস্ক, ফ্রিলান্সার.কম, ইলান্স) আছে যেখানে এই কোম্পানিগুলো তাদের কাজের বিস্তারিত প্রদান করে এবং ফ্রিলান্সারদের আহ্বান করে বিড করার জন্য। বিভিন্ন দেশ থেকে ফ্রিলান্সাররা যে যেই কাজটা পারবে বলে মনে করে সেটাতে বিড করে। তারপর কোম্পানি বিড গুলোর দাম, ফ্রিলান্সারদের প্রোফাইল, পুর্ববর্তী অভিজ্ঞতার উপর ভিত্তি করে এক বা একাধিক লোককে এই কাজটি করার জন্য দেয় এবং বিভিন্ন টিম মেনেজার সফটওয়্যার এর মাধ্যমে তাদের সাথে যোগাযোগ রক্ষা করে।

 

আউটসোর্সিং

ফ্রিলান্সিং এবং আউটসোর্সিং শব্দদুটো অনেকের কাছেই একই অর্থ বহন করে। কিন্তু শব্দ দুটো মোটেও এক নয়। বরং একটা আরেকটার বিপরীত অর্থ বহন করে। ফ্রিলান্সিং মানে হচ্ছে অর্থের বিনিময়ে অন্যের কাজ করে দেওয়া আর আউটসোর্সিং মানে হচ্ছে কাজ করিয়ে নেয়া। মানে, ফ্রিলান্সাররা যেই কাজগুলো করে সেই কাজগুলো যারা করিয়ে নেয় তারা করছে আউটসোর্সিং। এমন কাজ করিয়ে নেয় দুই ধরনের লোক, ১। যাদের একটা অনলাইন বিসনেস আছে তারা এবং ২. যাদের অফলাইন বিসনেসে হঠাৎ এমন কোন কাজের প্রয়োজন হয়েছে যেই কাজের জন্য তাদের কোন নিয়োগ নেই।

 

অনলাইন মার্কেটিং

অনলাইন মার্কেটিং এমন একটা বিষয় যা আপনি অন্যের জন্য যখন করবেন তখন আপনি ফ্রিলান্সার আর যখন নিজেই নিজের কোম্পানির বা সরাসরি কোন এফিলিয়েট প্রোগ্রামের জন্য করবেন তখন আপনি একজন ইন্টারপ্রেনর। সাধারন মার্কেটিং এর মতই অনলাইন মার্কেটিং এর কাজ হচ্ছে উপজুক্ত গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেওয়া বা পণ্যের প্রচার করা। যেমন ধরুন কারো এমন একটা সফটওয়্যার আছে যা দিয়ে একজন বিকাশ এজেন্টের বিকাশ লেনদেন এর হিসাব রাখা যায়। তাহলে এই পণ্য সম্পর্কে বিকাশ এজেন্টদের জ্ঞাত করাই হচ্ছে অনলাইন মার্কেটার হিসেবে আপনার কাজ। এখন সফটওয়্যার টা হতে পারে আপনার নিজের অথবা অন্য কারো।

 

অনলাইন ইন্টারপ্রেনর

ফ্রিলান্সার, মার্কেটাররা সাধারনত অনলাইন ইন্টারপ্রেনরদের জন্যই কাজ করে থাকে। সহজ কথায় অনলাইন ইন্টারপ্রেনর মানে হচ্ছে অনলাইনে ঘরে বসে নিজের একটা বিজনেস স্থাপন করা। এইক্ষেত্রে আপনার বিজনেস এর একটা কাঠামোগত অস্তিত্ব থাকতে পারে (যেমন একটা অফিস) কিন্তু তা বাধ্যতামূলক নয়। কারন এই বিজনেস গুলো এমন ধরনের যে এগুলোতে অফিস করার তেমন কোন প্রয়োজন হয় না। যেমন ধরুন আপনি যদি একটা এফিলিয়েট বিজনেস শুরু করেন তাহলে আপনার প্রধানত যেই লোকবল লাগবে সেগুলো হচ্ছে কন্টেন্ট লেখার জন্য রাইটার, ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েব ডেভেলপার এবং এসইও করার জন্য এসইও স্পেশিয়ালিস্ট। তো এর মধ্যে যেই কাজটা আপনি নিজে না পারেন সেই কাজটা ইচ্ছে করলেই আপনি কাউকে হায়ার করে করিয়ে নিতে পারেন অর্থাৎ আউটসোর্স করতে পারেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × three =