মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট খোলার পদ্ধতি  FavoriteLoadingবুকমার্ক

আইফোন ৬ বা ৬ এস ব্যবহার করেন, বা আপনার ফোনটি গ্যালাক্সি এস৬ বা এস৭? নিরাপত্তার জন্য আঙ্গুলের ছাপ দিয়ে লক করে রাখেন ফোনটি- তাইত? আপনার নিশ্চিন্ত থাকার দিন ফুরাল বলে!

একটি প্রিন্টার ও মসৃণ কাগজ ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনে আঙ্গুলের ছাপের সেন্সর লক সহজেই খুলে ফেলা যাবে, এমনটাই দাবি উঠেছে।

বিশেষ সঞ্চালন ক্ষমতার কালি ব্যবহার করে কাগজে আঙ্গুলের ছাপের একটি ৩০০ডিপিআই স্ক্যান প্রিন্ট করা যাবে। তারপর তা আঙ্গুলের শেষ প্রান্তে স্থাপন করে ডিআইওয়াই পারদর্শীরা সহজেই ‘লক’ খুলতে পারবেন বলে জানিয়েছে মিশিগান স্টেট ইউনিভার্সিটি-এর গবেষকরা।

index মোবাইলে ফিঙ্গারপ্রিন্ট খোলার পদ্ধতি

গবেষণা প্রতিবেদনে তারা বলেন, “আঙ্গুলের দ্বিমাত্রিক ছাপ দেওয়া এড়াতে আমরা একটি সাধারণ, দ্রুত ও কার্যকরী উপায় বের করেছি, এটি সফলভাবে মোবাইল ফোনগুলোর বিল্ট-ইন অথেনটিকেশন প্রক্রিয়া হ্যাক করতে সক্ষম। একবার এটি প্রস্তুত হয়ে গেলে আমরা মোবাইল ফোনগুলোর নিরাপত্তা ব্যবস্থা ভাংতে এটি ব্যবহার করতে পারব।”

এ পরীক্ষায় তারা স্যামসাং গ্যালাক্সি এস৬ আর হুয়াওয়ে অনার ৭ ফোনদুটি ব্যবহার করে।

গবেষক কাই চাও এবং অনিল জেইন বলেন, “এই পরীক্ষা বলে দিচ্ছে দ্রুত এই হ্যাকিংবিরোধী কোনো উপায় বের করা উচিত, নাহলে গ্রাহকরা হুমকির সম্মুখীন হবে বিশেষ করে যারা মোবাইলের মাধ্যমে অর্থ লেনদেন সংক্রান্ত কাজ করেন।” অন্যদিকে, আইন প্রণয়নকারী সংস্থাগুলো নিরাপত্তার স্বার্থে এই প্রযুক্তি ব্যবহার করতে পারে, তখন তাদেরকে আর কোনো প্রতিষ্ঠানের কাছে ‘ব্যাকডোর’ সফটওয়্যার চাইতে হবে না।

স্যামসাংয়ের একজন মুখপাত্র বলেন, “এই জালিয়াতির মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট বের করার জন্য বিশেষ কিছু যন্ত্র, বিশেষ পরিস্থিতি এবং মোবাইল মালিকের উপস্থিতি প্রয়োজন।”

হুয়াওয়ে-এর মুখপাত্র বলেন, “অনার মোবাইলটি খুব গুরুত্বের সঙ্গে তথ্য সংগ্রহ করে এবং আমরা আমাদের প্রযুক্তি আধুনিকরণের মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করি, যার মধ্যে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিও রয়েছে।”

ফেব্রুয়ারি মাসে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস সবচেয়ে নিরাপদ হিসেবে পরিচিত আইফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর খুব সহজেই দাঁতের কৃত্রিম ছাঁচ ও অল্প কিছু প্লে-ডোহ্‌ ব্যবহার করে খুলে ফেলা যাবে বলে ঘোষণা দিয়েছে তারা।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 − 2 =