একজন সফল ব্লগার হতে হলে যে গুণাবলী থাকা অবশ্যই প্রয়োজন  FavoriteLoadingবুকমার্ক

অনলাইনে আয় করার অনেক বৈধ ও জনপ্রিয় উপায় আছে। তার মাঝে ব্লগিং অন্যতম।ব্লগিং অনেক সম্মান জনক অনলাইনে আয়ের পন্তা হিসিবে বিবেচিত।ব্লগিং এর মাধ্যমে আপনি আপনার লেখা পুরু পৃথিবীর মানুষ এর কাছে পৌঁছে দিতে পারবেন। ব্লগিং কে সাম্বাদিক হিসেবেও গণ্য করা হয়। ব্লগিং করে সম্মান এর পাশাপাশি অনেক আয় করা যায়। আমাদের দেশে অনেক সফল ব্লগার আছেন। আবার অনেকেই নতুন এই পেশায় জড়িত হচ্ছে।

index একজন সফল ব্লগার হতে হলে যে গুণাবলী থাকা অবশ্যই প্রয়োজন

তাই যারা ব্লগিং পেশায় আসতে চান?বা যারা নতুন ব্লগিং করছেন তাদের জন্য আমার আজকের এই পোস্ট।
একজন সফল ব্লগার হতে হলে যে গুণাবলী থাকা প্রয়োজন।

  1. শিক্ষা— শিক্ষা বলতে প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়। আপনি যে বিষয়ে ব্লগিং করেন সেই বিষয়ে আপনার পুরনাঙ্গ ধারনা থাকতে হবে। ধরুন আপনি টেকনলজি নিয়ে ব্লগ লিখেন…। কিন্তু আপনি এই বিষয়ে কিছুই জানেন না তাহলে আপনি কিভাবে লিখবেন?? যে যে বিষয়ে ব্লগিং করেন বা করতে চান। সেই বিষয়ে পুরনাঙ্গ জ্ঞান অর্জন করুন।অন্যান্য সাইট থেকে কপি করে বেশিদূর যেতে পারবেন না।
  2. দক্ষতা  জীবনে যেকোনো জায়গায় সফল হতে হলে সেই ব্যাপারে দক্ষতা থাকা জরুরি। ধরুন আপনি খুব ভাল ব্লগ কন্টেন্ট লিখলেন…। কিন্তু সেই লিখা ভিজিটরদের কাজে পৌঁছে দিতে না পারলে কোন লাভ হবে না। সেই ক্ষেত্রেই আপনার দক্ষতা লাগবে । যেমন- seo
  3. পরিশ্র—- শুধু ব্লগিং নয়… জীবনে যদি আপনি সফল হতে চান পরিশ্রম এর বিকল্প নেই। সফল ব্লগার হতে হলেও অনেক পরিশ্রম করতে হবে। একটি সুন্দর ব্লগ কন্টেন্ট লিখতে অনেক কঠিন। হাজার হাজার ওয়ার্ড লিখতে হয়। তাই ব্লগিং এ সফল হতে হলে আপনাকে পরিশ্রম করতেই হবে। মনে রাখবেন অনলাইনে আয় করা সহজ নয়। বাস্তব জীবনের মতই প্ররিস্রম করে আয় করতে হয়।
  4. অনুপেরনা —-  সফল ব্লগার হতে হলে আপনাকে সবসময় অনুপেরনা দিবেন নিজে নিজেকে। কেননা দেখা যাবে যে ৩ মাস ব্লগিং করে আপনি ১ টাকাও আয় করতে পারবেন না। এই কারণে অনেকেই ব্লগিং ছেড়ে দেয়। কিন্তু দেখবেন দিন দিন আয় বাড়বে। ব্লগিং হল একধরনের বেবসা প্রতিস্টানের মতো। যত দিন যাবে ততো সুনাম হবে। ভিজিটর বাড়বে। দিন দিন আপনি দক্ষ হয়ে উঠবেন আপনার আয়ও বাড়বে। তাই সবসময় অনুপ্রেরনা দিতে হবে। সফল ব্লগারদের কথা শুনবেন দেখবেন অনেক অনুপেরনা পাবেন।
  5. সততা  জীবনে প্রতিটা ক্ষেত্রে সততা থাকলে সফলতা আসবেই। সফল ব্লগার হতে হলেও আপনাকে সৎ থাকতে হবে। যেমন- আপনি যদি অসৎ ভাবে অন্য সাইট থেকে একটি কন্টেন্ট কপি করেন তাহলে কিন্তু আপনি আপনার নিজের ক্ষতি করলেন। সৎ ভাবে নিজের কাজ করে যান দেখবেন সফলতা আপনাকেই ধরা দিবে।

পরিশেষে বলতে চাই। লেখায় কোন ভুল হলে ক্ষমা করবেন

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − 12 =