আপনার চুরি হওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে ৫টি অ্যাপস  FavoriteLoadingবুকমার্ক

বর্তমানে প্রযুক্তি প্রেমীদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন স্মার্ট ডিভাইস। এর মধ্যে স্মার্টফোনের চাহিদা ব্যাপক। এর ব্যবহার যেমন বাড়ছে, তেমনি বাড়ছে চুরির ঘটনাও।

আর স্মার্টফোন চুরি হওয়া মানে তো শুধু টাকার ক্ষতি নয়, অনেক কিছুর ক্ষতি। ডিভাইসগুলোতে থাকা মূল্যবান ডাটা অন্যের হাতে পরার শঙ্কা তো থাকেই, এছাড়া ফোনটি কোনো অপকর্মে ব্যবহার করা হলে  আপনাকে ভুগতে হতে পারে।

smartphone-apps আপনার চুরি হওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে ৫টি অ্যাপস

সুতরাং এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এবং অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা দেওয়ার জন্য অসংখ্য অ্যাপস রয়েছে। এর মধ্যে থেকে কয়েকটি অ্যাপস নিয়ে এ প্রতিবেদন।

Wheres My Droid: হারানো ফোন খুঁজে পেতে খুবই জনপ্রিয় অ্যাপ এটি। ফোনের অবস্থান চিহ্নিত করা, ফোনের তথ্য নিরাপদে রাখার জন্য এতে বিভিন্ন সুবিধা রয়েছে। ফ্রি, লাইট এবং প্রো নামের আলাদা তিনটি সংস্করণ রয়েছে এই অ্যাপের। চুরি যাওয়া ফোনের ফিচার নিয়ন্ত্রণ করা যায় এসএমএসের মাধ্যমে। এতে কমান্ডার নামে একটি অপশন রয়েছে। কমান্ডার সক্রিয় থাকলে অ্যাপটির মূল ওয়েবসাইট থেকে ফোনের অবস্থান নির্ণয় করা যায়। অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/00pvA লিংক থেকে।

Avast Mobile Security & Antivirus: এটি অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা দেওয়ার অ্যাপ। একই সঙ্গে অ্যান্টিভাইরাস ও ম্যালওয়্যার স্ক্যান করে। এতে App Disguiser ও Stealth Mode নামে দুটো বিশেষ সুবিধা রয়েছে। এই অ্যাপটি ব্যবহারকারী চাইলে লুকিয়ে রাখতে পারেন। যদি ফোনটি চুরি হয়ে যায়, তবে অ্যাপটি আনইনস্টল করার পদ্ধতিটি বেশ জটিল। হারানোর পরে ফোনটি খোঁজা শুরু হলেই অ্যাপটি আনইনস্টল করা একরকম অসম্ভব। অ্যাপটি নিজে থেকেই সিস্টেম রিস্টোর করতে পারে এবং ফোনের ইউএসবি পোর্ট বন্ধ করে দিতে পারে। অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/vKe2Q লিংক থেকে।

PlanB: ফোনে আগে থেকেই যারা নিরাপত্তামূলক অ্যাপ ব্যবহার করেননি, ফোন চুরি হওয়ার পরে তারা অ্যাপ দিয়ে খুঁজতে পারবেন। ফোন হারিয়ে যাওয়ার পরে গুগল প্লে সাইটে গিয়ে প্ল্যান-বি অ্যাপের ইনস্টল ক্লিক করতে হবে। এরপর অ্যাপটি নিজে থেকেই আপনার চুরি যাওয়া ফোনে ইনস্টল হয়ে যাবে এবং স্বয়ংক্রিয়ভাবে জিপিএস চালু হয়ে যাবে। ফোনটির অবস্থান বের করার পরপরই একটি ই-মেলের মাধ্যমে গুগল ম্যাপের লিংক-সহ ফোনের অবস্থানটি জানিয়ে দেওয়া হবে। অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/y1kAn লিংক থেকে।

Lookout Security & Antivirus:  এটি অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা এবং ব্যাকআপ নেওয়ার অ্যাপ। এতে অ্যান্টিভাইরাস সুবিধাও রয়েছে। পাশাপাশি ফোনে থাকা নাম, ঠিকানা, ফোন নম্বর ও তথ্য ব্যাকআপ নেওয়ারও সুবিধা পাওয়া যাবে অ্যাপটিতে। আর ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে এসএমএসের মাধ্যমে ফোন লক করে দেওয়া বা অবস্থান চিহ্নিত করার সুবিধাও রয়েছে। অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/aqETy লিংক থেকে।

Android Device Manager: হারিয়ে যাওয়া ফোনের অবস্থান চিহ্নিত করার জন্য এই অ্যাপটি অনন্য। এই অ্যাপটি ফোনে ইনস্টল করা থাকলে, অন্য কোনো ডিভাইস থেকে খুব দ্রুত ওয়েবে ফোনটির অবস্থান জানা যাবে। এছাড়া ফোন লক করা, ডাটা মুছে ফেলা সুবিধা রয়েছে। অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/qHpG0P লিংক থেকে।

এই জাতীয় আরো টিউন

2 মতামত গুলো

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 3 =