গুগল কিওয়ার্ড প্লানারের ব্যবহার  FavoriteLoadingবুকমার্ক

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য গুরুত্বপুর্ণ সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয়। আপনি আপনার সাইট নিয়ে কোন পরিকল্পনা করতে পারবেন না যতক্ষন না আপনি কোন শব্দ বা শব্দগুচ্ছ নিয়ে কাজ করবেন তা নির্ধারণ করতে পারবেন না । আর কিওয়ার্ড রিসার্চের জন্য আপনাকে যে কোন একটি টুলস ব্যাবহার করতে হবে । কিওয়ার্ড রিসার্চের জন্য অন্যতম সেরা টুলস গুগল কিওয়ার্ড প্লানার নিয়েই এই পোষ্ট টি।
<h2২>গুগল কিওয়ার্ড প্লানারের বিভিন্ন অংশের ব্যবহার
প্রথম ধাপ : গুগল কিওয়ার্ড প্লানারে প্রবেশ ক. গুগুল কিওয়ার্ড প্লানারের প্রবেশের জন্য আপনার গুগল অ্যাডওয়ার্ড অ্যাকাউন্টের প্রয়োজন হবে । আপনার যদি ইতোমধ্যেই গুগল অ্যাকাউন্ট থাকে তবে তবে জিমেইলের সাহায্যে সহজেই গুগল কিওয়ার্ড প্লানারে প্রবেশ করতে পারবেন ।
Google-Adword-Home-Page
খ. গুগল অ্যাডওয়ার্ড অ্যাকাউন্টে লগইন করে “Tools and Analysis” মেনু থেকে “Keyword Planner” নির্বাচন করুন ।
৩. আপনি গুগল কিওয়ার্ড প্লানারের ৪ টি টুলস দেখতে পারবেন নিচের চিত্রের মত । আপনার পছন্দ অনুসারে ব্যবহার করতে পারবেন ।

keyword-tools

তবে এই চারটি টুলস থেকে আপনি তিনটি ব্যবহার করুন ।
ক. নতুন কিওয়ার্ড ও বিজ্ঞাপনের আইডিয়ার জন্য
খ.সার্চের পরিমান সম্পর্কে জানার জন্য
গ. কিওয়ার্ড লিষ্ট থেকে নতুন আইডিয়া তৈরীর জন্য
“Get traffic estimates for a list of keywords” এই টুলটি প্রাথমিকভাবে আপনার ব্যবহারের প্রয়োজন নেই । এটি মুলত অ্যাডওয়ার্ড বিজ্ঞাপনের জন্য । আসুন জেনে নেই কিভাবে এই তিনটি টুল ব্যবহার করে আপনি অসাধারণ কিওয়ার্ডগুলো খুজে বের করবেন ।
দ্বিতীয় ধাপ: টুল নির্বাচন কিওয়ার্ড প্লানার দিয়েই আপনি চাইলে অনেক পেইড টুলসের চেয়েও ভালভাবে কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন।
নতুন কিওয়ার্ড ও অ্যাডগ্রুপ নিয়ে খোজ করুন
নতুন কিওয়ার্ড আইডিয়ার জন্য অসাধারণ একটি টুলস এটি। তবে এটি অবশ্যই মনে রাখতে হবে এই টুল থেকে আপনি যেই কিওয়ার্ডের লিস্ট পাবেন তা মুল শব্দের উপর নির্ভর করে। আপনি যখন টুল নির্বাচন করবেন নিচের চিত্রের মত মেনু আসবে । আই অপশন গুলো অত্যন্ত গুরুত্বপুর্ণ। আপনি নিদির্ষ্ট বক্সে যেই ডাটা প্রবেশ করাবেন তার উপর নির্ভর করেই প্লানার আপনাকে তথ্য প্রদান করবে ।

