ক্যান্সার চিকিৎসায় বিজ্ঞানীদের সামনে এল নতুন অধ্যায়

0
129
ক্যান্সার চিকিৎসায় নতুন অধ্যায়ের সামনে বিজ্ঞানীরা। গবেষকদের দাবি, তারা মারণঘাতী ক্যান্সার রোগের রহস্য উন্মোচন করেছেন। ইউনিভার্সিটি কলেজ অফ লন্ডনের একদল গবেষক জানান, তারা মানবদেহে এমন এক রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সহায়তা করবেন যেটা ক্যান্সার নির্মূলে সক্ষম হবে। এটাকেই তারা ‘একিলিস হিল’ বা গোপন দূর্বলতা বলে অভিহিত করলেন।
তবে এখনো এটি কোনো রোগীর উপর পরীক্ষা করে দেখা হয়নি। এটি খুবই ব্যয়বহুল। বিশেষজ্ঞরা বলেন, এই বুদ্ধি ভালো কিন্তু বাস্তবে এই প্রক্রিয়া অত্যন্ত জটিল।
download (51) ক্যান্সার চিকিৎসায় বিজ্ঞানীদের সামনে এল নতুন অধ্যায়
যুক্তরাজ্যের ক্যান্সার রিসার্চের সহযোগিতায় চলমান এই গবেষণায় বলা হয়, এই আবিস্কারের ফলে দুই বছরের মধ্যে ক্যান্সার চিকিৎসায় এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।
তাদের বিশ্বাস ডিএনএ পরীক্ষার মাধ্যমে তারা এই চিকিৎসা করতে পারবেন। এর আগেও টিউমার ধ্বংসের মাধ্যমে ক্যান্সারের প্রতিষেধক আবিস্কারের চেষ্টা করা হয়েছে। কিন্তু সবসময়ই এই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়।
গবেষকরা বলছেন, ক্যান্সারের কোষগুলো সব একইরকম হয়না। তারা পরিবর্তিত হয়। টিউমারের কোষগুলো তাই ভিন্ন আচরণ করতে পারে। একটি টিউমার শাখা প্রশাখা ছড়িয়ে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে। একে বলা হয় ক্যান্সার হেটেরোজেনেটি।
ইউসিএল ক্যান্সার ইনস্টিটিউট এর অধ্যাপক চার্লস সোয়ানটন বলন, এটাই দারুণ হবে যদি টিউমারের কোষগুলো প্রত্যেকটাকে ধরে পরিবর্তন করা সম্ভব হয়। প্রত্যেক রোগীর জন্যই আলাদা আলাদা চিকিৎসা হবে।
ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চের ড. মার্কো জার্লিঙ্গার বলেন, ‘এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ধাপ যার মাধ্যমে ক্যান্সার নির্মূল করা সম্ভব হবে।
কিন্তু এখনই নিশ্চিত হয়ে বলা সম্ভব নয়। এজন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। ‘ক্যান্সার কোষগুলো কখনই স্থির থাকে না বরং তারা সবসময়ই  চলমান থাকে। এজন্যই এই চিকিৎসা অত্যন্ত জটিল হবে বলেও জানান মার্কো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen + 5 =