পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাড়ি বুগাত্তি চিরন

0
159

শক্তিশালী বলতে মানুষের ক্ষেত্রে এক রকম। গাড়ির ক্ষেত্রে আর এক। পৃথিবীর সেরা ৫ গাড়ির মধ্যে আগেই ছিল বুগাত্তি ভেরন সুপার স্পোর্টস। এবার বুগাত্তি নিয়ে এল পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাড়ি— বুগাত্তি চিরন। গাড়ি যাঁদের প্যাশন তাঁদেরকে আর বুগাত্তি নামটার সঙ্গে নতুন করে পরিচয় করিয়ে দিতে হবে না।

index34 পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাড়ি বুগাত্তি চিরন

পৃথিবীর সবচেয়ে দামি গাড়ি প্রস্তুতকারকদের মধ্যে অন্যতম এই কোম্পানি। সেরা ৫ গাড়ির তালিকায় আগেই ছিল বুগাত্তি ভেরন সুপার স্পোর্টস, যার দাম ২.৪ মিলিয়ন ডলার। সর্বোচ্চ গতিবেগ ৪০৮.৮৪ কিমি প্রতি ঘণ্টা। এখন কোম্পানির কিটি-তে সংযুক্ত হল বুগাত্তি চিরন। কম্পানির দাবি এটিই পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাড়ি। কেন? কারণটা এ গাড়ির হর্স পাওয়ার।

 

সাধারণ গাড়ির গড় হর্স পাওয়ার থাকে ১০০ থেকে ১২৫। বুগাত্তি চিরন-এর ক্ষেত্রে সংখ্যাটা হল ১৪৭৮ হর্স পাওয়ার। বুগাত্তি ভেরনের চেয়েও ৩০০ হর্স পাওয়ার বেশি। এই গাড়িতে রয়েছে ৮.০ লিটার ডব্লিউ১৬ ইঞ্জিন। মাত্র ২০০০ আরপিএমে ১৬০০এনএম টর্ক নিতে পারে এই গাড়ি। টু-স্টেজ টার্বোচার্জিং সিস্টেমের এই গাড়িতে রয়েছে ৪টি টার্বোচার্জার।   সম্প্রতি জেনেভা মোটর শো-তে আনভেইল করা হয়েছে এই গাড়ি এবং তাক লেগে গিয়েছে সারা পৃথিবীর মোটর বিশেষজ্ঞদের। এই গাড়ির সর্বোচ্চ স্পিড ৪২০ কিমি প্রতি ঘণ্টা। এবং স্টার্ট দিয়েই ১০০ কিমি প্রতি ঘণ্টার স্প্রিন্ট নিতে পারে মাত্র আড়াই সেকেন্ডে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here