ই-বুক বিক্রি করে আয় করুন

0
232

ই-বুক সাধারন ছাপা বইয়ের মতই, পার্থক্য হচ্ছে এগুলি থাকে ইলেকট্রনিক ফরম্যাটে এবং পড়তে হয় কম্পিউটার, ট্যাবলেট, বিশেষ ধরনের ই-বুক রিডারে কিংবা মোবাইল ফোনে।

এতে আর নতুন কি আছে!

ই-বুক কি সেটা আপনাকে শেখানো হচ্ছে না। ধরে নেয়া হচ্ছে আপনি সেটা জানেন। আপনি ই-বুক বিক্রিকে পেশা হিসেবে ব্যবহার করে আয় করতে পারেন। আপনার হয়ত এরই মধ্যে এটাও জানা হয়েছে গেছে মানুষ ছাপা বই যে পরিমান কেনে তারথেকে বেশি কেনে ই-বুক। এগুলির দাম তুলনামুলক কম। কেনা খুব সহজ। ইন্টারনেট ব্যবহার করে সাথেসাথে কেনা যায়।

ebooks ই-বুক বিক্রি করে আয় করুন

বিক্রির জন্য ই-বুক কোথায় পাবেন ?

যদি লিখতে পারেন তাহলে নিজেই লিখে ই-বুক তৈরী করে নিতে পারেন। লেখার ক্ষমতা থাকলে ওয়ার্ড প্রসেসিং সফটঅয়্যার এবং পিডিএফ সফটঅয়্যার ব্যবহার করে খুব সহজেই সেটা করে নিতে পারেন। যদি নিজে লিখতে না পারেন তাহলে লেখক (Ghostwriter) ভাড়া করে লিখিয়ে নিতে পারেন। কিংবা Private lebel content কিনে সেগুলি ই-বুক বানিয়ে বিক্রি করতে পারেন। আর সেটাও না হলে ই-বুক কিনে বিক্রি করতে পারেন।

ই-বুক বিক্রির জন্য clickbank অত্যন্ত নামকরা সাইট। তাদের প্রোডাক্টলিষ্টে দেখুন। কিংবা ই-বে তে কোন ই-বুক বিক্রি হচ্ছে সেগুলি লক্ষ করুন।

প্রাইভেট লেবেল (এর লেখা পরিবর্তন করে ব্যবহার করা যায়) পাওয়ার জন্য ভাল সাইট হতে পারে infogoround.com কিংবা ebookwholesaler.com লেখক খোজার জন্য দেখতে পারেন getafreelancer.com কিংবা elance.com

বিক্রি কিভাবে করবেন সেটাই বিষয়।

অবশ্যই ওয়েবসাইট থেকে। যারা ই-বুক বিক্রি করে তাদের সাইট দেখুন। তাদের মত ওয়েবসাইট তৈরী করে সেখানে বইগুলিকে রাখুন। অনলাইনে কেনার ব্যবস্থা রাখুন।

বাংলাদেশে থেকে এই ব্যবসাকে খুব লাভজনক মনে নাও হতে পারে। কারন ই-বুকের ব্যবহার, বিক্রি এই ধারনাটাই এখনো নতুন। কাজেই ই-বুক বিক্রির কথা ভাবলে বিশ্বের কথাই ভাবুন। সারা বিশ্বের মানুষই প্রচুর ই-বুক কেনে।

ই-বুকের মধ্যে অন্যের বিজ্ঞাপন প্রচার করেও আয় করা যায়। এমনকি বিনামুল্যে বিতরন করেও। আপনি হয়ত বিনামুল্যে ডাউনলোড করা যায় এমন অনেক ইবুক দেখেছেন যেখানে বিভিন্ন বিষয় নিয়ে লেখার কোন এক পর্যায়ে কোন ওয়েব সাইটের লিংক দেয়া থাকে। এটা আয়ের আরেক পথ। এধরনের লিংক বিতরন করে আপনিও আয় করতে পারেন। এবিষয়ে জানার জন্য এফিলিয়েট মার্কেটিং পোষ্ট দেখুন। যখনই কেউ সেই লিংকে ক্লিক করবে, আপনার নামে টাকা জমা হবে। কিংবা ইবুকের মাধ্যমে অন্যের বিজ্ঞাপন প্রচার করে অর্থ নিন।

যেবিষয়ে সাবধান থাকতে হয় তা হচ্ছে পাইরেটিড বই বিক্রি করা যাবে না। হিসেবটা এভাবে দেখুন, আপনি যদি অন্যের বই অবৈধভাবে বিক্রি করেন তাহলে আপনার বই আরেকজন অবৈধভাবে বিক্রি করবে। পাইরেসি মুল ব্যবসার ক্ষতি করে এভাবেই।

একটি উত্তর ত্যাগ