দীর্ঘজীবী হতে চান? অনুসরণ করুন ‘জাপানি ডায়েট’

0
176

বিখ্যাত জাপানি খাবার সুশি খেতে আপনার ভালো নাও লাগতে পারে। কিন্তু এবার জাপানি খাবারটির দিকে আপনার আর আগের মতো দৃষ্টিতে তাকানো উচিত হবে না। কারণ, দীর্ঘজীবী হওয়ার জন্য কোন ধরনের খাবার খাওয়া উচিত এ প্রশ্নে গবেষকরা এখন সবার আগে বলছেন জাপানি খাবারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

92836321_XS দীর্ঘজীবী হতে চান? অনুসরণ করুন ‘জাপানি ডায়েট’

জাপানি খাবারে রয়েছে কম মাত্রায় ক্যালরি ও বিশেষ কিছু উপাদানের ব্যবহার। আর এসব খাবার যেমন স্লিম থাকতে সহায়তা করে তেমন বিভিন্ন রোগের হাত থেকে রক্ষাও করে। ফলে গবেষকরা বলছেন, জাপানি খাবার সার্বিকভাবে আয়ু বৃদ্ধিতে সহায়তা করে। বিশেষ করে গবেষকরা বলছেন, এটি হৃদরোগ থেকে রক্ষা করতে ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সহায়তা করে।

গবেষণায় জানা গেছে, জাপানি ডায়েট অনুসরণ করে বেশি করে দানাযুক্ত খাবার, সবজি, ফলমূল, মাছ ও মাংস খাওয়া হলে তা আয়ু বাড়াতে কার্যকর ভূমিকা রাখে।

২০০৫ সালে জাপানি সরকার একটি গাইডলাইন প্রকাশ করে। এতে তুলে ধরা হয় ভারসাম্যপূর্ণ খাবারের জন্য কেমন খাবার খেতে হবে তার একটি ধারণা।

সাম্প্রতিক গবেষণায় এ বিষয়ে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। এতে দেখা গেছে জাপানি খাবারে বেশ কিছু রোগ প্রতিরোধ করা সহজ হয়। এতে ১৫ শতাংশ মৃত্যুর হার কমে যায় বলে গবেষণায় উঠে এসেছে। দীর্ঘ ১৫ বছরের গবেষণা এমন চিত্রই পেয়েছেন গবেষকরা।

জাপানের ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিনের গবেষক কায়ো কুরোতানি জানান, জাপানি ধাঁচের এনার্জির নিম্নমাত্রা, দানাদার খাবার, সবজি, ফলমূল, মাংস, মাছ, ডিম, সয়াপণ্য, ডেইরি পণ্য, কনফেকশনারি পণ্য ইত্যাদি মৃত্যুঝুঁকি কমায়।

জাপানি খাবার বিষয়ে এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নালে। এ গবেষণার জন্য ৩৬,৬২৪ জন পুরুষ ও ৪২,৯২০ জন নারীকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের বয়স ছিল ৪৫ থেকে ৭৫ বছর।

LEAVE A REPLY

fifteen − 5 =