যেভাবে ঘুষ ছাড়া ৩০ মিনিটে পাসপোর্ট সংগ্রহ করবেন

0
328

বাংলাদেশি নাগরিকদের দেশের বাইরে ভ্রমণের জন্য সরকার পাসপোর্ট প্রদান করে থাকে। বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরে আবেদনের প্রেক্ষিতে পাসপোর্ট প্রদান করা হয়। এই পাসপোর্ট সংগ্রহ ক রতে গিয়ে অনেককেই ভোগান্তিতে পড়তে হয় বলে অভিযোগ। কিভাবে অনলাইনে পাসপোর্ট করা যায়, এ নিয়ে পাঠকদের জন্য রয়েছে পরামর্শ।

bangladesh-passport যেভাবে ঘুষ ছাড়া ৩০ মিনিটে পাসপোর্ট সংগ্রহ করবেন

অনলাইনে পাসপোর্টের ফরম পূরণ করে পাসপোর্ট অফিসে ফরম জমা দিয়ে ছবি তুলতে সময় লাগে মাত্র ৩০ মিনিট, তাও আবার ঘুষ ছাড়াই। জেনে নিই কিভাবে অনলাইনে পাসপোর্ট করা যায়।

১ম ধাপঃ

অনলাইনে ফরমটি ফিলআপ করুন এবং প্রিন্টআউট নিন।

২য় ধাপঃ

পাসপোর্টের ফরমটি, আপনার ন্যাশনাল আইডি এবং পূর্ববর্তী পাসপোর্ট এর ফটোকপি (যদি থাকে) সত্যায়িত করে পাসপোর্ট অফিসে চলে যান।

৩য় ধাপঃ

পাসপোর্ট অফিসের পাশে সোনালী ব্যাংক এ । জরুরী পাসপোর্ট করতে চাইলে ৬০০০ টাকা আর সাধারণভাবে করতে চাইলে ৩০০০ টাকা জমা দিন। রশিদটি আঠা দিয়ে ফরর্মের উপর সংযোজন করুন।

৪র্থ ধাপঃ

এবার পাসপোর্ট অফিসে সরাসরি ফরমটি ভেরিফাই করিয়ে নিন। তারা আপনার ফরমের উপর স্বাক্ষর করে একটি সিরিয়াল নম্বর লিখে দিবে।

৫ম ধাপঃ

এবার সরাসরি চলে যান উপ কমিশনারের রুমে এবং তাকে দিয়ে ফরমটি ভেরিফাই করিয়ে নিন। এখানে থেকে ভেরিফিকেশন করার পর পাঠিয়ে দিবে পাশের কাউন্টারের রুমে ছবি তুলতে।

৬ষ্ঠ ধাপঃ

ছবি তুলতে সোজা এই কাউন্টারে গিয়ে আপনার ফরমটি জমা দিন। সেখানে অফিসার আপনার ছবি তুলবে, আঙ্গুলের ছাপ ও স্বাক্ষর নিবে এবং তারপর আপনাকে রশিদ ধরিয়ে দিবে। সেটা ভালো করে চেক করে রুম থেকে বেরিয়ে আসুন।

ব্যস… আপনার ফরম জমা দেয়া শেষ। যেদিন পাসপোর্ট দেয়ার তারিখ, সেদিন পাসপোর্ট অফিসে গিয়ে রশিদ দেখিয়ে পাসপোর্ট সংগ্রহ করুন।

মনে রাখবেনঃ

১. অবশ্যই বাসা থেকে সত্যায়িত করে নিয়ে যাবেন।

২. NID এর সত্যায়িত ফটোকপি এবং পুরানো পাসপোর্টের (যদি থাকে) ফটোকপি নিয়ে যাবেন।

৩. সাদা কাপড় পড়ে ছবি তোলা যাবে না।

৪. অনলাইন পাসপোর্টের অফিসিয়াল নির্দেশনা ২০১৩ অবলম্বনে

৫. অনলাইনে ফরমটির জন্য এই পেইজে ক্লিক করুন http://www.passport.gov.bd/

একটি উত্তর ত্যাগ