keyword-Idea-Tools

আপনার পণ্য বা সেবা এখানে কিওয়ার্ডের লিষ্ট প্রবেশ করাবেন ।এখান একটু আলাদা নিশের ১-৩ টি কিওয়ার্ড প্রবেশ করান। যেমন তা হতে পারে free throws এবং basketball accessories ইত্যাদি
আপনার ল্যান্ডিং পেজ: এটি মুলত নতুন অ্যাডওয়ার্ড ব্যবহারকারীদের জন্য। কিন্তু অনেকসময় আপনার সাইটের হোম পেজ বা আর্টিকেল থেকে আপনি কিওয়ার্ড খুজে পেতে পারেন।
প্রোডাক্ট বা পণ্যের শ্রেণী
এর মাধ্যমে গুগলের নিজস্ব ডাটাবেস থেকে বিভিন্ন নিশের জন্য কিওয়ার্ডের ধারণা পাবেন। এখানে অনেক সময় এমন কিওয়ার্ডের ধারণা পাওয়া যায় যা হয়ত আপনি খেয়াল ও করেন নি । প্রথম দুটি অপশন ব্যবহার করে যদি আপনি কোন কিওয়ার্ডের ধারণা না পান তবে এই অপশনটি ব্যবহার করতে পারেন ।
আপনি যখন উপরের তিনটি অপশন বা যে কোন একটি অপশন পুরণ করবেন এরপর আপনার কাজ হল নিদির্ষ্ট ক্লায়েন্ট টার্গেট করা। এখানে মুলত আপনাকে দেশ, ভাষা নির্বাচন করতে হবে । যেমন আপনার টার্গেটেড ক্লায়েন্ট যদি জার্মানির হয় তবে জার্মানি নির্বাচন করুন । নিচের চিত্রটি দেখুন

