গুগল ক্রোম ভক্তদের জন্য এল ১১টি ক্রোম এক্সটেনশন

0
213

ইন্টারনেটের সঙ্গে লেগে থাকতে থাকতে অনেকেই হয়তো অনুভব করেন ব্রাউজার তাদের অনলাইন বাসা হয়ে গেছে। মুখে না বললেও অধিকাংশ মানুষেরই সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সেই সফটওয়্যারটি তা হলো তাদের ইন্টারনেট ব্রাউজার। কারো জন্য এটি ইন্টারনেট এক্সপ্লোরার, কারো জন্য মজিলা ফায়ারফক্স, কারো জন্য অপেরা আবার কারো জন্য বা আবার গুগল ক্রোম। বর্তমানের আধুনিক সব ব্রাউজারে রয়েছে ব্যবহারকারীর পছন্দমতো সাজিয়ে নেয়ার জন্য প্রচুর অ্যাড-অন এবং এক্সটেনশন। এসব এক্সটেনশন দিয়ে ব্যবহারকারীরা তাদের ব্রাউজারকে করে তুলতে পারেন আরো পারসোনালাইজড এবং ব্যতিক্রম।

index গুগল ক্রোম ভক্তদের জন্য এল ১১টি ক্রোম এক্সটেনশন

আপনি যদি গুগল ক্রোম ব্যবহারকারী হয়ে থাকেন, আর দিনের বেশিরভাগ সময় যদি আপনার ক্রোমের নিচে কাটে, তাহলে নিচের ১১টি ক্রোম এক্সটেনশনের কোনো না কোনোটি অবশ্যই আপনার কাজে আসবে।

Stay Focused

Stay Focused হচ্ছে এমন একটি এক্সটেনশন যা আপনাকে জোর করে আপনার কাজে মন বসাবে। যেমন আপনার যদি ফেসবুকে অতিরিক্ত সময় নষ্ট করে ফেলেন আর নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, তাহলে এই এক্সটেনশনটি নির্দিষ্ট সময় পর সেসব সাইট সাময়িকভাবে ব্লক করে দেবে। ফলে, প্রতিবার ঐসব সাইটে ঢুকতে গেলেই আপনার মনে পড়বে আপনার এখন কাজের সময়, অকাজের নয়। 😉

কুল ক্লক

কুল ক্লকের রয়েছে ডিজিটাল ও অ্যানালগ ঘড়ি। আপনার পছন্দমতো এসব ঘড়ি আপনাকে সময় বাতলানো ছাড়াও প্রতি ঘণ্টায় ঘন্টায় নোটিফিকেশন জানাবে এবং বিভিন্ন কাজে রিমাইন্ডার হিসেবে কাজে দেবে।
টু মেনি ট্যাবস হচ্ছে সেইসব ক্রোম ব্যবহারকারীদের জন্য একটি এক্সটেনশন যারা প্রতিবার কাজের সময় অসংখ্য ট্যাবের মধ্যে হারিয়ে যান। অতিরিক্ত, মানে সত্যি সত্যিই অতিরিক্ত সংখ্যক ট্যাব সামলাতে এই এক্সটেনশনটি কাজে আসতে পারে।

হাইড ফেসবুক কোয়েশ্চেনস

ফেসবুকে লগইন করেই নিউজফিডে নানা ধরনের বাহারি প্রশ্ন দেখে মেজাজ খারাপ হয়ে যাওয়া ক্রোম ব্যবহারকারীদের জন্য দারুণ কাজের একটি এক্সটেনশন এই হাইড এফবি কোয়েশ্চেনস। ফেসবুকের নিউজ ফিড থেকে সব ধরনের প্রশ্ন দূর করতে এখনই এটি ইন্সটল করে ফেলতে পারেন।

লাস্টপাস

যারা বিভিন্ন সোশাল নেটওয়ার্কিং সাইটসহ বিভিন্ন ধরনের অনলাইন অ্যাকাউন্ট-এর অধিকারী, তারা প্রায়ই পাসওয়ার্ড ভুলে যান বা গুলিয়ে ফেলেন। তাদের জন্য লাস্টপাস হতে পারে দারুণ একটি সেবা। লাস্টপাস ব্যবহার করে আপনি কেবল ক্রোমই নয় বরং ফায়ারফক্স ও ইন্টারনেট এক্সপ্লোরারেও মাত্র একটি মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্টে লগইন করতে পারবেন। এছাড়াও নিরাপত্তা নিশ্চিত করতে আরো বিভিন্ন সুবিধা রয়েছে লাস্টপাস-এর। আমি নিজেও এর এক নিয়মিত ব্যবহারকারী।

অ্যাভিয়ারি

ব্লগার এবং ওয়েব ডিজাইনারদের জন্য দারুণ একটি এক্সটেনশন এই এভিয়ারি। কোনো সফটওয়্যার ছাড়াই ব্রাউজারে বসেই আপনি ছবি সম্পাদনার কাজ করতে পারবেন এভিয়ারির দারুণ সব টুলস দিয়ে।

টার্ন অফ দা লাইটস

খুশি হয়ে যাওয়ার কিছু নেই, টার্ন অফ দা লাইটস আপনার রুমের বাতি নেভাবে না। তবে যখনই আপনি কোনো ইউটিউব বা অন্য কোনো ভিডিও দেখতে বসবেন, তখন অন্যান্য এরিয়া হালকা ডিম করে দেয়াই এই এক্সটেনশনের কাজ।

টুডুইস্ট

টুডুইস্ট মূলত একটি টাস্ক ম্যানেজার এক্সটেনশন যা এর নিজস্ব ক্যালেন্ডার ছাড়াও জিমেইল ও মোবাইলের মাধ্যমে কানেক্ট করার সুবিধা দিয়ে আপনাকে দেবে আপনার সময় গুছিয়ে নেয়ার সুবিধা।

স্নিপি

স্নিপি ব্যবহার করে আপনি ব্রাউজ করার সময় চোখে পড়া বিভিন্ন উদ্ধৃতি বা তথ্য সেইভ করে রাখতে পারবেন। ক্রোম ব্যবহারকারীরা অবশ্যই এই এক্সটেনশটি ঘেঁটে দেখতে পারেন।

স্পিক ইট

নামের সঙ্গে কাজের বেজায় মিল এমনটা সচরাচর দেখা না গেলেও স্পিক ইট কিন্তু ঠিকই আপনার ওয়েবপেজের যাবতীয় লেখা পড়ে দেবে। বিশ্বাস না হলে এখনই ইন্সটল করে দেখুন।

LEAVE A REPLY

seven + eighteen =