এবার মহাকাশে হচ্ছে সবজি চাষ!  FavoriteLoadingবুকমার্ক

মহাকাশ কাজে লাগাতে প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছে বিজ্ঞানীরা। অত্যধুনিক উপগ্রহ পাঠিয়ে সেখানকার পরিবেশ ও প্রকৃতির পূর্ণ বিবরণ জানানো হচ্ছে পৃথিবীবাসীকে। এবার মহাকাশে আরেকটি সফলতার খবর জানালেন গবেষকরা। সেখানেই নাকি হচ্ছে টাটকা সবজির চাষাবাদ! এতে অবাক হলেও বিষয়টি ইদানিং সত্যিই ঘটছে মহাকাশে।

বিজ্ঞানীরা জনিয়েছে,আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ছোট আকারে সবজি চাষ করা করা হয়েছে। পুরো প্রক্তিয়াটিই হচ্ছে একটি স্পেসশিপের মধ্যে। যা প্রধানত লাডা নামের ছোট আকারের একটি গ্রিণ হাউজ। ২০০২ সাল থেকে চাষাবাদ করার জন্য এই গ্রিণ হাউজটিতে গবেষণা চালাচ্ছে বিজ্ঞানীরা। দীর্ঘ সময় গবেষণা করে মাইক্রোগ্যাভিটিতে লাল রঙের লেটুস পাতা ফলাতে  সক্ষম হয়েছেন তারা।

240fcf9c12e5d350c00636a49ea57fac এবার মহাকাশে হচ্ছে সবজি চাষ!

২০০২ সাল থেকে ভেজ্জি পদ্ধতিতে মহাকাশে সবজি চাষাবাদ করার চেষ্টা শুরু করলে ২০১৪ সালে এসে তা সফলতার মুখ দেখে। মহাকাশে উৎপাদিত এসব শাক-সবজি পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ইতোমধ্যে পাঠানো হয়েছে পৃথিবীতে। পাঠানো এসব সবজি পরীক্ষাগারে গবেষণা শেষে মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, শাক-সবজিগুলো খাওয়ার উপযোগী।

এ সম্পর্কে নাসা আরো জানায়, নভোচারীদের জন্য পৃথিবী থেকে নিয়ে আসা প্যাকেটজাত খাবার দুই থেকে তিন বছর ভালো থাকে। মহাকাশে এসব টাটকা খাবার নিয়মিত চাষাবাদ করতে পারলে নভোচারীদের শারীরিক ও মানসিক সাস্থ্য ভাল রাখতে বেশ কাজে দেবে।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × three =