targetting-keyword

সর্বশেষ “Negative Keywords” নেগেটিভ কিওয়ার্ড বলতে বুঝায় সে সকল কিওয়ার্ড যার দ্বারা আপনি বিজ্ঞাপন করতে চান না। এই ফিচারটি শুধু মাত্র অ্যাডওয়ার্ডেই আমি পেয়েছি।
কিওয়ার্ড ফিল্টার
এখানে মুলত নিদির্ষ্ট বৈশিষ্ট সেট করে দেওয়া হয়। যেমন আপনি যে সকল কিওয়ার্ড দিয়ে মাসে ২০০০ এর কম সার্চ হয়েছে তা বাদ দিতে চান তবে “Keyword filters” বক্সে ক্লিক আপনার নুন্যতম সার্চ ভলিউম লিখুন। একই কাজটি আপনি “Suggested Bid” অপশনেও করতে পারেন। এটি মুলত বানিজ্যিক উদ্দ্যেশ্যে ব্যবহৃত হয়।
কিওয়ার্ড অপশন
এই অপশনটির মাধ্যমে আপনি টুলসটিকে বলে দিবেন কতটুকু ফলাফল প্রদর্শন করতে চান । আমার ব্যাক্তিগত পরামর্শ হচ্ছে এটিকে ডিফল্ট অবস্থায় রাখুন। অন্য অপশনটি হচ্ছে “Hide keywords in my plan” যা অ্যাডওয়ার্ডের জন্য ব্যবহৃত হয়।
“Include/Exclude” অপশন
কিওয়ার্ড প্লানারের এই টুলটি ব্যবহার করে আপনি নিদির্ষ্ট কোন কিওয়ার্ড অন্তুর্ভুক্ত করা বা আপনার কিওয়ার্ড লিষ্ট থেকে বাদ দিতে পারেন ।
কেন আপনি কোন কিওয়ার্ডকে বাদ দিবেন
ধরুন আপনি কোন কিওয়ার্ড দিয়ে অলরেডি র‌্যাংকিং এর আছে। তাই আপনার সেই কিওয়ার্ড কি আর দেখানোর প্রয়োজন আছে ? আপনার যদি এই ধরনের কোন কিওয়ার্ড থাকে যা আপনি দেখতে চান না তাহলে “Include/Exclude” বাটনে ক্লিক করুন এবং আপনার লিষ্টটি প্রবেশ করান। এই কাজগুলো করা হলে আপনি “Get Ideas” তে ক্লিক করুন । তাহলে কিওয়ার্ড ফলাফলের পাতা দেথতে পাবেন। এই পোষ্টের শেষের দিকে আমি চেষ্টা করব কিভাবে সেইগুলো ব্যবহার করবেন ।
Get search volume for a list of keywords or group them into ad groups
এই ফিচারটি আপনার যদি কিওয়ার্ডের দীর্ঘ তালিকা থাকে তবে অনেক বেশী সহায়ক। এই টুলটি আপনাকে নতুন কিওয়ার্ডের ধারণা দিবে না বরং খুব দ্রুত আপনার কিওয়ার্ডগুলোর সার্চের পরিমান চেক করতে সহায়তা করবে। আপনি এখানে কপি পেষ্টের মাধ্যমেও কাজ করতে পারেন অথবা সিএসবি (বিশেষ এক্সেল ফাইল) ফাইল আপলোড করতে পারেন ।
এই টুলটি কিওয়ার্ড বা শব্দগুচ্ছকে একসাথে করে শত শত শব্দগুচ্ছে পরিণত করতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই তা অর্থবিহীন শব্দ বা শব্দগুচ্ছ। কিন্তু মাঝে ২/১ টি কিওয়ার্ড আইডিয়া যে পাওয়া যায় না তা নয়। তবে এই টুলটি ই কমার্স ভিত্তিক ওয়েবসাইটের জন্য সহায়ক । কারল এই টুলটি বিভিন্ন দৃষ্টি কোন থেকে শব্দের সম্বন্বয় ঘটায়। প্রথমে ১ নং লিষ্টে শব্দ প্রবেশ করান এর পর ২ নং লিষ্টে শব্দ লিখুন। আপনি চাইলে এইভাবে আরো লিষ্ট প্রবেশ করাতে পারেন । এরপর সার্চ ভলিউমে ক্লিক করুন। তাহলে আপনার কিওয়ার্ড আইডিয়া গুলো পেয়ে যাবেন।
কিওয়ার্ড ফলাফলের পাতা
উপরের ৩ টি টুলই আপনাকে কিওয়ার্ড ফলাফলের পাতায় নিয়ে যাবে ।যা নিচের চিত্রের মত দেখতে ।

