ফেসবুকে ক্লিক সাবধানে

0
148

ফেসবুক খুলেই ইনবক্স দেখলেন, ‘ওয়াও! ফেসবুক আপনার জন্য নিয়ে এসেছে বিশেষ কিছু! দেখতে ক্লিক করুন!’ অথবা ‘ওএমজি, আপনার অ্যাকাউন্ট কে দেখছে জানতে চান? ক্লিক করুন!’ কিংবা ‘হা হা হা, আমি তো বিশ্বাসই করতে পারছি না! দেখুন!’

এই ‘ক্লিক করুন’ বা ‘দেখুন’ আহ্বানে প্রলুব্ধ হলেন তো সর্বনাশ করে বসলেন। কারণ দেখার মতো কিছুই নেই ওই লিংকে, বরং সেটি ম্যালওয়্যার। যার মাধ্যমে দুর্বৃত্ত চক্র আপনার ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেবে, এমনকি হাতিয়ে নেবে আপনার কম্পিউটারে সংরক্ষিত অন্য গুরুত্বপূর্ণ তথ্যাদিও।

download (64) ফেসবুকে ক্লিক সাবধানে

থেকে থেকে দুর্বৃত্ত চক্র এ ধরনের ম্যালওয়্যার ছড়িয়ে থাকে। সম্প্রতি এই অপতৎপরতা অনেক বেশি দেখা যাচ্ছে। তথ্যপ্রযুক্তিতে অনেক দক্ষ লোকও এই ম্যালওয়্যারের সর্বনাশে পড়ছেন একেবারেই অসচেতনতার কারণে।

বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্ত চক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিংকে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একইসঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শঙ্কায় ফেলে দিচ্ছেন।।

ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিংক ট্যাগও করা হয়। এই ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়।

তথ্যপ্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, সম্প্রতি ছড়িয়ে পড়া ম্যালওয়্যারটির নাম ফেসবুক এপিআই। আর এটি instagram.com নামে একটি লিংক ব্যবহার করে ছড়ানো হচ্ছে।

বিশেষজ্ঞদের পরামর্শ, এই বিপদ থেকে নিজের অ্যাকাউন্ট সুরক্ষায় সচেতনতার বিকল্প নেই। পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা (সিকিউরিটি সেটিং) আরও সুরক্ষিত করা দরকার। ঘন ঘন ম্যালওয়্যারের আহ্বান এলে অ্যাকাউন্ট অল্প সময়ের জন্য ডি-অ্যাকটিভও করে রাখা যেতে পারে।

LEAVE A REPLY

eighteen − 10 =