সফল ব্যক্তিরা ভঙ্গ করেন যে ৬ নিয়ম  FavoriteLoadingবুকমার্ক

সাফল্যের পেছনে আমাদের অবিরত ছুটে চলা। এই নিয়েই তো জীবন। দিনশেষে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব মিলুক আর না মিলুক, সাফল্যের আকাঙ্ক্ষা ফুরিয়ে যাওয়ার নয়। সাফল্য যাঁদের কাছে ধরা দিয়েছে সহজাত রূপে, তাঁরা কিন্তু প্রচলিত বেশ কিছু নিয়মই মেনে চলেন না। এক্সপ্রেস ট্রিবিউন অবলম্বনে জানা গেল এমন ৬ ‘দরকারি’ নিয়ম ভঙ্গের কথা।

success-main সফল ব্যক্তিরা ভঙ্গ করেন যে ৬ নিয়ম

১. একাই একশ!

একজন ব্যক্তি যদি বহু কাজে পারদর্শী হন, লোকে তাকে বাহবা দেয় বটে। একবার ভাবুন তো, সব কাজ যদি একজন মানুষ একাই করেন—তাহলে কি কোনো কাজে তাঁর অদ্বিতীয় হয়ে ওঠার সুযোগ থাকে? সফল ব্যক্তিরা তাই কখনোই সব কাজ একা করতে চান না।

২. যত পাওয়া যায় ততই লাভ!

স্বাধীনতা পাওয়ার চেয়ে রক্ষা করা কঠিন। তেমনি, বেশি বেশি প্রাপ্তি কিন্তু ধরে রাখা দুষ্কর। সফল ব্যক্তিরা ততটুকুই আদায় করে নেন যতটুকু তাঁদের দরকার; তারপর সেটাকেই পরিচর্যার মাধ্যমে আরো স্থিতিশীল করে তোলেন।

৩. পরিশীলিত প্রতিদ্বন্দ্বিতা!

সবাইকে সমান সুযোগ দিয়ে লড়াই করলে তো আর সাফল্যের সম্ভাবনা নিশ্চিত হয় না। সফল ব্যক্তিরা নিজেদের উদ্দেশ্য সাধনের ক্ষেত্রে একটু নির্মমভাবেই অগ্রসর হন। এ কারণে যেকোনো মূল্যে তাঁরা সফল হতে চান, ‘ফেয়ার কম্পিটিশন’-এর ধার ধারেন না!

৪. দিনে তিনবার সমান পরিমাপে খাওয়া

আর দশজন মানুষের মতো সকাল-দুপুর-রাতের খাওয়ার রুটিনে আটকে গেলে চলে না সফল ব্যক্তিত্বদের। দিনের যেকোনো সময়ে খাওয়া-দাওয়া প্রয়োজনমত সেরে নেওয়ার অভ্যাস বানিয়ে নেন তাঁরা।

৫. সবসময় সততা

সবসময় নিজের আসল চেহারা বা কোনো বিষয়ে নিজের প্রকৃত মনোভাব দেখালে খোয়াতে হয় অনেক কিছুই। সফল ব্যক্তিরা ভালোই জানেন, কখন কখন নিজের মনের ভাবকে হাসিমুখে লুকিয়ে রাখতে হয়!

৬. বিনামূল্যে ভালো কোনোকিছুই পাওয়া যায় না

কোনো কাঙ্ক্ষিত জিনিস পেতে হলে মূল্য দিতে হয়। অনেক সময়, পরম আরাধ্য সাফল্য হঠাৎ করে পেয়ে গেলে তার উদযাপন শুরু করে দেন, বা একটা ন্যূনতম মূল্য দেন। এ ধরনের নিয়ম মানার ধারেকাছেও নেই সফল ব্যক্তিরা। বিনা পরিশ্রমে কোনোকিছু পেয়ে যাওয়ার সাথে সাথে সেটিকে চুপচাপ হজম করে ফেলেন এঁরা!

Related posts

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 10 =