আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

1
354

হয়তো আপনি আপনার dSLR এর জন্য একটা রিমোট খুঁজছেন যা দিয়ে খুব সহজেই আপনার dSLR টি পরিচালনা করতে পারবেন। আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটটি এই কাজে সহজেই ব্যবহার করতে পারবেন। তবে এর জন্য আপনার যা যা লাগবে তা হলঃ
১। একটি dSLR
২। আইআর (IR) ব্লাস্টার সমৃদ্ধ একটা অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট
৩। একটা dSLR রিমোট অ্যাপ

আপনার হ্যান্ডসেটটি রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন কিনা তা জানার জন্য আপনার সেটটিতে আইআর ব্লাস্টার আছে কিনা তা আগে জানতে হবে।

index83 আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

এখনকার অধিকাংশ নতুন ফোন গুলোতে এই ফিচারটি রয়েছে যেমন গ্যালাক্সি এস ৪, গ্যালাক্সি এস ৫, নোট ৩, নোট ৪, এলজি জি ৩, এইচটিসি ওয়ান এম এইট।
এখন আপনি যদি জানতে পারেন আপনার হ্যান্ডসেটটি রিমোট হিসেবে ব্যবহারের উপযোগী তাহলে আপনার প্লে-স্টোর থেকে dSLR রিমোট অ্যাপটি ডাউনলোড করুন। এটি এমন একটি অ্যাপ যা ব্যবহার করে আপনি আপনার হ্যান্ডসেটের সাহায্যে DSLR দিয়ে ছবি তুলতে পারবেন।

সমস্ত প্রক্রিয়াটি কিভাবে করবেন তা নিচে দেওয়া হলঃ

১। প্রথমেই আপনার হ্যান্ডসেটে অ্যাপটি স্টার্ট করুন এবং আপনার ক্যামেরা টি কোন ব্র্যান্ডের তা বাছাই করুন। যদিও এই অ্যাপটি বেশীরভাগ পপুলার ব্র্যান্ডের জন্যে কাজ করে।

২। এখন আপনার ক্যামেরার settings ট্যাব থেকে রিমোট অপশনটি সেটআপ করুন।

figure 1 আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

Canon মডেলের ক্ষেত্রে এটি সেলফ টাইমারের সাথে থাকে। Nikon মডেলের ক্ষেত্রে রিমোট অপশনটি menu থেকে বাছাই করতে পারেন। অন্যান্য ব্র্যান্ডের জন্য রিমোট অপশনটি ম্যানুয়ালি বাছাই করতে হতে পারে।

figure 2 আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

৩। আপনার ক্যামেরার auto power off অপশনটি বন্ধ রাখুন। এখন একবার যখন রিমোট শুটিং আপনার dSLR এ চালু হবে তখন আপনার ফোনের স্ক্রিনে Remote, Timer, Random ও HDR এই চারটি অপশন দেখতে পাবেন।

figure3 আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

আপনার dSLR এর উপর নির্ভর করে আপনার ফোনের স্ক্রিনে একটি S সম্বলিত রিমোট রিলিজ বাটন অথবা 2S সম্বলিত টাইম রিমোট রিলিজ বাটন দেখাবে। এখন ছবি তলার জন্য এতে টাচ করুন ।

figure 4 আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটকে ব্যবহার করুন dSLR এর রিমোট হিসেবে

৪। যেহেতু আমরা ইনফ্রারেড রশ্মি ব্যবহার করছি তাই খেয়াল রাখুন আপনার হ্যান্ডসেটটি যেন dslr এর IR রিসিভারের আয়ত্তের মধ্যে থাকে। কিছু কিছু DSLR এর দুটি IR রিসিভার সামনে ও পেছনে দু জায়গাতেই থাকে সেসব ক্ষেত্রে আপনি রিমোটটি পেছন থেকে ব্যবহার করে ছবি তুলতে পারবেন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