দিন দিন বেড়েই চলেছে ফেসবুকের আয় ও ব্যবহারকারী

0
169
২০১৫ সালের চতুর্থ প্রান্তিকে ৫৮৪ কোটি ডলার আয় করেছে ফেসবুক। এ সময়ে ফেসবুকের প্রতি মাসে সক্রিয় ব্যবহারকারীর পরিমাণ দাঁড়িয়েছে ১৫৯ কোটিতে। সম্প্রতি প্রকাশিত ফেসবুকের আর্থিক বিবরণীতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগের প্রান্তিকে সামাজিক যোগাযোগ মাধ্যমটির আয় ছিল ৪৫০ কোটি ডলার এবং সে সময় সক্রিয় ব্যবহারকারীর পরিমাণ ছিল ১৫৫ কোটি। চতুর্থ প্রান্তিকে বিভিন্ন হলিডে থাকার পরও এর আগের প্রান্তিকের তুলনায় ২৯.৮ শতাংশ আয় বৃদ্ধির ঘটনা সবাইকে অবাক করেছে। ২০১৪ সালের চতুর্থ প্রান্তিকের তুলনায় আয় বৃদ্ধি পেয়েছে ৫১ শতাংশ।

zuck2-e1429738673205-1940x1089 দিন দিন বেড়েই চলেছে ফেসবুকের আয় ও ব্যবহারকারী

গত প্রান্তিকে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যাও উল্লেখযোগ্য হারে বেড়েছে। তৃতীয় প্রান্তিকের তুলনায় অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে ব্যবহারকারী বৃদ্ধির হার ছিল ২.৫৮ শতাংশ। এ সময়ে ফেসবুকে প্রতিদিন সক্রিয় ছিল, এমন ব্যবহারকারীর সংখ্যা ১০৪ কোটি। বর্তমানে ফেসবুকের আয়ের ৮০ শতাংশই আসে মোবাইল বিজ্ঞাপন সেবা থেকে যা এর আগের প্রান্তিকেও ছিল ৭৮ শতাংশ। মোবাইল ডিভাইস থেকে ফেসবুক ব্যবহারের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে, এটি তারই প্রমাণ। শুধুমাত্র মোবাইল ডিভাইস থেকে ফেসবুক ব্যবহার করেন, এমন ব্যবহারকারীর সংখ্যা ২০১৫ সালের তৃতীয় প্রান্তিকে ৭২ কোটি থাকলেও চতুর্থ প্রান্তিকে এসে ৮২ কোটি ছাড়িয়ে গেছে।

আর্থিক বিবরণীতে আরও বলা হয়েছে, বর্তমানে ফেসবুক থেকে প্রতিদিন ১০ কোটি ঘণ্টা ভিডিও দেখা হয়। এ ছাড়া ফেসবুকের বিভিন্ন গ্রুপে যুক্ত আছেন ১০০ কোটি ব্যবহারকারী। ব্যবহারকারী বেড়েছে ফেসবুকের মালিকানায় থাকা অন্যান্য সেবারও। বর্তমানে প্রতি মাসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ৯০ কোটি মানুষ, ইনস্টাগ্রাম ব্যবহার করেন ৪০ কোটি মানুষ। এ ছাড়া স্বতন্ত্র প্ল্যাটফর্ম হিসেবে কাজ শুরুর পর মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে। বর্তমানে প্রতি মাসে মেসেজ আদান প্রদানের জন্য এই অ্যাপটি ব্যবহার করেন ৮০ কোটি ব্যবহারকারী।

একটি উত্তর ত্যাগ