Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়  FavoriteLoadingবুকমার্ক

Pen Drive ব্যবহার করে কিভাবে Windows সেটআপ দেওয়া যায়, তাও আবার সব থেকে সহজ পদ্ধতিতে। এক কথায় বলতে পারেন, কোন রকমের ঝামেলা ছাড়াই।

top-6-best-selling-pen-drive Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়

আমরা সবাই জানি, OS / অপারেটিং সিস্টেমগুলো সেটআপ দেওয়ার সময় সিডি রম থেকে সেটআপ ফাইলগুলো বুট হয়ে তারপর পিসিতে চালু হয়। যার অর্থ হলো, অপারেটিং সিস্টেম দেওয়ার সিডিটি অবশ্যই বুটেবল .. Right? অর্থাৎ ফলাফলটা হলো আপনি যদি পেনড্রাইভ দিয়েও অপারেটিং সিস্টেম সেটআপ দিতে চান তাহলেও আপনার পেনড্রাইভটিকে বুটেবল বানিয়ে ফেলতে হবে, নতুবা আপনি উইন্ডোজ সেটআপটি আপনার পেনড্রাইভ থেকে Run করতে পারবেন না।

আমি এ ব্যাপারে অনেক আগে থেকেই জানি। কিছু সহজ কমান্ড ব্যবহার করে কিংবা ISO তৈরী করে ইত্যাদি ইত্যাদি ভাবে পেনড্রাইভ বুটেবল করা গেলেও, আমি খুজছিলাম সবচেয়ে সহজ কিছু। আর তা পেয়ে যাওয়া মাত্রই আপনাদের সাথে শেয়ার করতে বসে পড়লাম :-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়:-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায় তাহলে আসুন আর কথা না বাড়িয়ে এবারে ঝটপট শিখে ফেলা যাক।

পেনড্রাইভ Bootable করতে আপনার যা যা লাগবে :

  • কমপক্ষে ৮ গিগাবাইট সাইজের একটি পেনড্রাইভ।
  • একটি ল্যাপটপ / ডেক্টটপ যাতে CD রম আছে।
  • একটি উইন্ডোজ এক্সপি / ভিসতা /  সেভেন অথবা এইট অপারেটিং সিস্টেম এর সিডি।
  • WinUSB Maker নামক এই সফটওয়্যারটি।

কার্যপ্রনালী :

প্রথমে আপনার পেনড্রাইভটি কম্পিউটারের USB পোর্টে প্রবেশ করান এবং CD Rom এ উইন্ডোজের সিডিটিও প্রবেশ করান। তারপর WinUSB Maker সফটওয়্যারটি চালু করে আপনার পেনড্রাইভটি সিলেক্ট করে দিন। প্রয়োজনে নিচের ছবিটি দেখুন >>

ZWUSB Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়

এবার আপনার পেন ড্রাইভটির উপর ক্লিরে চেপে ধরে ড্রাগ করে সফটওয়্যারটির উপর টেনে এনে আপনার পেনড্রাইভটি ছেড়ে দিন।

1 Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়

তারপর আপনার CD Rom টির উপর ক্লিরে চেপে ধরে ড্রাগ করে সফটওয়্যারটির উপর টেনে এনে ছেড়ে দিন। সবশেষে Make USB Bootable এ ক্লীক করুন।

তারপর পেনড্রাইভটি ফরমেট এর জন্য আপনাকে জিজ্ঞেসা করবে। এই ধাপে Yes বাটনে ক্লীক করুন ফলে অল্প কিছুক্ষণের মধ্যেই আপনার পেনড্রাইভটি Bootable হতে শুরু করবে এবং আপনার উইন্ডোজ সিডি থেকে সব ফাইল পেনড্রাইভে কপি হতে শুরু করবে।

এখন ১০/১৫ মিনিটের মধ্যেই আপনার Pen Drive টি Bootable হয়ে যাবে। কাজ শেষ হয়ে গেলে আপনার Pen Drive টি কম্পিউটার থেকে বের করে নিন। তারপর আপনার নোট বুক অথবা যে পিসিতে উইন্ডোজ সেটআপ দেবেন সেখানে Pen Drive টি USB পোর্টে সংযুক্ত করুন। এখন কম্পিউটারটি On করে BIOS Settings এ যান এবং Boot থেকে 1st Boot হিসেবে আপনার Pen Drive টি সিলেক্ট করে দিন।

ব্যাস :-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়:-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায় এবার সাধারণ নিয়মেই উইন্ডোজ সেটআপ ফাইল গুলো আপনার পেন ড্রাইভ থেকে পিসিতে Boot হবে। তারপর যেভাবে CD Rom থেকে উইন্ডোজ সেটআপ দিতেন ঠিক একই নিয়মে এখন পেন ড্রাইভ থেকে উইন্ডোজ সেটআপ দিন। :-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায়:-D Pen Drive থেকে Windows সেটআপ দেওয়ার উপায় তবে একটা কথা, স্বাভাবিকভাবেই Windows সেটআপ দেওয়ার সময় Product Key চাইবে। আর তাই পেনড্রাইভের সাথে সাথে Windows এর Product Key টাও একটা কাগজে লিখে রাখুন। যাতে সেটআপ দেওয়ার সময় তা ব্যবহার করতে পারেন।

এই জাতীয় আরো টিউন

2 মতামত গুলো

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − 9 =