আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন  FavoriteLoadingবুকমার্ক

প্রথমে আপনার কম্পিউটার এর ডেক্সটপ এ যেতে হবে। এর পর সেখান থেকে আপনার কম্পিউটার মানে মাই কম্পিউটার এ লেফট বাটন দিয়ে ক্লিক করতে হবে।

5.1 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

তারপর নিচের চিত্রের মত একটি উইন্ডো দেখতে পারবেন

5.2-300x230 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

তারপর সেখান থেকে নিচে দেখবেন ডিস্ক ম্যানেজমেন্ট নামক একটি অপশন আছে তাতে ক্লিক করুন।

5.3-300x240 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

সেখান থেকে আপনি ইচ্ছা করলে আপনার হার্ড ডিস্ক এর কোন ড্রাইভ ডিলিট করতে পারবেন, কোন ড্রাইভ এর স্পেস কমাতে পারবেন আবার কোন ড্রাইভ এর স্পেস বাড়াতে পারবেন এমনকি কোন ড্রাইভ ডিলিট করতে পারবেন।

নিচে ছবি দিলাম কয়েকটি দেখলে বিষয়টি আরও ক্লিয়ার হয়ে যাবেঃ

5.4 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

5.5 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

5.6 আপনার হার্ড ডিস্ক এর পার্টিশন করুন

এখন আপনি পার্টিশন ভাঙতে চাচ্ছেন মানে যদি কোন ড্রাইভ ডিলিট করতে চাচ্ছেন প্রথমে সেই ড্রাইভটি থেকে আপনার গুরুত্বপূর্ণ ফাইল সরিয়ে নিন তারপর ড্রাইভটিতে লেফট বাটন দিয়ে ক্লিক করলেই আপনি ডিলিট বাটন দেখতে পারবেন এবং আপনার কাঙ্ক্ষিত লক্ষে পৌছাতে পারবেন। আবার আপনি এই স্পেস অন্য যে কোন ড্রাইভ এ যোগ করতে পারবেন। আবার এর কম স্পেস নিয়ে আপনি নতুন একটি ড্রাইভ খুলতে পারবেন আবার বাকি স্পেস অন্য ড্রাইভ এ যোগ করতে পারবেন। আশাকরি আপনি বিষয়টি মোটামুটি বুঝতে পেরেছেন। যাই হোক আপনার জন্য আমার একটি সতর্কবার্তা যদি আপনি এই পার্টিশন ভাঙতে গিয়ে আপনার কোন গুরুত্বপূর্ণ ফাইল হারিয়ে যাই এর জন্য techdoctor অথবা আমি কেউই দায়ী নয়। সুতরাং আপনি নিজের রিস্ক এ কাজটি করবেন।

ধন্যবাদ সকলকে। আজকেই এই পর্যন্ত। আগামি পোস্ট এ আমরা উইন্ডোজ ৮ এর আরও অনেক কিছু নিয়ে আলোচনা করব। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 4 =