keyword-Search-Result-page

এখানে কিওয়ার্ড ফলাফল পাতার একটি অংশ দেখানে হয়েছে যেখানে টার্গেটিং এবং ফিল্টার অংশগুলো আলোচনা করা হয়েছে।
এই অপশনের সুবিধা হচ্ছে আপনি ইচ্ছা মত তথ্য বা ডাটা পরিবর্তন করতে পারবেন । যদি আপনি সার্চ ভলিউম বাড়াতে চান তহালে ফিল্টার অপশন থেকে নিদির্ষ্ট সার্চ ভলিউম ঠিক করে দিন । এরপর আপনি দুটি ট্যাব দেখতে পাবেন । একটি হচ্ছে Ad Group Ideas আর একটি হচ্ছে “Keyword Ideas” অনেকেই আপনাকে বলবেন কিওয়ার্ড আইডিয়াতে ক্লিক করতে এবং অ্যাড গ্রুপ আইডিয়া কে বর্জন করতে। আপনি যদি তা করে থাকেন তবে অনেক বড় ভুল করবেন। কিছুক্ষণের মধ্যেই আশা করি তা বুজতে পারবেন।
আসুন বিভিন্ন অংশের সাথে পরিচিত হই।
সার্চ টার্ম: এটি হল সেই শব্দ যা আপনি ২য় ধাপে প্রবেশ করিয়েছিলেন। প্রাসঙ্গিক কিওয়ার্ড: এই অংশ গুগল আপনার প্রবেশকৃত শব্দের সাথে মিল রেখে প্রাসঙ্গিক কিওয়ার্ডকে প্রদর্শন করবে।
Keyword (by relevance): এই শব্দটিই এর কাজ নির্দেশ করছে। যাইহোক এইটুকু মনে রাখুন এটি শুধূ মাত্র খসড়া তথ্য প্রদান করছে। আবার ধরুন ডিসেম্বর মাসে Chirstmas Costumes ৫০০০০ বার সার্চ হলেও কিন্তু জানুয়ারি মাসে তা ১০০ বার হতে পারে। গড়ে তথ্যটি ভুল দেখাতে পারে।
গ্রাফ আইকন : আপনি যখন মাউসকে নিদির্ষ্ট সংখ্যার উপর নিয়ে যাবেন তখন আপনাকে গতবছরে নিদির্ষ্ট সময়ে কিওয়ার্ডের সার্চের পরিমান মাস অনুসারে দেখাবে । এই গ্রাফ থেকে আপনি বছরের কোন সময়ে সবচেয়ে বেশী সার্চ হত তা সহজেই বুজতে পারবেন ।
Competition: এই ট্যাবটি বিজ্ঞাপন দাতারা সেই শব্দের বা কিওয়ার্ডের উপর কত বিড করতেছে তার উপর নির্দেশ করে মিডিয়াম হাই কিংবা লো নির্দেশ করে।
Suggested bid: এটি আরও অনেক বেশী গুরুত্বপুর্ণ অংশ। “” যত বেশী হবে সাইটের ট্রাফিকের জন্য ততবেশী আকর্ষনীয় হবে ।
চতুর্থ ধাপ :ঠিক কিওয়ার্ড খোজ করা
ইতোমধ্যে আমরা গুগল কিওয়ার্ড প্লানারের সবগুলো অংশের ব্যবহার জেনেছি। পোষ্টের এই ধাপে আমাদের কাজ হচ্ছে গুগর অ্যাডওয়ার্ড কিওয়ার্ড প্লানার ব্যবহার করে কিওয়ার্ড খুজে বের করা। উদাহরণ হিসাবে আমি একটি ইকমার্স সাইটের কথা ভাবছি যা বিভিন্ন স্বাস্থ্যকর খাবার বিক্রয় করবে ।
ধরুন আপনি একটি ব্লগ পোষ্ট লিখতে যাচ্ছেন যা কফি পানের স্বাস্থ্যগত উপকারিতা নিয়ে। কিন্তু আপনি কিওয়ার্ড Coffee ব্যবহার করতে চান না যা খুব বিস্তৃত বিষয়কে নির্দেশ করে আবার health benefits of organic coffee ও ব্যবহার করতে চান না যা একেবারে বেশী স্পেসিফিক বা Narrow । organic coffee শব্দটি অনেক ভাল কাজ করে। আপনার কিওয়ার্ডটি your product or service এ প্রবেশ করান । “Get ideas” তে ক্লিক করুন।
প্রথম যেই কাজটি করতে হবে তা হচ্ছে Ad Group idea থেকে কিছু অসাধারণ নিশ মার্কেট বা কিওয়ার্ড আইডিয়া পাবেন। এরপর যে কোন একটি Ad Group নামের উপর ক্লিক করুন। এখানেও বেশ কিছু কিওয়ার্ড আইডিয়া পাবেন যা কিওয়ার্ড ট্যাব এ পাওয়া যেত না। অসংখ্য কিওয়ার্ডের মধ্যে আপনার আর্টিকেলের জন্য পছন্দের কিওয়ার্ডটি বাছাই করুন ।
এরপর কিওয়ার্ড ট্যাব এ ক্লিক করুন। যে সকল কিওয়ার্ডের লিষ্ট এসেছে তা লক্ষ্য করুন। এখানে প্রায় ১২ টির উপর ফ্যাক্টর রয়েছে। তবে মুল বিষয় ৩ টি। সার্চ ভলিউম : যত বেশী হবে তত ভাল কিওয়ার্ড।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + 17 =