গ্রাফিক ডিজাইনার একটি আকর্ষনীয় পেশা

0
150

যখন আপনি কারও অভিজ্ঞতার বর্ননা শোনেন, তখন কি আপনার মস্তিষ্ক স্বয়ংক্রিয়ভাবে ওই শোনা দৃশ্যকল্পটির একটি মানসিক ছবি নির্মাণ করে? যদি আপনার ভিতর চাক্ষুষ চিন্তাধারা এবং সৃজনশীলতা স্বাভাবিকভাবেই আসে এবং আপনার বহির্বিন্যাস এবং নকশা (layout and design) এর জন্য প্রখর নজর থাকে, তাহলে গ্রাফিক ডিজাইন পেশাটি আপনার জন্য একটি উপযুক্ত কাজ হতে পারে!

index গ্রাফিক ডিজাইনার একটি আকর্ষনীয় পেশা

# গ্রাফিক ডিজাইন একটি চিত্তাকর্ষক গতিশীল এবং বহুমুখী ক্ষেত্র।
লোগো, ব্র্যান্ডিং, বিজ্ঞাপন এবং ওয়েব নকশা থেকে, প্রতিটি ব্যবসা এবং শিল্প প্রতিষ্ঠান তাদের চাহিদা অনুযায়ী গ্রাফিক ডিজাইনার ডিজাইন ব্যবহার করে। কর্মজীবনে গ্রাফিক ডিজাইন মানে ভবিষ্যতে এই ধরণের কাজের চাহিদা অনেক বেশি বৃদ্ধি ও কর্মজীবনে অনেক বেশি উন্নতি সাধন করা।

# একটি গ্রাফিক ডিজাইনার কী কাজ করে?
সংক্ষেপে, গ্রাফিক ডিজাইনার চাক্ষুষ (visual) যোগাযোগের এবং চাক্ষুষ সমস্যা- সমাধানকারী হয়ে থাকে। গ্রাফিক ডিজাইনার একজন ক্লায়েন্ট এর থেকে একটি সংক্ষিপ্ত বিবরণী পায় এবং বার্তাটি যোগাযোগের জন্য একটি ভিজুয়ালি ভাবে ব্যাখ্যা বা প্রকাশ করে।

একসময়, গ্রাফিক ডিজাইন কাজের সীমা অনেক সীমিত ছিল, কিন্তু বর্তমান ডিজিটাল সময়ে আরো অনেক অপশন খোলা হয়েছে। কিছু গ্রাফিক ডিজাইনার নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে গ্রাফিক ডিজাইন কাজের সীমাকে এক অন্য যায়গায় এনে দ্বার করিয়েছে।

# অঙ্কনশিল্পী (Illustrators)
ইলাস্ট্রেটর একটি গল্প বা ধারণাকে কপিরাইট আইনে পূর্বানুমতি নিয়ে 2D বা 3D কনটেন্ট এর মাধ্যমে উপস্থাপন করে। ইলাস্ট্রেটর অনেক জায়গা পাওয়া যিনি গ্রাফিক ডিজাইনের মাধ্যমে মার্কেটিং এবং বিজ্ঞাপন প্রদান করে থাকে। তারা বই এবং ম্যানুয়াল জন্য কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি প্রদান করা হয়, গ্রিটিং কার্ড, ক্যালেন্ডার, টি-শার্ট এবং অন্যান্য প্রচারমূলক আইটেম। একজন অঙ্কনশিল্পীর অবশ্যই শৈল্পিক ক্ষমতা থাকা প্রয়োজন।

# ব্র্যান্ড আইডেন্টিটি ডেভেলপার
সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হচ্ছে একটি ব্যবসায়ের পরিচয় এর জন্য তাদের ব্র্যান্ড নির্বাচন করা। একজন গ্রাফিক ডিজাইনার ক্লায়েন্ট এর অনেক কাছে থেকে তাদের চাহিদা বুঝে নিজের শৈল্পিক স্বত্বাকে কাজে লাগিয়ে এ কাজ করে থাকে। এই লোগো যেমন স্টেশনারি, ব্যবসায়িক কার্ড, মার্কেটিং এবং ব্র্যান্ডিং এর উপকরণ হিসাবে সব উপাদান জুড়ে একটি সংযোজক পরিচয়ের আবেদন করা হয়।

# ভিসুয়াল সাংবাদিক
ইনফোগ্রাফিক, চার্ট এবং মানচিত্র একটি ভিজ্যুয়াল সাংবাদিকতার উদাহরণ। তারা তথ্য ও উপাত্ত গ্রহন করে এবং দর্শকের হৃদয়ঙ্গম করার জন্য, তথ্যগুলির ভিজুয়াল উপস্থাপনা তৈরি করে। ভিসুয়াল সাংবাদিক নিজেদের জন্য শিক্ষা ও প্রযুক্তিগত ক্ষেত্রে বা বিজ্ঞানী, গণিতবিদ এবং পাশাপাশি স্ট্যাটিসটিসিয়ান কাজ খুঁজে পেতে পারেন।

LEAVE A REPLY

14 + seventeen =