কোন সাইট বা অ্যাপ গুলো আপনার গুগল অ্যাকাউন্টটি এক্সেস করতে পারে?

0
154

বেশির ভাগ প্রযুক্তি প্রেমীদের হাতেই বর্তমানে স্মার্টফোন দেখা যায় এবং স্মার্টফোন গুলোর মধ্যে ‘অ্যান্ড্রয়েড’ অপারেটিং সিস্টেম বিশিষ্ট স্মার্টফোনের সংখ্যাই বেশি। আপনি যদি একজন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী হন তবে নিশ্চয়ই খেয়াল করেছেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত স্মার্টফোন গুলোতে একটি গুগল আইডি সংযুক্তিকরণের প্রয়োজন হয়। এবং বিভিন্ন অ্যাপ এবং বেশির ভাগ ক্ষেত্রেই অনেক গেমস আপনার প্রোগ্রেস সংরক্ষণ করার জন্য আপনার কাছে সেই গুগল আইডির এক্সেস চেয়ে থাকে। এছাড়াও, আপনারা নিশ্চয়ই খেয়াল করে দেখেছেন যে অনেক সাইটেই এখন তাদের নিজস্ব রেজিস্ট্রেশনের পাশাপাশি রয়েছে ফেসবুক বা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ-ইনের সুবিধা। তো যে কারণেই হোক, আপনি নিশ্চয়ই আপনার গুগল আইডিতে বেশ কিছু অ্যাপ এক্সেস এবং সাইটের এক্সেস দিয়েছেন। এখন প্রশ্ন হচ্ছে, ‘আপনার কি মনে আছে কোন অ্যাপ বা সাইট গুলো আপনার জিমেইল আইডিটি এক্সেস করতে পারছে?’ মনে নেই? মনে না থাকলেও চিন্তার কিছু নেই কেননা আপনার জিমেইল আইডির মধ্যেই আপনি সহজেই দেখতে পারবেন ঠিক কোন কোন অ্যাপ বা সাইট গুলো আপনার জিমেইল আইডি এক্সেস করতে সক্ষম। চলুন, জেনে নেয়া যাক।

index70 কোন সাইট বা অ্যাপ গুলো আপনার গুগল অ্যাকাউন্টটি এক্সেস করতে পারে?

কীভাবে?

আপনি যদি সবচাইতে সহজ এবং দ্রুত এই বিষয়টি জানতে চান তবে আপনি আপনার ব্রাউজারে নিচের লিংকটি কপি করে পেস্ট করে দিন।

https://security.google.com/settings/security/permissions

উপরের লিংকটি ব্রাউজারের পেস্ট করে এন্টার চাপলেই আপনি দেখতে পারবেন ঠিক কোন কোন অ্যাপলিকেশন গুলো বা সাইট সমূহ আপনার গুগল আইডি এক্সেস করতে পারে। তবে হ্যাঁ, এজন্যে অবশ্যই আপনাকে গুগলে আপনার সেই আইডিটি দিয়ে লগড ইন অবস্থায় থাকতে হবে।

উপরের লিংকটি আপনার কাজ সহজ করে দিলেও সব সময় কি আর সব কিছু মনে থাকে, বলুন? তাই এখন আপনাকে একটু লং প্রসেস কিন্তু সহজ পদ্ধতি দেখাচ্ছি।

এই পদ্ধতিতে প্রথমে আপনাকে আপনার জিমেইল আইডিটিতে লগ ইন করতে হবে এবং এরপর গুগলের যে কোন পেজে গেলেই আপনি দেখতে পারবেন আপনার মনিটরের বাম পাশের উপরের কোণায় আপনার ছবি দেখাচ্ছে, যদি আপনি প্রোফাইল পিকচারে ছবি দিয়ে থাকেন। ধরে নিলাম, আপনার প্রোফাইল পিকচার আছে এবং আপনি সেটা খুঁজেও পেয়েছেন। এখন, আপনার ছবিতে ক্লিক করার পর ছোট্ট পপ একটি উইন্ডো দেখতে পারবেন এবং সেখান থেকে Account-এ ক্লিক করুন। বুঝতে সমস্যা হলে নিচের স্ক্রিনশটটি দেখে নিতে পারেন।

Account-এ ক্লিক করার পর একটি নতুন পেজ দেখতে পারবেন, সেখান থেকে Security ট্যাবে ক্লিক করুন। নিচের মত একটি পেজ দেখতে পারবেন যাতে Account Permissions নামে একটি অংশ থাকবে। এখন, আপনি যদি সেই সাইট বা অ্যাপগুলোর নাম জানতে চান যে ঠিক কোন কোন সাইট বা অ্যাপ গুলো আপনার গুগল আইডি এক্সেস করতে পারে তবে Account permissions এর নিচে View all এ ক্লিক করুন।

View all-এ ক্লিক করার পর সেই সকল সাইট বা অ্যাপ গুলোর নাম আপনি লিস্ট আকারে দেখতে পারবেন। লিস্টটি খুবই সহজ। আপনি লিস্টের যে কোন একটির উপরে ক্লিক করলে বাম পাশে এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং চাইলে আপনি একটি বা ইচ্ছেমত অ্যাপ বা সাইটের এক্সেস পারমিশন রিভোকও করে দিতে পারবেন।

নোটঃ লিস্টটি দেখার সময় একটু খেয়াল রাখবেন সেই সব অ্যাপ বা সাইট গুলোর উপর যেগুলো আপনার ফুল অ্যাকাউন্ট এক্সেস করতে পারবে। এরকম অ্যাপ বা সাইট পেলে যদি খুব দরকার না হয়ে থাকে তবে মুছে দিন কেননা টেকনিক্যালি, কোন সাইট বা অ্যাপলিকেশনেরই মূলত পুরো সাইটের এক্সেস করার দরকার নেই।

 

শেষ কথাঃ

যখন কোন সাইটে রেজিঃ করবেন আপনার গুগল আইডি দিয়ে অথবা কোন অ্যাপলিকেশনকে আপনার অ্যাকাউন্টের এক্সেস পারমিট করবেন তখন একটু বুঝে শুনে করবেন। কেননা, এখন কিন্তু একটি গুগল আইডির সাথে অনেকেরই, হয়টো আপনারও অনেক প্রকার তথ্য থেকে থাকে যা নিশ্চয়ই আপনি শেয়ার করতে চান না। শুধু গুগল নয়, ফেসবুক আইডি এক্সেস চাইলেও একটু চিন্তা করে দেখবেন। কী থেকে কখন যে কী হয়ে যায় – বলাতো যায়না! তাই, প্রযুক্তির সাথেই থাকুন কিন্তু নিরাপত্তার সাথে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one + 15 =