স্মার্টফোনের জন্য সেরা কিছু ক্যামেরা অ্যাপ  FavoriteLoadingবুকমার্ক

মার্টফোনে ছবি তুলতে কে না ভালোবাসে? কিন্তু মাঝে মাঝে স্মার্টফোনের ন্যাটিভ ক্যামেরা অ্যাপলিকেশনটি দিয়ে ছবি তুলে আনন্দ পাওয়া যায় না কেননা স্টক ক্যামেরা অ্যাপলিকেশনটিতে সবসময়ই ফিচার কিছুটা কম থেকে থাকে। তাই আজকে আপনাদের সামনে নিয়ে আসলাম ৫টি চমৎকার ক্যামেরা অ্যাপ যা আপনাদের স্মার্টফোনে ছবি তোলার আনন্দকে বাড়িয়ে দিবে বহু গুণে।

VSCO Cam

প্রথমেই স্বীকার করে নিচ্ছি VSCO Cam অ্যাপলিকেশনটি খুব বেশি ইউজার ফ্রেন্ডলি নয়। অ্যাপটিতে ব্যবহার করা হয়েছে মিনিমাল লে-আউট যার ফলে আপনি ঠিক কোন স্ক্রিন বা মোডে আছেন তা বুঝতে হয়তো বা আপনার কিছুটা সময় লাগতে পারে। কিন্তু কিছুটা ঝামেলার হলেও আমার মতে এটি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি চমৎকার ক্যামেরা অ্যাপলিকেশন।

VSCO Cam অ্যাপটিতে আপনি ছবি তোলার পাশাপাশি এডিট এবং শেয়ারও করতে পারবেন যা আপনাকে কিছুটা হলেও ইন্সটাগ্রামের ফিল প্রদান করবে।

ডাউনলোড লিংক: গুগল প্লে স্টোর।

A Better Camera

অ্যাপটি ঠিক এর নামের মতই কাজ করে থাকে, আসলেই এটি একটি চমৎকার ক্যামেরা অ্যাপ। অ্যাপটিতে রয়েছে বেশ কিছু চমৎকার ফিচার যেগুলোর মধ্যে অন্যতম ফিচার হচ্ছে বেস্টশট ফিচারটি যা আপনার জন্য অনেকগুলো ছবি তুলে সেই ছবিগুলোর মধ্যে থেকে সবচেয়ে ভালো ছবিটি আপনাকে দেখাবে।

এছাড়াও অ্যাপটিতে রয়েছে বেশ ভালো মানের পোস্ট-প্রসেসিং ফিচার এবং মজার বিষয় হচ্ছে এই ক্যামেরা অ্যাপলিকেশনটির মাধ্যমে আপনি রিয়েল টাইম এইচডিআর ভিডিও রেকর্ড করতে পারবেন। যদিও এই অ্যাপলিকেশনটির বেশিরভাগ চমৎকার ফিচারগুলোই আপনাকে ইন-অ্যাপ পারচেজ সুবিধার মাধ্যমে কিনে নিতে হবে।

তবে আপনি যদি অনেক ছবি তুলতে পছন্দ করে থাকেন এবং কিছুটা ইনভেস্ট করতে চান এর পেছনে তাহলে আমি মনে করি অ্যাপটি কিনে আপনি মোটেও ঠকবেন না।

androidpit-a-better-camera-app-2-w782 স্মার্টফোনের জন্য সেরা কিছু ক্যামেরা অ্যাপ

ডাউনলোড লিংক: গুগল প্লে স্টোর।

Camera360 Ultimate

গুগল প্লে স্টোরে এই অ্যাপলিকেশনটি অনেক বেশি জনপ্রিয়। এই অ্যাপটি ক্যামেরা দিয়ে করা যায় এমন প্রায় সব ফিচারই প্রদান করে থাকে। এই অ্যাপলিকেশনটিতে ছবি তোলার পূর্বে লেন্স-ফিল্টার সিস্টেম ব্যবহার করা যায় যার ফলে একটি ফিল্টার যোগ করার পরে কেমন দেখাবে তা আপনি আগে থেকেই জেনে নিতে পারবেন। এছাড়াও এতে রয়েছে অসংখ্য কনটেন্ট এবং এবং ইফেক্ট সমূহ।

