স্পোর্টস ব্র্যান্ড নাইকি সম্পর্কে কিছু তথ্য  FavoriteLoadingবুকমার্ক

বর্তমান বিশ্বে প্রভাবশালী ও শীর্ষস্থানীয় ক্রীড়া ব্র্যান্ডের একটি নাইকি। বিগত ৪০ বছর ধরে তিলে তিলে নাইকি এক স্পোর্টস জায়ান্টে পরিণত হয়েছে। এর সম্পর্কে অনেকে অনেক কিছুই জানেন। কিন্তু এখানে এমন ১২টি তথ্য দেওয়া হলো যা খুব কম মানুষই জানেন।

১. ব্লু রিবন স্পোর্টস নামে আমেরিকায় এ প্রতিষ্ঠানের শুরু। ওনিটসুকা টাইগার নামের একটি জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ডিস্ট্রিবিউটর হিসাবে আত্মপ্রকাশ করে প্রতিষ্ঠানটি। ওনিটসুকা টাইগার বর্তমানে অ্যাসিক্স নামে পরিচিত। নাইকি নামটি স্থায়িত্ব পাওয়া আগে অন্তত ৬ বার বিভিন্ন নাম পেয়েছিল প্রতিষ্ঠানটি।

২. গ্রিকের বিজয়ের দেবতার নাম থেকে নাইকি নামটি এসেছে। এর উচ্চারণ আসলে নাই’কি।

৩. নাইকির প্রথম জুতা ওয়াফল আয়রনের মাঝখানে বানানো হয়েছিল। লোহার ফ্রেমের মাধ্যমে জুতায় বিশেষ বৈশিষ্ট্য প্রদান করা হয়। এ জুতা অ্যাথলেটদের পায়ে সেঁটে থাকতো।

index2 স্পোর্টস ব্র্যান্ড নাইকি সম্পর্কে কিছু তথ্য

৪. নাইকির লোগো বানিয়েছেন পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির এক ছাত্র। মাত্র ৩৫ ডলারের বিনিময়ে তিনি এ কাজটি করেন। পরে ওই শিক্ষার্থীকে একটি স্টক দেওয়া যায় যার মূল্য ৬ লাখ ৪০ হাজার ডলার।

৫. ইতিহাসের এক কুখ্যাত সিরিয়াল কিলারন গ্যারি গিলোমোর মৃত্যু আগে শেষবারের মতো বলেছিলেন ‘লেটস ডু ইট’। এ কথাটি আইকনিক হয়ে থেকে যায়। এই বাক্যটিকেই নাইকির শ্লোগান বানানো হয়েছে- ‘জাস্ট ডু ইট’।

৬. নাইকি ১৯৮৭ সালে এয়ার ম্যাক্স জুতার বিজ্ঞাপনে প্রথমবারের মতো কোনো টেলিভিশনের বিজ্ঞাপনে বিটলসের গান ব্যবহার করা হয়। গানটি ছিল ‘রেভ্যুলেশন’।

৭. লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে অবস্থিত নাইকির সবচেয়ে বড় স্টোর। ৪২ হাজার ফুট উঁচু সেই স্টোর।

৮. প্রতিবছর নাইকি প্রায় ৯০০ মিলিয়ন জুতা, পোশাক আর যন্ত্রপাতি বিক্রি করে।

৯. বিজ্ঞাপনের জন্যে নাইকি দুটো অ্যামি অ্যাওয়ার্ড জয় করে। ২০০০ এবং ২০০২ সালে নাইকির বিজ্ঞাপন এ সম্মান জিতে নেয়।

১০. নাইকির জুতার ডিজাইনার টিঙ্কার হ্যাফিল্ড প্রথমবারের মতো ‘ব্যাট বুট’ ডিজাইন করেন। এটি প্রথম ‘ব্যাটম্যান’ সিনেমায় ব্যবহৃত হয়। এ ছাড়া মাইকেল জে ফক্সের হোভারবর্ডিং জুতা ব্যবহৃত হয় ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট ২’ ছবিতে।

১১. বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান মুসিলভানিয়া জানায়, মিলেনিয়ালদের পছন্দের ব্র্যান্ড নাইকি। অ্যাথলেটিক শু মার্কেটের ৬২ শতাংশ ধরে রেখেছে নাইকি।

১২. নাইকি ‘এম্বেডেড কম্পিউটিং ডিভাইস’ প্যাটেন্ট করেছেন। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির সঙ্গে জুতা ব্যবহারকারী স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight − four =