৬৪ জিবি র‍্যাম, ৫ টিবি হার্ডডিস্ক নিয়ে তৈরি হল নতুন ল্যাপটপ!

0
142

ল্যাপটপের স্পেসিফিকেশন নিয়ে প্রায়ই অনেকের আপত্তি থাকে। মনের মতো কাজ করতে শক্তিশালী ল্যাপটপ চাইলেও পাওয়া যায় না। ইউরোকম এবার যেন তারই সমাধান নিয়ে এসেছে।

কানাডার বিখ্যাত এই কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিয়ে এসেছে নতুন এক ল্যাপটপ, যার অবিশ্বাস্য সব কনফিগারেশনের জন্য একে ল্যাপটপ না বলে বলা হচ্ছে ‘মোবাইল ওয়ার্কস্টেশন’।

‘স্কাই এক্স৯ ডব্লিউ’ নামে ল্যাপটপটি আসলে ‘স্কাই এক্স৯’ নামে আরেকটি ল্যাপটপের আপডেট ভার্সন। স্কাই এক্স৯ উন্মুক্ত করা হয়েছিল গত বছরের অক্টোবরে। তবে শক্তিশালী নতুন ল্যাপটপটি বেশ দামি।

ইউরোকমের এই ‘মোবাইল ওয়ার্কস্টেশন’-এর দাম ধরা হয়েছে দুই হাজার ৯৩০ মার্কিন ডলার। ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভির অনলাইন সংস্করণে ল্যাপটপটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ইউরোকম একে মোবাইল ওয়ার্কস্টেশন হিসেবে দাবি করলেও নামের সাথে ‘মোবাইল’ দেখে বিভ্রান্ত হবেন না। মোবাইল তো দূরে থাক, নতুন এই ল্যাপটপ তার কনফিগারেশনে অনেক হাই-প্রোফাইল ডেস্কটপ পিসিকেও হার মানিয়েছে।

index ৬৪ জিবি র‍্যাম, ৫ টিবি হার্ডডিস্ক নিয়ে তৈরি হল নতুন ল্যাপটপ!

স্কাই এক্স৯ ডব্লিউ ল্যাপটপটি চলবে ইন্টেল কোর আই সেভেন ‘স্কাইলেক-এস’ ৬৭০০ চিপ অথবা ইন্টেল জেড১৭০ এক্সপ্রেস ‘স্কাইলেক’ চিপসেটে। এ দুটি প্রসেসরের মধ্য থেকে ক্রেতারা নিজের ইচ্ছামতো একটি বেছে নিতে পারবেন।

তবে কনফিগারেশনের আর সবকিছু পেছনে ফেলেছে এর অবিশ্বাস্য র‍্যাম ও হার্ডডিস্ক স্টোরেজ। নতুন এই ল্যাপটপে র‍্যাম রয়েছে ৬৪ গিগাবাইট ডিডিআর৪ ২৬৬৬ মেগাহার্টজ পর্যন্ত। আর আছে ৫ টেরাবাইট এসএসডি স্টোরেজ।

গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের মধ্যে আছে ৮ জিবি এনভিডিয়া কোয়াড্রো এম৫০০০এম, ৪ জিবি এনভিডিয়া কোয়াড্রো এম৩০০০এম অথবা একটি ২০০ ওয়াটের ডেস্কটপ ক্লাস ৪ জিবি এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৯৮০ গ্রাফিক্স কার্ড।

তবে এত শক্তিশালী প্রসেসিং ইউনিট দেখে ভয় পাবেন না। ল্যাপটপকে ঠান্ডা রাখার জন্য একাধিক পাখার সাহায্যে এর কুলিং সিস্টেম তৈরি করা হয়েছে। অর্থাৎ অনেক জটিল কাজ সম্পাদনের সঙ্গে সঙ্গে গেমারদেরও মন জয় করতে প্রস্তুত রয়েছে এই ল্যাপটপ।

এ ছাড়া স্কাই এক্স৯ডব্লিউর অন্যান্য স্পেসিফিকেশন মধ্যে রয়েছে ১৭ দশমিক ৩ ইঞ্চি ৪কে (৩৮৪০ x ২১৬০ পিক্সেল) ডিসপ্লে। তবে ব্যবহারকারীরা চাইলে ফুল এইচডি (১৯২০ x ১০৮০ পিক্সেল) রেজ্যুলেশনের আরেকটি ভার্সনও বেছে নিতে পারবেন।

কানেক্টিভিটির জন্য রয়েছে একটি ইউএসবি ৩ দশমিক ১ টাইপ-সি পোর্ট এবং পাঁচটি ইউএসবি ৩ দশমিক শূন্য পোর্ট। অর্থাৎ পুরো ল্যাপটপে আছে মোট ছয়টি ইউএসবি পোর্ট। এ ছাড়া আছে এক জোড়া মিনি ডিসপ্লে পোর্ট, একটি এইচডিএমআই আউটলেট, একটি হেডফোন, একটি মাইক, দুটি আরএস৪৫ পোর্ট এবং এটি ওয়াই-ফাইয়ের সঙ্গে সংযুক্ত হতে পারবে।

LEAVE A REPLY

17 − 13 =