ভিডিও কার্ড এর তাপমাত্রা কত তা কিভাবে জানবেন ?

0
169

আজকে আমি আপনাদের জানাব ভিডিও কার্ড এর তাপমাত্রা কতটুকু তা কিভাবে জানাবেনঃ

ভিডিও কার্ড এর তাপমাত্র কতটুকু তা আপনি ৩ টি পদ্ধতিতে জানতে পারবেনঃ

হার্ডওয়্যারঃ হার্ডওয়্যার এর মাদ্ধমে আপনি খুব সহজ এ জানতে পারবেন। এর জন্য আপনাকে আপনার কম্পিউটার এর বক্স এর সাথে আর একটি অতিরিক্ত জিনিস লাগাতে হবে। আবার অনেক কম্পিউটার বক্স আছে যে গুলোতে আগে থেকেই কম্পিউটার বক্স লাগানো থাকে। যদি না লাগানো থাকে তাহলে আপনি Aero Cool Touch-2100 নামক একটি হার্ডওয়্যার কিনে আপনার কম্পিউটার এ ব্যাবহার করতে পারবেন। এর মাধ্যমে আপনি শুধু ভিডিও কার্ড এর তাপমাত্রা নয় আরও অনেক পার্টস এর তাপমাত্রা জানতে পারবেন যেমন প্রসেসর। এছারা এর সাথে আপনি কয়েকটি ইউএসবি পোর্ট ও পাবেন।

s-l1000 ভিডিও কার্ড এর তাপমাত্রা কত তা কিভাবে জানবেন ?

সফটওয়্যারঃ আপনি কয়েকটি সফটওয়্যার ব্যাবহার করেও ইচ্ছা করলে আপনি আপনার কম্পিউটার এর ভিডিও কার্ড এর তাপমাত্রা জানতে পারবেন। এর জন্য আপনি NVIDIA Control Panel  ব্যাবহার করতে পারেন। আবার আপনি যদি চান third-party সফটওয়্যার ব্যাবহার করবেন তাহলেও তাপমাত্রা দেখতে পারবেন এজন্য আপনি অনেক সফটওয়্যার পাবেন গুগল এ সার্চ দিয়ে ডাউনলোড করেও নিতে পারেন। তেমনি একটি সফটওয়্যার এর নাম হল CPUID HWMonitor এর মাধ্যমে আপনি আপনার কম্পিউটার এর সকল কিছুর তাপমাত্রার লিস্ট পাবেন। আর এর মাধ্যমে ব্যাবহার করাও অনেক সহজ।

222-159x300 ভিডিও কার্ড এর তাপমাত্রা কত তা কিভাবে জানবেন ?

BIOS এর মাধ্যমেঃ আপনার কম্পিউটার এর BIOS প্রোগ্রাম এ গিয়ে আপনি ইচ্ছা করলে আপনার কম্পিউটার এর সকল কিছুর তাপমাত্রা জানতে পারবেন। সকল কম্পিউটার এর BIOS এর অপশন থাকে সাধারণত F7 থাকে। তবে সব কম্পিউটার এ এক থাকবে তা ঠিক নয়। তবে BIOS এ একটু সমস্যা আছে আপনি কম্পিউটার চালু অবস্থায় অফ করে দেখতে হবে। এতে চলাকালীন সময় এর আসল তাপমাত্রা জানা কথিন হয়ে পারে।

 

[বিঃদ্রঃ এর মাধ্যমে আপনি শুধু ভিডিও কার্ড নয় সকল কিছুর তাপমাত্রা জানতে পারবেন]

LEAVE A REPLY

eighteen − nine =