দুপুরে খাওয়ার পর যে ভুলের কারনে আপনার মৃত্যু হতে পারে!

0
162

দুপুরে খাওয়ার পর ব্রাশ করেন, আয়েশ করে সিগারেট ধরান, হজমের জন্য হাঁটাহাঁটি করেন? এমন অভ্যাস থাকলে এখনই বদলান, নয়তো মারাত্মক ভবিষ্যত্‍ অপেক্ষা করছে।  দুপুরে খাওয়ার পর বেশকিছু কাজ বা অভ্যাস অবিলম্বে বন্ধ করার পরামর্শ দিয়েছেন চিকিত্‍সকরা, যা সুস্থ জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুপুরে খাওয়ার পর বিশেষ চারটি অভ্যাসের দাস অনেকেরই।  এই চারটি অভ্যাসই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।  শুধু তা-ই নয়, চিকিত্‍সকদের বক্তব্য, চার অভ্যাস না বদলালে মৃত্যু পর্যন্ত হতে পারে।  কী সেই অভ্যাসগুলো? আসুন, জেনে নেই সেগুলো-

index দুপুরে খাওয়ার পর যে ভুলের কারনে আপনার মৃত্যু হতে পারে!

১. ব্রাশ করা : দুপুরে খাওয়ার পর অনেকেই ব্রাশ করেন।  তাদের বিশ্বাস, দিনে অনেকবার ব্রাশ করলেই হয়তো দাঁত ভালো থাকে।  একেবারেই ভুল ধারণা।  দুপুরে খাওয়ার পর দাঁত মাজা মানে দাঁতের চরম ক্ষতি করা।  বিশেষ ভাত খাওয়ার পর যদি টক জাতীয় কিছু খেয়ে থাকেন, তারপর ব্রাশ করলে দাঁতের এনামেল উঠতে শুরু করে।  ফলে দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়।

২. প্রচুর পানি পান করা : শরীর তাজা রাখতে পানি পানের বিকল্প নেই।  কিন্তু চিকিত্‍সকরা জানিয়েছেন, পানি পান করার নির্দিষ্ট সময় আছে।  যেমন- লাঞ্চ শেষ করেই পানি পান করা অত্যন্ত ক্ষতিকর।  লাঞ্চের পর rপ্রচুর পানি পান করলে তার প্রভাব পড়ে হজমের ওপর।  ফলে পেটের নানা রকম সমস্যা শুরু হয়ে যায়।  তাতে আলসারও হতে পারে।

৩. ধূমপান করা : লাঞ্চের পর আয়েশ করে একটি সিগারেট বা বিড়ি ধরানো অনেকেরই বাজে অভ্যাস।  অবিলম্বে এ অভ্যাস ত্যাগ না করলে বিপদ অপেক্ষা করছে নিকটেই।  দুপুরে খাওয়ার পর শরীরে রক্ত চলাচল বেড়ে যায়। তাই তখন ধূমপান করলে নিকোটিনসহ অন্যান্য দূষিত পদার্থ সহজেই রক্তে মিশে যায়।  যার কুপ্রভাব পড়ে কিডনিতে।  ধীরে ধীরে কিডনি খারাপ হতে থাকে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 + 14 =