কেন আপনি মোটা?

0
148

অতিরিক্ত ওজন। ১০ জনের মধ্যে পাঁচ জনই এখন এই সমস্যায় ভুগছি আমরা। কেন বলুন তো ওজন বাড়ছে আমাদের? অনেকেই ভাবছেন খাওয়া কমাতে হবে। শুধু খাওয়া নয়, আরও বেশ কিছু কারণ রয়েছে আমাদের অতিরিক্ত ওজনের পিছনে। জেনে নিন কেন আপনি ওভারওয়েট।১। দেরি: মোটা কেউ হঠাত্ করে হয়ে যায় না। যেমন ওজন কমাতে সময় লাগে তেমনই ওজন বাড়তেও সময় লাগে। কিন্তু আমরা খেয়াল রাখি না। যখন ওজন অনেকটা বেড়ে যায়, সবাই বলতে থাকে তখন আমাদের টনক নড়ে। কিন্তু ততদিনে অনেকটাই দেরি হয়ে যায়।

index কেন আপনি মোটা?

২। শরীরচর্চার অভাব: একে তো এখন বেশির ভাগ অফিসেই কাজ করতে হয় ঘণ্টার পর ঘণ্টা বসে। তার উপর সময়ের অভাবে কম দূরত্বের পথও আমরা হাঁটার বদলে অটো বা রিক্সাতেই যেতে চাই। তার উপর আলস্যের চোটে নিয়মিত শরীরচর্চাও করি না আমরা। ফলে ফ্যাট শরীরে না জমে আর যাবে কোথায়?

৩। অস্বাস্থ্যকর জীবনযাপন: অতিরিক্ত রাত জাগা, ফোন, ফেসবুক অতিরিক্ত ব্যবহার, ইনসমনিয়া, অফিসের সময়ের, কাজের ঠিক না থাকা, ধূমপান, মদ্যপান ওজন বাড়ার অন্যতম কারণ।

৪। অস্বাস্থ্যকর ডায়েট: নিয়মিত না খাওয়া, অতিরিক্তি ফাস্ট ফুড, ময়দা, ব্রেড, পেস্ট্রি, প্রসেসড ফুড বেশি পরিমাণে খেলে ওজন বাড়া স্বাভাবিক।
তাই ডায়েট শুরু করার আগে বা খাওয়া কমানোর আগে খেয়াল রাখুন এই চারটি বিষয়ে। আর দেখুন কিছু দিনের মধ্যে আপনার ওজন কিছুটা কমবে। নিয়ম মেনে চললে কিছু দিনের মধ্যে স্বপ্নের চেহারা পেতে আপনি বাধ্য।

একটি উত্তর ত্যাগ