রিভিউ লিখে আয় করুন  FavoriteLoadingবুকমার্ক

ইন্টারনেট ব্যবহার করে আয় করার পদ্ধতিগুলির মধ্যে রিভিউ লেখা জনপ্রিয় একটি পদ্ধতি। এর সুবিধে হচ্ছে আপনাকে শুধুমাত্র লেখা বিষয়ে পারদর্শী হতে হয়। একথা বলে কাজটিকে সহজভাবে দেখা হচ্ছে না, বরং প্রোগ্রামিং কিংবা এনিমেশনের সাথে তুলনা করে এটুকু বলা যেতে পারে এই কাজগুলির জন্য আপনার পড়াশোনার সম্পর্ক থাকতে হয়। অংক কিংবা ইঞ্জিনিয়ারিং বিষয়ে না পড়ে আপনি প্রোগ্রামিংএ খুব ভাল করতে পারেন না। অন্যদিকে যে কোন বিষয়ে পড়াশোনা করা ব্যক্তিরই কোন বিষয়ে লেখার দক্ষতা থাকতে পারে। এজন্যই স্কুলে-কলেজে রচনা লিখতে শেখানো হয়।

TaoistSoapReviewLondon রিভিউ লিখে আয় করুন

রিভিউ কিংবা আরো স্পস্ট করে বললে পেইড রিভিউ (paid review) আসলে একধরনের বিজ্ঞাপন। আপনি একটি পন্যের সুবিধে-অসুবিধেগুলি নিয়ে লিখবেন, পাঠকেরা সেটা পড়ে কিনতে আগ্রহী হবে। মুল উদ্দেশ্য এটাই। এজন্য সারাবিশ্বে হাজার হাজার কোটি ডলার ব্যয় করা হয়। আপনি হয়ত বাজারে আসতে যাওয়া মোবাইল ফোন কিংবা ক্যামেরার বিস্তারিত বর্ননা দেখে অবাক হয়ে ভেবেছেন, আরে, ওটা বাজারে আসবে ৬ মাস পর। এখনই ওটার বর্ননা লেখা হল কিভাবে!

এটাই রিভিউ লেখার পেছনের ঘটনা। নির্মাতারা আগেই এসম্পর্কে তথ্য দিয়ে কাউকে দিয়ে রিভিউ লিখিয়ে নেন। পন্য তৈরী আগেই মানুষ জেনে যায় তাতে কি-কি সুবিধে পাওয়া যাবে।

আপনি হতে পারেন সে ধরনের পেইড রিভিউ লেখক। এজন্য অবশ্যই আপনার প্রধান যোগ্যতা হচ্ছে লেখার দক্ষতা। এই যুগে সব যায়গায় যখন কম-বেশি এদিক-ওদিক করা চলে তখন একটি গোপন রহস্য জেনে রাখুন। কোন একটি পন্য সম্পর্কে যদি আপনার আদৌ কোন ধারনা না থাকে অথচ রিভিউ লিখতে হয় তাহলেও লেখা সম্ভব। ইন্টারনেটে সার্চ করে সেবিষয়ে কোন রিভিউ বের করুন এবং সেটা অনুসরন করুন। সরাসরি কপি-পেষ্ট করবেন না কারন সার্চ ইঞ্জিন সেটা ধরে ফেলবে। আগ্রহ থাকলে একসময় নিজেই ভাল লেখকে পরিনত হবে।

কাজ কিভাবে পাবেন জেনে নেয়া যাক। একটি পদ্ধতি হতে পারে যারা এধরনের কাজের জন্য ভাড়াকরা লেখক খোজ করে। copywriting, review writing ইত্যাদি লিখে সার্চ করলে  এধরনের অনেক সাইট পাবেন। তাদের সদস্য হতে হবে। odesk, freelancer ইত্যাদি যায়গায় বহু কাজ পাওয়া যায় সবসময়। এখানে পাওয়া রিভিউ লেখা তুলনামুলক সহজ, সেইসাথে আয়ও কম।

আরেক পদ্ধতি হতে পারে নিজের ওয়েবসাইটে রিভিউ লেখা। এধরনের রিভিউ-য়ে আয় বেশি। প্রতি রিভিউ এর জন্য ২০ ডলার থেকে কয়েকশ ডলার পর্যন্ত পেতে পারেন। আর শর্ত হচ্ছে আপনাকে জনপ্রিয় ওয়েবসাইটের মালিক হতে হবে। সেখানে দিনে অন্তত ১০০০ ভিজিট থাকতে হবে। সেটা যদি থাকে তাহলে ভিজিট করতে পারেন http://reviewme.com এর মত সাইটে।

এই মুহুর্তে যদি একাজের জন্য প্রস্তুত নাও থাকেন, শুরু করতে পারেন এখনই। ইন্টারনেটে বিভিন্ন সাইট থেকে নানাধরনের রিভিউ-য়ের বৈশিষ্টগুলি দেখুন, সেধরনের ভাষাল লিখতে চেষ্টা করুন, সেইসাথে কাজের জন্য যোগাযোগ শুরু করুন।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =