এসইও জন্য কত সময় প্রয়োজন ?  FavoriteLoadingবুকমার্ক

একদম নতুন বা যাদের এসইও এর বিষয়ে ধারণা নেই তাদের অনেকেই মনে করেন এসইও মানে নিদির্ষ্ট কোন কাজ একবার করলাম পরে শেষ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমনি একটি বিষয় যা শুরু করা তুলানামুলকভাবে সহজ কিন্তু প্রতিযোগীতামুলক এই পরিবেশে সফল হওয়ার জন্য আপনাকে পর্যাপ্ত সময় দিতে হবে । প্রতিনিয়ত নতুন নতুন বিষয়গুলো শিখতে হবে, নিদির্ষ্ট কমিউনিটির সাথে যোগাযোগ এবং সহায়তা নিতে হবে, আপনার পরিকল্পনায় বৈচিত্রতা আনতে হবে এবং কাজ করে যেতে হবে ।

index এসইও জন্য কত সময় প্রয়োজন ?

সংক্ষিপ্ত উত্তর
সত্যি কথা বলতে গেলে, এসইও এর জন্য প্রয়োজনীয় সময় ব্যক্তি বা প্রতিষ্ঠান অনুসারে বিভিন্ন হয়। প্রতটি প্রতিষ্ঠানের আলাদা আলাদা লক্ষ্য আছে। যেমন আপনি যদি ১০০ টি ভিন্ন কিওয়ার্ডে নিজের সাইটকে র‌্যাংকিং এ নিয়ে আসতে চান এবং আপনার প্রতিপক্ষ যদি শক্তিশালী হয় তবে আপনাকে অনেক বেশী সময় ব্যায় করতে হবে ।
বিভাগ অনুসারে এসইও এর জন্য প্রয়োজনীয় সময়
অনপেজ এসইও
এসইও এর জন্য প্রথম কাজ হচ্ছে অনপেজ এসইও । আপনার সাইটটি সঠিকভাবে সাজাতে হবে । এর মানে হতে পারে
ক. সাইট রিডিজাইন
খ. সাইট ম্যাপ তৈরী ও আপডেট করা
গ. নেভিগেশন পদ্ধতি উন্নত করা
ঘ. টাইটেল ট্যাগ ও মেটা ট্যাগ সমুহ ঠিক করা
ঙ. ৪০৪ ত্রুটি ও ভুল কোডগুলো সরানো
চ. সাইটের গতি ।
ছ. সিকিউরিটি উন্নত করা
এই ধরনের বিভিন্ন কাজ সাইটের মধ্যে থাকতে পারে। তাই এসইও অডিটের বিস্তারিত লিষ্ট দেখে নিতে পারেন । মুলত এই কাজগুলো একবারই করতে হয়। কিছু বিষয় নিয়মিত চেক করতে হয় যা পরবর্তীতে আমি আলোচনা করেছি।
সম্ভাব্য সময় : ১০ থেকে ৪০ ঘন্টা। এটি মুলত আপনার সাইটের আকার , সাইটের বর্তমান অবস্থার উপর নির্ভর করে। এখানে সাইটের ডিজাইন
অনপেজ অপটিমাইজেশন: নিয়মিত পরীক্ষা ও সমাধান প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা শেষ হওয়ার পর সাইটের অনপেজ অপটিমাইজেন নিয়মিত চেক করা উচিত।অনপেজ এস্ইও বিষয়ে পড়ুন অনপেজ এসইও টিপস যেমন, প্রতি সাপ্তাহে একবার ওয়েবমাষ্টার টুলস এ লগইন করে বিভিন্ন ক্রল এরর গুলো চেক করতে হবে । একই ধরনের ডিসক্রিপশন থাকলে তা সরিয়ে ফেলতে হবে । সাইটম্যাপ নিয়মিত আপডেট করতে হবে । এই বিষয়গুলেঅর জন্য পর্যাপ্ত সময়ের প্রয়োজন নেই ।
সম্ভাব্য সময়: প্রতি সাপ্তাহে ৩ থেকে ১২ ঘন্টা । আপনার সাইটের সমস্যার উপর নির্ভর করে এই সময় বরাদ্ধ করতে হবে ।
কন্টেন্ট
