আইফোনের ‘আই’ এর মানে কি ?

0
223
আইফোনের নামের আদ্যক্ষর ‘আই’। এই অক্ষরটি কেন ব্যবহার করা হয়েছিল এই প্রশ্ন অনেকের মনেই জাগতে পারে। অনেকের মতে, এই ‘আই’ ইন্টারনেট বোঝাতে ব্যবহার করা হয়।
ss_apple_iphone_evolution_2-100412874-orig আইফোনের 'আই' এর মানে কি ?

আইফোনের নামের আদ্যক্ষর ‘আই’। এই অক্ষরটি কেন ব্যবহার করা হয়েছিল এই প্রশ্ন অনেকের মনেই জাগতে পারে। অনেকের মতে, এই ‘আই’ ইন্টারনেট বোঝাতে ব্যবহার করা হয়।

এই ধারণা আংশিক সত্যি বলা যায় কেননা সঠিক অর্থ কেউই প্রায় জানেন না। ১৯৯৮ সালে আই ম্যাক কম্পিউটার বাজারে আসার সঙ্গে সঙ্গে এই নিজেদের পণ্যের নামের আগে ‘আই’ অক্ষর ব্যবহার শুরু করে অ্যাপল। সেই সময় অ্যাপল প্রধান স্টিভ জবস জানিয়েছিলেন, এই কম্পিউটার গ্রাহকের মতে যা এক নম্বর পরিষেবা তাই দেয়। অর্থাৎ ইন্টারনেট পরিষেবা। আর তখন সর্বসাধারনের জন্য ইন্টারনেট কেবল যাত্রা শুরু করেছিল। এই কারণে পণ্যের বিজ্ঞাপনে সেই পরিষেবার ওপরই জোর দেওয়া হয়েছিল।

এই ব্যাখ্যাতেই শেষ হয় না ‘আই’ এর তাৎপর্য। ১৯৯৮ সালে আই ম্যাক এর উদ্বোধনী অনষ্ঠানে বিভিন্ন স্লাইডের সাহায্যে নিজের বক্তব্য ব্যাখ্যা করেছিলেন জোবস। স্লাইডগুলিতে ছিল ‘আই’ আদ্যক্ষরযুক্ত বেশ কিছু শব্দ, যেমন ইন্টারনেট, ইন্ডিভিজুয়াল, ইনস্ট্রাক্ট, ইনফর্ম এবং ইনস্পায়ার। জবস বলেন, ‘আমাদের কাছে আই-এর বিভিন্ন অর্থ হয়। কেননা অ্যাপল একটি পার্সোনাল কম্পিউটার সংস্থা, এবং যদিও এই কম্পিউটারটি নেটওয়ার্কের জন্যই তৈরি হয়েছে তবু স্ট্যান্ড অ্যালোন মেশিন হিসেবেও এটি সুন্দর। শিক্ষার প্রসারের জন্যও তা ব্যবহার করা যায়। ইনস্ট্রাকশন বা নির্দেশ মানতেও অদ্বিতীয় এই কম্পিউটার।’ এর পর থেকেই সংস্থার তৈরি প্রায় সমস্ত পণ্যের নামের আদ্যক্ষর হিসেবে ব্যবহৃত হয় ‘আই’।

তবে গত কয়েক বছরে কমেছে ‘আই’ এর উপস্থিতি। অ্যাপলের পরবর্তী পর্যায়ের বেশ কিছু পণ্য, যেমন অ্যাপল টিভি বা অ্যাপল ওয়াচে ‘আই’ অনুপস্থিত।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

nineteen + four =