মোবাইলের ব্যাটারির শত্রু ফেইসবুক অ্যাপ

0
154

দৈনন্দিন জীবনে ক্রমশই বাড়ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের ব্যবহার। আর ফেইসবুকে সার্বক্ষণিক সংযুক্ত থাকায় স্মার্টফোনের বিকল্প নেই। বেশির ভাগ মানুষ কম্পিউটারের চেয়ে স্মার্টফোনেই বেশি সময় ফেইসবুক ব্রাউজ করে থাকেন। স্মার্টফোনে ফেইসবুক ব্যবহারের জন্য আলাদা ফেইসবুক অ্যাপও রয়েছে। আর এই ফেইসবুক অ্যাপই স্মার্টফোনের ব্যাটারির শত্রু হয়ে দাঁড়িয়েছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সম্প্রতি দেখা গিয়েছে আইওএস-এ ফেইসবুক অ্যাপ মুছে ফেলে সাফারি ব্রাউজার দিয়ে ফেইসবুক ব্রাউজ করে ১৫ শতাংশ ব্যাটারি সাশ্রয় করা সম্ভব। ফেইসবুক অ্যাপ ইনস্টল করা থাকলে সেটি যদি ব্যবহার না করা হয় তারপরও সেটি ব্যাটারির চার্জ কমাতে থাকে। আর এই অ্যাপ ছাড়া অন্য ব্রাউজার দিয়ে সমান পরিমাণ ফেইসবুক ব্রাউজ করে ১৫ শতাংশ কম ব্যাটারি খরচ হয়। সেক্ষেত্রে ফেইসবুক মেসেঞ্জার মুছে ফেলার কোনো প্রয়োজন নেই।

index মোবাইলের ব্যাটারির শত্রু ফেইসবুক অ্যাপ

এর আগে এই সমস্যা নিয়ে ফেইসবুককে অবহিত করা হলে, তারা অ্যাপটিতে বাগ থাকার কথা স্বীকার করে। পরবর্তীতে তারা সেই বাগ সরিয়ে ফেলার ব্যাপারটিও নিশ্চিত করে। কিন্তু বাগ সরিয়ে ফেলার পরও এখনও সেই একই সমস্যা দেখা যাচ্ছে।

আইওএস ডিভাইসের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসেও একই সমস্যা রয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে ফেইসবুক অ্যাপ মুছে ফেলে অন্যান্য ব্রাউজার ব্যবহার করে ফেইসবুক ব্যবহারে ২০ শতাংশ ব্যাটারি সাশ্রয় হতে দেখা গিয়েছে।

আইফোন থেকে ফেইসবুক অ্যাপ মুছে ফেলার মাধ্যমে ব্যাটারির পাশাপাশি ৫০০ মেগাবাইট জায়গাও সাশ্রয় করা সম্ভব।

এ বিষয়ে ফেইসবুকের এক মুখপাত্র জানান, প্রতিষ্ঠানটি এ নিয়ে তদন্ত চালাচ্ছে।

LEAVE A REPLY

three × 2 =