ডেক্সটপ স্ক্রিনে টাস্কবার পজিশন পরিবর্তন করুন আপনার ইচ্ছামত  FavoriteLoadingবুকমার্ক

আজ আমরা উইন্ডোজের আরেকটি খুবই সহজ কিন্তু মজার কৌশল সম্পর্কে জানবো। সাধারনত অপারেটিং সিস্টেম ইন্সটল করলেই আপনি আপনার টাস্কবার এর অবস্থান দেখতে পাবেন স্ক্রিনের নিচের দিকে ভূমির সাথে আনুভূমিক অবস্থায়। তবে চাইলেই আপনি টাস্কবার এর পজিশন আপনার কাজের ধরন অনুযায়ী পরিবর্তন করতে পারবেন। আপনি চাইলে এই অবস্থান একেবারে স্ক্রিনের উপরের দিকে অথবা স্ক্রিনের বাম দিকে বা ডান দিকে লম্বালম্বিভাবে পরিবর্তন করে নিতে পারবেন যে কোন সময়। ধরুন কোন প্রেজেন্টেশান বা এক্সেল ফাইল তৈরির জন্য আপনার একসাথে কয়েকটি ফাইল এর থাম্বনেল ভিউ প্রয়োজন হল তাহলে আপনার টাস্কবারের পজিশন পরিবর্তন করে নিন উলম্বভাবে স্ক্রিনের বাম পাশে । এতে আপনার কাজ করতে যেমন সুবিধা হবে তেমনি কাজের সময় ও কমিয়ে নিয়ে আনতে পারবেন।

28a-verticaltaskbar ডেক্সটপ স্ক্রিনে টাস্কবার পজিশন পরিবর্তন করুন আপনার ইচ্ছামত

এভাবেই আপনার কাজের ধরন আর প্রয়োজন মাথায় রেখে টাস্কবার পজিশন পরিবর্তন করতে চাইলে যা করতে হবেঃ
টাস্কবার কে স্ক্রিনের যে কোন একপাশে সরিয়ে রাখতে চাইলে টাস্কবারে মাউস রেখে রাইট বাটন এ ক্লিক করে Properties অপশন টি সিলেক্ট করুন। এরপর Taskbar location on screen অপশন এর ডান পাশে একটি বক্সে দেখবেন Bottom , Left , Right , Top এই অপশন গুলো রয়েছে । এবার Left অথবা Right সিলেক্ট করে Apply করলেই দেখতে পাবেন আপনার টাস্কবার এর নতুন অবস্থান।
টাস্কবারের নতুন অবস্থানে হয়ত অনেকের অভ্যস্ত হতে এক বা দুইদিন সময় লেগে যায় , তবে একবার অভ্যস্ত হলেই দেখবেন আর পরিবর্তন করতে মন চাইছে না। নিজেই একবার চেষ্টা করে দেখুন না মজার এই কৌশলটি।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 + six =