অনেকগুলো অ্যান্টিভাইরাস ব্যবহার করে একটি ফাইল স্ক্যান করার কৌশল

0
275

একই সাথে একাধিক অ্যান্টিভাইরাস ব্যবহার করে ফাইল স্ক্যান করছেন? তাহলে আপনার ফাইল নিরাপদ আছে কিনা সে ব্যাপারটিও ভাবুন।

অ্যান্টিভাইরাস প্রোগ্রামের কাজ অনেকটা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে সাদৃশ্যপূর্ণ। দুঃখজনক হলেও এটি সত্য, আপনি যদি রোগ থেকে অনাক্রম্য হতে চান, তাহলে আপনার দেহে সে রোগ আগে থাকতে হবে। অ্যান্টিভাইরাস সফটওয়ারের ক্ষেত্রে ব্যাপারটি একটু ভালো, অর্থ্যাৎ আপনি না হলেও অন্য কেউ যদি কোন সমস্যা বা ভাইরাস আক্রান্ত হয়ে থাকে তাহলেই সেটার প্রতিকার করা সম্ভব।

যখন নতুন কোন ম্যালওয়ার বা ভাইরাস কাজ করতে শুরু করে তখন আপনার অ্যান্টিভাইরাস সেটিকে খুঁজে বের করে নিষ্ক্রিয় করে দেয়।

তবে মনে বাড়তি শান্তি পেতে অনেকেই একই সময়ে একাধিক অ্যান্টিভাইরাস ব্যবহার করে একটি ফাইল স্ক্যান করতে চান। তবে সেজন্য আপনাকে কিছু নিয়ম মেনে কাজটি করতে হবে।

images16 অনেকগুলো অ্যান্টিভাইরাস ব্যবহার করে একটি ফাইল স্ক্যান করার কৌশল

আপনার যা লাগবেঃ
১। আপনি সার্চ করেতে চান এমন একটি ফাইল
২। ইন্টারনেট কানেকশন

 

১ম ধাপঃ আপনার প্রছন্দের বাউজার থেকে চলে যান http://www.virustotal.com

 

২য়ধাপঃ যে ফাইল সার্চ করতে চান সেটি আপলোড করে নিন। আপলোড করতে ‘ব্রাউজ’ বাটন চেপে ফাইল সিলেক্ট করে ‘সেন্ড ফাইল’ বাটন চাপুন।

 

২য়ধাপ (বিকল্পঃ) ওয়েব সাইট স্ক্যান করতে চাইলে, ‘Submit a URL’ ট্যাব ক্লিক করুন। তারপর আপনার সাইটের URL টাইপ করে ‘Submit URL’ বাটন চাপুন।

 

আপনার দেয়া ফাইল বা URL যদি ভাইরাস ডেটাবেস-এ পাওয়া যায় তাহলে আপনাকে সামনের পেজে নিয়ে যাবে। আপনার ফাইল/URL সম্পর্কে যে রিপোর্ট আছে আপনি সেটি দেখতে পারবেন। অথবা আপনি ইচ্ছে করলে আবারো ফাইল সাবমিট করতে পারবেন।

 

৩য় ধাপঃ রিপোর্ট পেজ দেখুন। রেজাল্ট কলামে দেখাবে কোন কোন অ্যান্টিভাইরাস আপনার ফাইলের ভাইরাস সনাক্ত করতে সক্ষম। তার নিচে যে টেবিল সেটি বিস্তারিত তথ্য দেখাবে।

এভাবে আপনি অনেক ফাইল সার্চ করতে পারেন তবে সমস্যা হল ফাইলের আকার যেন ২০ MB-এর বেশী না হয়। তাহলে আপনার পার্সোনাল পিসিতেও একধিক অ্যান্টিভাইরাস ব্যবহার শুরু করুন। অনেকসময় ফাইল থেকে ভাইরাস নিষ্ক্রিয় করতে এটি বেশ কার্যকরী।

একটি উত্তর ত্যাগ