গোপন ফাইল ডিলিট করার আগে নষ্ট করুন

0
249

প্রাত্যহিক অনেক কাজে আমরা অনেক গোপন ফাইল অথবা ভিডিও ব্যবহার করে থাকি এসেটা আমাদের পিসি থেকে ডিলিট করে ফেলি কিন্তু েএমন কিছু সফটওয়ার আছে যেগুলো দ্বারা ডিলিট হয়ে যাওয়া ফাইল আবার ফিরিয়ে আনা যায়। এমনকি এখন রিসাইকেল বিন থেকে রিমুভ করা, শিফট ডিলিট করা এমনকি ফরম্যাট করার পরও সেই ফাইল রিকভারি সফটওয়্যার এর সাহায্যে ফিরিয়ে আনা সম্ভব হয়।  তাহলে আপনার নিরাপত্তা কিভাবে নিশ্চিত করবেন ।

Data Shredder ব্যবহার করে ডিলিট করলে ঝুকি অনেক কমে যায়। কিন্তু এক্ষেত্রে আলাদা সফটওয়্যার প্রয়োজন হয় ফাইল ডিলিট করার জন্য।

তাই আজ দেখাব সহজ একটি পদ্ধতি। মজার ব্যাপার হচ্ছে এই পদ্ধতিতে ফাইলটি ডিলিট করার প্রয়োজনই হবে না। ফাইলটি তার যায়গায় রেখে ফাইলটির ভেতরে থাকা তথ্য গুলো মুছে দিন। ফাইলটি পরিনত হবে 0 Byte এর একটি ফাইলে। এরপর চাইলে সেটা ডিলিট করতেও পারেন না চাইলে নাও করতে পারেন। এভাবে ফাইল রেখে তার তথ্যগুলো ভেতর থেকে মুছে দিলে কেউ আর এই ফাইলের তথ্য পুনরুদ্ধার করতে পারবে না। এমনকি আপনিও না।

Private Folder গোপন ফাইল ডিলিট করার আগে নষ্ট করুন

তাহলে দেখুন কাজটি কিভাবে করবেন।

প্রথমে notepad ওপেন করুন।

এবার notepad এ আপনি যে ফাইলটি নষ্ট করতে চাইছেন সেটি ওপেন করুন।

অথবা সরাসরি করতে চাইলে যে ফাইলটি নষ্ট করতে চাইছেন সেই ফাইলের উপর রাইট ক্লিক করে open with অপশনের মাধ্যমে ফাইলটি notepad এ ওপেন করুন।

যেকোন ফাইলই notepad এ ওপেন হবে। অসংখ্য হিজিবিজি লেখা আর প্রতীক দেখতে পাবেন।

Ctrl+A চেপে সব কিছু সিলেক্ট করুন।

Delete বা Backspace key চেপে সব লেখা ও প্রতীক মুছে দিন।

এবার Ctrl+S চেপে বা মেনুবার থেকে ফাইলটি সেইভ করুন।

তারপর notepad থেকে বেরিয়ে যান।

এবার ফাইলের properties দেখুন। যত বড় ফাইলই হোক না কেন দেখবেন ফাইলটি 0 Byte এর একটি ফাইলে পরিণত হয়েছে। অর্থাৎ ফাইলের ভেতরে থাকা সকল তথ্য মুছে গিয়েছে।

এখন ফাইলটি ডাবল ক্লিক করে ওপেন করার চেষ্টা করুন। দেখবেন ওপেন হচ্ছে না। এটি আর কখনোই ওপেন হবে না। এই ফাইলের সকল ডাটা চিরতরে মুছে গিয়েছে।

এখন আপনি চাইলে ফাইলটি ডিলিট করতে পারেন না চাইলে রেখে দিতে পারেন, কোনো সমস্যা নেই।
সবাইকে ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