ভার্চ্যুয়াল জগতে অামাদের দৈনিক গড় ব্যয় ২ ঘণ্টা!

0
133

প্রযুক্তির উন্নয়নে মানুষের মাঝে একস্থানে বসে আড্ডা দেয়ার প্রবণতা আসছে। এর পরিবর্তে মানুষ এখন স্মার্টফোন, ট্যাব ব্যবহার করে অনলাইনে সময় কাটাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতিটি মানুষ তার দিনের সময়ের একটা অংশ ভার্চুয়াল জগতে ব্যয় করছে।

ঘণ্টার হিসেবে তা দিনে গড়ে ২ ঘণ্টা বলে গ্লোবাল ওয়েব ইনডেক্সের তথ্যে উঠে এসেছে। গ্লোবাল ওয়েব ইনডেক্সের তথ্য অনুযায়ী, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও মেসেজিং অ্যাপ্লিকেশনগুলোতে দিনের বড় অংশ ব্যয় করে এমন মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। বিভিন্ন বয়সের ৫০ হাজার মানুষের ওয়েব ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতি বছর সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সময় কাটানোর হার বাড়ছে। বর্তমানে দৈনিক গড়ে ১০৯ মিনিট করে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সময় কাটাচ্ছে মানুষ। এই হার প্রতিনিয়ত বাড়ছে।

index17 ভার্চ্যুয়াল জগতে অামাদের দৈনিক গড় ব্যয় ২ ঘণ্টা!

তবে এমন অনেকেই আছেন, যাদের অ্যাকাউন্ট থাকা সত্বেও দিনে একবারের জন্যও ভার্চ্যুয়াল জগতে ঢুঁ মারা থেকে নিজেকে বিরত রাখেন। সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, ওয়েব ব্যবহারকারীদের গড়ে সাতটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অ্যাকাউন্ট থাকে, যার মধ্যে প্রায় অর্ধেক অ্যাকাউন্টে সক্রিয় থাকেন তারা। ইন্টারনেট সংযোগের আওতায় থাকা প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯২ শতাংশ ব্যবহারকারীর কমপক্ষে একটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অ্যাকাউন্ট আছে।

এর মধ্যে ৮৫ শতাংশ মানুষেরই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম কেন ব্যবহার করেনএমন প্রশ্নের বিভিন্ন উত্তর পাওয়া গেছে। ৪৪ শতাংশ জরিপকারীর মতে, বন্ধুদের সঙ্গে যোগাযোগের জন্য তারা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার করেন। অার ৩৫ শতাংশ অলস সময় কাটাতেই এসব সাইটে ঢুঁ মারেন। উল্লেখ্য, ২০১২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা দৈনিক গড়ে ৯৬ মিনিট করে সময় কাটাতেন। ২০১৩ সালে তা ১০০ মিনিট ও ২০১৪ সালে ১০৩ মিনিট ছিল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six − 3 =