হার্ড ডিস্ক নষ্ট হওয়ার পূর্বাভাস  FavoriteLoadingবুকমার্ক

আপনার পিসিটি থেকে কি খট খট করে কোন শব্দ আসছে? কিংবা এমন কোন আওয়াজ যা শুনে মনে হচ্ছে কিছু একটা পিষে ফেলা হচ্ছে পিসিটির ভেতরে। এ ধরণের শব্দ সৃষ্টির জন্য দায়ী:

  • ১. আপনার কেসিং এর ফ্যান নষ্ট হয়ে গিয়েছে, অথবা
  • ২. আপনার হার্ড ডিস্কটি নষ্ট হয়ে যাবার পূর্বাভাস দিচ্ছে

ব্যাপারটার গভীরে যাবার পূর্বে আমাদের প্রথম পরামর্শ আপনার হার্ড-ড্রাইভটির ব্যাকআপ তৈরি করুন এখুনি। এই এখুনি মানে কিন্তু এখুনিই! এ ধরণের শব্দযুক্ত হার্ড-ড্রাইভ অকেজো হয়ে পড়তে পারে যে কোন সময়ে, ফলে আপনার মূল্যবান তথ্য হারিয়ে যেতে পারে নিমিষেই। এই তথ্যগুলো অনেক সময় উদ্ধার করা সম্ভব হয় আবার কখনো হয় না, প্রয়োজন হয় প্রচুর সময় এবং ডাটা উদ্ধারের খরচের পরিমাণটিও বেশি। আর তাই বুদ্ধিমানের কাজ হচ্ছে ড্রাইভটির ব্যাকআপ নিয়ে নেয়া সঙ্গে সঙ্গে।

download (54) হার্ড ডিস্ক নষ্ট হওয়ার পূর্বাভাস

EASEUS Todo Backup এবং Macrium Reflect Free বিনামূল্যে পাওয়া যায় এমন দুটি ডাটা ব্যাকআপ করবার সফটওয়্যার। এর যে কোনটি ব্যবহার করে আপনার হার্ড-ড্রাইভটি পার্টিশনসহ ব্যাকআপ করুন। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি ইন্টারনাল অথবা এক্সটারনাল হার্ড-ড্রাইভের। এছাড়া এই দুই প্রোগ্রামে রয়েছে ব্যাকআপ রিস্টর করবার জন্য বুটেবল সিডি তৈরির অপশন। এই সিডিটি তৈরি করতে ভুলবেন না।

ব্যাকআপ করা শেষ? চলুন এবার দেখা যাক সমস্যাটি কোথায়, আপনার হার্ড ডিস্কে নাকি ফ্যানটিতে?

আপনার পিসিটি যদি ডেস্কটপ হয়ে থাকে তাহলে প্রথমে সাইড প্যানেলটিকে খুলুন, তারপর মেশিনটিকে অন করুন। এবার বোঝার চেষ্টা করুন শব্দটা আসলেই কোথা থেকে আসছে। ফ্যানগুলো থেকে শব্দটি আসছে কিনা তা বোঝার সবচেয়ে সহজ উপায় হচ্ছে একটা একটা করে তাদের পাওয়ার খুলে চেক করে দেখার মাধ্যমে। তবে ফ্যানগুলোকে বেশিক্ষণ বন্ধ করে রাখবেন না, নইলে কিন্তু আপনার পিসিটির ক্ষতি হয়ে যেতে পারে, বিশেষ করে প্রসেসরের ফ্যানটি। এ পদ্ধতি ব্যবহার করে আপনি অতি সহজেই বুঝতে পারবেন সমস্যাটি ফ্যানে নাকি অন্য কোথাও।

এ ছাড়া আরেকটি পদ্ধতি রয়েছে, একটা শক্ত কাগজকে গোল করে চোঙাকৃতি করুণ। এবার প্রতিটি ফ্যান এবং হার্ড-ড্রাইভের কাছে নিয়ে গিয়ে এক ধার রাখুন ডিভাইসগুলো উপর আরেকধার আপনার কানের সাথে লাগিয়ে কোন ডিভাইসটি শব্দ করছে সেটি খুঁজে বের করুন।

যদি শব্দটি ফ্যান থেকে আসে তাহলে নতুন একটি ফ্যান কিনে এনে লাগিয়ে ফেলুন। অনেক সময় দেখা যায় স্ক্রু ঢিলা থাকার ফলে শব্দ হচ্ছে, সেরকম ক্ষেত্রে স্ক্রুটি টাইট দিয়ে পরীক্ষা করে দেখুন। এছাড়া অত্যধিক গতি সম্পন্ন হার্ড-ড্রাইভ বেশি শব্দ করে থাকে।

ল্যাপটপ থেকে এ ধরণের শব্দ হলে অবশ্য ব্যাপারটা যেমন একটু কঠিন আবার তেমন সহজ। ল্যাপটপের তলায় হার্ড-ড্রাইভের জন্য আলাদা স্ক্রু লাগানো থাকে। সেগুলো খুলে হার্ড-ড্রাইভটি বের করে মেশিনটিকে চালান। শব্দ যদি না হয় তাহলে বুঝবেন ড্রাইভে সমস্যা আর যদি শব্দটি তারপরেও শুনতে পান তাহলে বুঝতে হবে ল্যাপটপের ফ্যানে সমস্যা দেখা দিয়েছে।

ল্যাপটপের ফ্যান নষ্ট হয়ে গেলে পরিবর্তন করা বাংলাদেশের ক্ষেত্রে বেশ ঝামেলা যুক্ত আর তাই আমরা পরামর্শ দিব যেখান থেকে কিনেছিলেন সেখানে নিয়ে যান ঠিক করবার জন্য। আর হার্ড-ড্রাইভটি থেকে শব্দ হলে আপনি নিজেই হার্ড-ড্রাইভ কিনে লাগিয়ে ফেলতে পারবেন ল্যাপটপ বা ডেস্কটপ উভয় ক্ষেত্রেই, এবং বুট সিডির মাধ্যমে নতুন ড্রাইভে রিস্টর করুন সকল তথ্য।

এই জাতীয় আরো টিউন

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six + nineteen =