এটি মুলত কৌশলগত বিষয় এবং এসইও এর জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। আপনি চাইলে প্রতি সাপ্তাহে একটি করে পোষ্ট করতে পারেন যার জন্য কয়েকঘন্টা সময়ের প্রয়োজন হবে । আবার যদি বিভিন্ন কন্টেন্ট নিয়ে প্রতিদিন পোষ্ট দিতে চান তবে এর জন্য আপনাকে প্রচুর সময় দিতে হবে ।
সম্ভাব্য সময় : প্রায় ৩ থেকে ৫০ ঘন্টা
অফপেজ এসইও
বিভিন্ন সাইটের সাথে সম্পর্ক তৈরী ও সোশ্যাল নেটওয়ার্ক
এসইও এর এই সেক্টরে আবার অনেকগুলো বিষয় আছে। যেমন লিংক বিল্ডিং, সোশ্যাল মিডিয়া ইত্যাদি চাইলে অবসর সময়ে করতে পারেন । আবার আপনি যদি বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে নিয়মিত প্রচারনা চালাতে চান এবং প্রতিনিয়ত নতুন নতুন লিংক তৈরী করতে চান তবে এর জন্য আপনাকে নিদির্ষ্ট সময় বরাদ্ধ রাখতে হবে ।
লোকাল সাইট অপটিমাইজেশন
সাইটের এসইও ক্যাম্পেইন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন কৌশল রয়েছে। যেমন আপনি অনেক বেশী লোকাল রিভিউ এর উপর গুরুত্ব দিতে পারেন বিভিন্ন লোকাল ডিরেক্টরিতে অন্তর্ভুক্ত হয়ে লোকাল সার্চে আপনার সাইটের র‌্যাংকিং এগিয়ে নিতে পারেন । লোকাল সাইট অপটিমাইজেশন বিষয়টি ঐচ্ছিক। কিন্তু আপনার পর্যাপ্ত সময় থাকলে তা করতে পারেন ।
সম্ভাব্য সময় : সর্বোচ্চ ১৫ ঘন্টা
পর্যবেক্ষন ও পরিমাপ
আপনাকে প্রতি সাপ্তাহে একটি নিদির্ষ্ট সময় এসইওতে আপনার কৌশল ও কার্যক্রমগুলো নিয়ে পর্যালোচনা করা উচিত । কোন মিডিয়া থেকে কি পরিমান রেফারেল পেয়েছেন এর ফলে সার্চ কতটুকু উন্নত হল, ব্যবহারকারীর সংথ্যা কতটুকু বৃদ্ধি পেয়েছে বাউন্স রেট ইত্যাদি পর্যালোচনা করা উচিত । আপনি চাইলে এই কাজটি প্রতিদিন, সাপ্তাহিক, মাসিক ও ত্রৈমাসিক ও করতে পারেন ।
সম্ভাব্য সময়: প্রতি সাপ্তাহে ১ থেকে ১৫ ঘন্টা
সর্বশেষ কিছু কথা
আমি এখানে মাঝারি সাইজের কোন ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় সময় বরাদ্ধ করেছি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ক্যাম্পেইনে আপনাকে আরও অনেক বেশী সময় ব্যায় করতে হতে পারে। কোন ক্ষেত্রে সাপ্তাহে ১০৪ ঘন্টা ও হতে পারে। আপনি যদি ১০৪ ঘন্টার জায়গায় ১২ ঘন্টা বরাদ্ধ রাখেন তবে আপনার সাইটকে শীর্ষে আশা করতে পারেন না । খুব দ্রুত সফলতার জন্য পর্যাপ্ত সময় ব্যায় করতে হবে। বড় মাপের সাইটের ক্ষেত্রে একা এই কাজ সম্ভব নাও হতে পারে। সে ক্ষেত্রে কোন এসইও বিশেষজ্ঞ বা কর্মী নিয়োগ দিন।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 10 =