গুগল কাষ্টম সার্চ থেকে আয় করুন

0
269

আপনার সাইটে গুগলের এডসেন্স বিজ্ঞাপন রেখে আয় করতে পারেন একথা এতটাই প্রচলিত যে অন্যান্য ব্যবস্থার বিষয়গুলি অনেকটাই আড়ালে থেকে যায়। আপনি আপনার সাইট থেকে গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহার করেও টাকা আয় করতে পারেন। আপনার সাইটে সার্চবক্স থাকবে, ভিজিটর যখন সেখানে কিছু লিখে সার্চ করবেন এবং সেই সার্চের ফল ব্যবহার করবেন তখনই আপনি টাকা পাবেন।

বিষয়টি আরেকটু ভালভাবে দেখা যাক। এর নাম গুগল কাষ্টম সার্চ (Google Custom Search)। এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে একটি সার্চবক্স যোগ করবেন। এমনকি আপনার যদি ওয়েবসাইট কিংবা ব্লগ নাও থাকে তাহলে গুগলের সাইটেই সেটা রাখতে পারেন।

সার্চ ইঞ্জিনের একটি নাম দেবেন, যে বিষয়গুলি সার্চ করার সুযোগ দেবেন সেগুলি কিওয়ার্ড হিসেবে উল্লেখ করাবেন। সার্চের ফল হিসেবে কি দেখা যাবে সেটা বলে দেবেন। আপনি যে বিষয়ে ভিজিটর পেতে আগ্রহি অবশ্যই সেধরনের বিষয় বেছে নেবেন।

How-To-Make-Money-Google-Adsense গুগল কাষ্টম সার্চ থেকে আয় করুন

এরসাথে এডসেন্স এর সাথে সংযুক্ত করলে (AdSense for search) যখনই ব্যবহারকারী সার্চ করে পাওয়া রেজাল্টের লিংকে ক্লিক করবেন তখন আপনার এডসেন্স একাউন্টে টাকা যোগ হবে। আপনি যদি একাধিক কাষ্টম সার্চ ইঞ্জিন ব্যবহার করেন তাদের প্রত্যেকের আয় যোগ হবে আপনার এডসেন্স একাউন্টে।

গুগল কাষ্টম সার্চের এডভান্সড অপশনের জন্য রয়েছে বিজনেস এডিশন। এখানে বিজ্ঞাপন ছাড়া রেজাল্ট দেখা, সার্চ রেজাল্টের এক্সএমএল ফিড, ইমেইল সাপোর্ট, গুগল চেকআউটের মাধ্যমে পেমেন্ট ইত্যাদি বাছাইয়ের সুযোগ রয়েছে।

গুগল কাষ্টম সার্চ রেজিষ্ট্রেশনের জন্য আপনার গুগল ইমেইল একাউন্ট থাকতে হবে। এরপর যা করতে হবে

.          তাদের সাইটে (http://www.google.com/coop/manage/cse/create/1 ) যান

.          আপনার সার্চ ইঞ্জিনের নাম, বর্ননা, ভাষা ইত্যাদি লিথে ফরম পুরন করুন।

.          What do you want to search? অপশনে Only sites I select সিলেক্ট করুন

.          Select some sites অংশে কয়েকটি সাইটের ঠিকানা দিন

.          বিনামুল্যে ব্যবহারের জন্য free standard edition সিলেক্ট করুন। পরবর্তীতে যেকোন সময় বিজনেস এডিশন ব্যবহার করা যায়

.          Next বাটনে ক্লিক করে সার্চ ইঞ্জিন পরীক্ষা করার সুযোগ পাবেন।

.          আপনার নিজস্ব সাইটে এটা যোগ করার জন্য Get the Code ট্যাবে যান এবং সেখানকার কোড আপনার সাইটে ব্যবহার করুন।

একটি উত্তর ত্যাগ