অ্যাপলিকেশনটি ব্যবহার করা অনেক সহজ। অ্যাপলিকেশনটির প্রায় সমস্ত সেটিংসই একই উইন্ডোতে দেয়া ফলে আপনাকে খুব বেশি সময় দিতে হবেনা অ্যাপলিকেশনটি পুরোপুরি বুঝে নিতে।

androidpit-camera-360-app-screenshot-w782 স্মার্টফোনের জন্য সেরা কিছু ক্যামেরা অ্যাপ

ডাউনলোড লিংক: গুগল প্লে স্টোর।

Manual Camera

বর্তমানের প্রায় সব ক্যামেরা অ্যাপলিকেশনই এমন ভাবে তৈরি করা হয়েছে যেন ছবি তোলার প্রসেসগুলো ব্যবহারকারীদের কাছে অনেক বেশি সহজ হয়ে দাঁড়ায়, এজন্যে কমপ্লিকেটেড সব ধাপগুলোই বলতে গেলে ক্যামেরা অ্যাপগুলো থেকে মুছে দেয়া হচ্ছে। যার ফলে ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামে আমরা ভালোই ছবি পাচ্ছি। তবে, সবাই আবার এরকম লে-আউটের ক্যামেরা আপ পছন্দ করেন না। তারা ম্যানুয়াল সিস্টেমটিকেই প্রাধান্য দিয়ে থাকেন, আর সেসব মানুষদের জন্য এটি একটি চমৎকার অ্যাপলিকেশন।

এই অ্যাপলিকেশনটি ব্যবহারের মাধ্যমে আপনারা শাটার স্পিড, ফোকাস, হোয়াইট ব্যালান্স, এক্সপোসার – এসব বিষয়ই ম্যানুয়ালি সেট করে নিতে পারবেন। পাশাপাশি এই অ্যাপলিকেশনতি লসলেস র ফরম্যাটেও ছবি সংরক্ষণ করার সুযোগ দিয়ে থাকে।

তাই আপনি যদি স্মার্টফোনে ম্যানুয়াল ক্যামেরা ব্যবহার করতে চান তবে এটিই আপনার জন্য পারফেক্ট অ্যাপলিকেশন হবে বলে আমি মনে করি। তবে এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ৫.০ এর এপিআই সমর্থন করে তাই এই এপিআই এর বাইরে সম্ভবত আপনি অ্যাপটি ব্যবহার করতে পারবেন না।

androidpit-manual-camera-screen-one-w782 স্মার্টফোনের জন্য সেরা কিছু ক্যামেরা অ্যাপ

ডাউনলোড লিংক: গুগল প্লে স্টোর।

Pixr Express – Effect Express

প্রথম চারটি ক্যামেরা অ্যাপলিকেশন দিলেও শেষ অ্যাপলিকেশনটি দিচ্ছি একটি এডিটরের। এডিটরটিতে রয়েছে হরেক রকমের ইমেজ এডিটিং এর অপশন যা আপনাকে সহজেই মুগ্ধ করবে।

অ্যাপলিকেশনটিতে অটোম্যাটিক ইমেজ কারেকশন থেকে শুরু করে রয়েছে বিভিন্ন রকমের অ্যাডজাস্টমেন্টের সুবিধা, যেমন ধরুন – হিল, ফোকাস, প্ল্যাশ এবং ইত্যাদি। আমার মতে এই অ্যাপলিকেশনটিকে স্মার্টফোনের ফটোশপ বলেও চালিয়ে দেয়া যায় অনায়াসেই। মজার বিষয় হচ্ছে, এই অ্যাপটিতে একই ইফেক্টের বিভিন্ন ধরণের কালার রয়েছে যা আপনাকে ইমেজ এডিটিং এর ক্ষেত্রে আলাদা আনন্দ প্রদান করবে। এছাড়াও এর সাহায্যে আপনি আপনার ছবিতে যোগ করতে পারবেন নানা ধরণের টেক্সট এবং স্টিকার।

আপনি যদি এখনও ব্যবহার না করে থাকেন তবে আপনার আজই এই ইমেজ এডিটরটি ব্যবহার করে দেখুন।

androidpit-pixlr-photo-editor-w782 স্মার্টফোনের জন্য সেরা কিছু ক্যামেরা অ্যাপ

ডাউনলোড লিংক: গুগল প্লে স্টোর।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 6 =