প্রযুক্তি বিষয়ক প্রশ্ন এবং সমাধান

0
213

কোনো কাজই করছে না এমন একটি কম্পিউটার বা শিশুর স্মার্টফোনের ওপর নজরদারি করা, ইত্যাদি নানা প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং তার জবাব জেনে নিন।

১. আমার কম্পিউটারটি চালু হচ্ছে না। কি করা যায়?

সমাধান : প্রথমত প্রাথমিক কাজগুলো সারুন। বিদ্যুৎ সংযোগ ঠিক আছে কিনা দেখে নিন। দেওয়ালের বিদ্যুৎ সকেটটি ঠিক আছে কিনা দেখতে বেডসাইড ল্যাম্পটি জ্বালিয়ে দেখুন। কম্পিউটারে পাওয়ার সাপ্লাই পেতে আলাদা কোনো সুইট অন করতে হবে কিনা দেখে নিন। যদি সব ঠিক থাকে তবে মূল পাওয়ার সাপ্লাই দেখতে হবে।

index73 প্রযুক্তি বিষয়ক প্রশ্ন এবং সমাধান

২. গুরুত্বপূর্ণ গোপন ফাইল ডিলিট করে দিলেই কি আমি নিরাপদ?

উত্তর : আপনার ট্র্যাশ বা রিসাইকেল বিন ঘাঁটতে সাইবার অপরাধীদের কোনো সমস্যা নেই। রিসাইকেল বিন খালি করে দিলেও আপনি জানেন না সেখান থেকে ফাইলগুলো কোথায় যায়। কিন্তু সাইবার অপরাধীরা তা জানেন। তাই তারা সেই অজানা অংশ থেকে চাইলেই আপনার ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর, স্টেটমেন্ট বা ক্রেডিট কার্ড নম্বর দেখতে পারে।

৩. ফোনটা অনেক সময় ধরে চার্জ হয়। এর গতি বাড়ানো যায় না?

সমাধান : কম্পিউটার বা ল্যাপটপে চার্জ না দিয়ে প্লাগ পয়েন্টে চার্জ দিন। ফোনটি এয়ারপ্লেন মোডে দিয়ে চার্জ দিন। ফোনের চার্জার ব্যবহার করুন। কিছু অ্যাপ রয়েছে যা খুব দ্রুত চার্জ খেয়ে ফেলে। এগুলো এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।

৪. আমার ১৪ বছর বয়সী মেয়েটি সারাদিন স্মার্টফোন নিয়ে পড়ে থাকে। ও কি করছে কিভাবে বুঝবো?

উত্তর : ফ্যামিলি টাইম ড্যাশবোর্ড অ্যাপ ব্যবহার করুন। ফোনে কি কি হচ্ছে তা বুঝতে পারবেন। কল লগ, টেক্সট মেসেজ এবং কি কি অ্যাপ ব্যবহৃত হচ্ছে দেখা যাবে। এমনকি ফোনে মাধ্যমে মেয়ের অবস্থান পর্যন্ত জানতে পারবেন।

৫. সম্প্রতি নতুন একটি খাদ্যতালিকা অনুসরণ করছি। এর পুষ্টিগুণ কেমন তা কি কোনো অ্যাপের মাধ্যমে জানতে পারি?

উত্তর : ফোন থেকে গুগলে চলে যান। সেখানে যেসব খাবারের মধ্যে তুলনা দেখতে চান তা লিখে ফেলুন। বিশেষজ্ঞের সব খাদ্যতালিকা পেয়ে যাবেন। বিভিন্ন খাবারের মধ্যে তুলনামূলক পুষ্টিগুণ বিচার করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